ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

রপ্তানির লক্ষ্যমাত্রা অর্জনে সেবার মান বাড়ানোর আহবান

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৭, ৮ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রপ্তানির লক্ষ্যমাত্রা অর্জনে সেবার মান বাড়ানোর আহবান

অর্থনৈতিক প্রতিবেদক: ২০১৯-২০২০ অর্থবছরে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ৫৪ বিলিয়ন ডলার নির্ধারণকে স্বাগত জানিয়ে এ লক্ষ্যমাত্রা অর্জনে সহজলভ্য ঋণপ্রবাহ, ঋণের সুদের হার হ্রাস, নীতি সহায়তা এবং বন্দরের দক্ষতা ও সেবার মান বাড়ানোর আহবান জানিয়েছে ব্যবসায়ীদের সবচেয়ে বড় সংগঠন এফবিসিসিআই।

বৃহস্পতিবার এফবিসিসিআই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই আহবান জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকার ২০১৯-২০২০ অর্থবছরের রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ৫৪ বিলিয়ন মার্কিন ডলার নির্ধারন করেছে, যা গত বছরের অর্জনের উপরভিত্তি করে ১৫.২০ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। বর্তমান বৈশ্বিক বাজার পরিস্থিতি, সরকারের বাণিজ্য সহায়ক নীতি, রপ্তানিকারকদের সরবরাহ দক্ষতা ও ক্রেতাদের চাহিদা অনুযায়ী শিল্প কারখানার নিরাপত্তাপরিবেশ নিশ্চিত করার প্রেক্ষিতে এ লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব।

তবে কাঙ্খিত রপ্তানি লক্ষ্যমাত্রা অর্জনের স্বার্থে উৎপাদন ব্যয় কমানো ও প্রতিযোগিতা সক্ষমতা বাড়াতে রপ্তানি উন্নয়ন তহবিল (ইডিএফ) ও অন্যান্য ব্যাংক সুদের হার হ্রাস, বেসরকারি খাতে সহজলভ্য ঋণপ্রবাহ, ব্যাকওয়ার্ড লিংকেজ-এর ক্ষেত্রে সকল ধরনের নীতি সহায়তা, চট্টগ্রাম বন্দরসহ সকল বন্দরের সক্ষমতা ও সেবার মান আরো বৃদ্ধি, সর্বোপরি রপ্তানি নীতিতেউল্লেখিত সুযোগ-সুবিধাসমূহ নিশ্চিত করতে হবে।

বৈদেশিক বাণিজ্যকে সহায়তার লক্ষ্যে সরকার ইতিমধ্যে বাণিজ্যসহায়ক (ট্রেড ফ্যাসিলিটেশন) কার্যক্রম গ্রহণ করেছে। ইজ অব ডুয়িং বিজনেস ও রপ্তানি উন্নয়নের স্বার্থে এ কার্যক্রম আরো জোরদার করা প্রয়োজন। এ বছর নতুন ১৩টি পণ্য রপ্তানি আয়ের বিপরীতে নগদ সহায়তা দেয়ার সিদ্ধান্ত কাঙ্খিত রপ্তানি লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে বিশেষ সহায়ক হবে।

পূর্ববর্তী অর্থবছরের তুলনায় ২০১৮-২০১৯ অর্থবছরে দেশের সার্বিক রপ্তানি (পণ্য ও সেবা) আয় বৃদ্ধি পেয়েছে ১৪.৩০ শতাংশ এবং শুধু সেবা খাতে রপ্তানি আয় বৃদ্ধি পেয়েছে ৪৬.০৬ শতাংশ, যা আশাব্যঞ্জক। রপ্তানি প্রবৃদ্ধির এ ধারা অব্যাহত থাকলে এবং নীতিগত সহায়তা নিশ্চিত করা হলে আগামী ২০২১ সালের মধ্যে রপ্তানি আয় ৬০ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত করার কাঙ্খিত লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব।

সরকারের কাঙ্খিত রপ্তানি লক্ষ্যমাত্রা অর্জনে প্রয়োজনীয় সহযোগিতা প্রদানে এফবিসিসিআই সবসময়ই তৎপর রয়েছে। সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা ও প্রেক্ষিত পরিকল্পনা, টেকসই উন্নয়ন পরিকল্পনা এবং ভিশন-২০৪১ এর আলোকে রপ্তানি বৃদ্ধি, পণ্য বাজার সম্প্রসারণ ও উচ্চ মূল্যের পণ্য বহুমুখীকরণ এবং বিভিন্ন দেশেরসাথে বাণিজ্য ভারসাম্যের উন্নয়নে সরকারের প্রতি যথাযথ সহযোগিতা অব্যাহত রাখবে এফবিসিসিআই।


রাইজিংবিডি/ঢাকা/৮ আগস্ট ২০১৯/নাসির/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়