ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘রানা প্লাজায় আহত কোনো শ্রমিক বেকার নেই’

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৭, ২৪ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘রানা প্লাজায় আহত কোনো শ্রমিক বেকার নেই’

নিজস্ব প্রতিবেদক : পোশাক মালিকদের সংগঠন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি মো. সিদ্দিকুর রহমান বলেছেন, ‘রানা প্লাজায় আহত কোনো শ্রমিক এখনো বেকার নেই। যদি কেউ প্রমাণ দিতে পারে যে, সে রানা প্লাজা দুর্ঘটনায় আহত তাহলে তার পুনর্বাসনের ব্যবস্থা বিজিএমইএ করবে।’

সোমবার ঢাকার জুরাইন কবরস্থানে রানা প্লাজা দুর্ঘটনায় নিহত শ্রমিকদের কবর জিয়ারত শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

সিদ্দিকুর রহমান বলেন, ‘বিজিএমইএর ফান্ডে এখনো প্রচুর টাকা অলস পড়ে আছে। কেউ উপযুক্ত প্রমাণ দিয়ে এই টাকা নিতে পারছে না।’

রানা প্লাজা দুর্ঘটনায় আহত এবং ক্ষতিগ্রস্ত শ্রমিকদের নিয়ে সম্প্রতি অ্যাকশন অ্যাইড যে প্রতিবেদন প্রকাশ করেছে তা ‘ভিত্তিহীন’ উল্লেখ করে তিনি বলেন, ‘এ ধরনের প্রতিবেদনের ফলে দেশের পোশাক খাত আরো ক্ষতিগ্রস্ত হবে।’

উল্লেখ্য, সম্প্রতি এক প্রতিবেদনে অ্যাকশন অ্যাইড জানিয়েছিল, রানা প্লাজায় ক্ষতিগ্রস্ত শ্রমিকদের মধ্যে এখনো ৪২ দশমিক ৪ শতাংশ বেকার। এ ছাড়া ৪৮ শতাংশ শ্রমিক শারীরিক এবং ৩৩ দশমিক ৪ শতাংশ শ্রমিক মানসিকভাবে অসুস্থ। শারীরিক ও মানসিক সমস্যার কারণে তারা কাজে ফিরতে পারছে না।

প্রসঙ্গত, ২০১৩ সালের ২৪ এপ্রিল সাভারের রানা প্লাজা ভবন ধসে ভয়াবহ দুর্ঘটনা ঘটে, যা বাংলাদেশের শিল্পক্ষেত্রে এক কালো অধ্যায়। এ দুর্ঘটনায় ১ হাজার ১৩৫ জন শ্রমিক নিহত এবং আরো অসংখ্য শ্রমিক আহত ও পঙ্গু হয়ে যায়। এ ঘটনাকে বিশ্বের তৃতীয় বৃহত্তম শিল্প দুর্ঘটনা হিসেবে চিহ্নিত করা হয়েছে।

রানা প্লাজার নয় তলা ভবনের নিচের দুটি তলায় ছিল মার্কেট; একইসঙ্গে ব্র্যাক ব্যাংকের একটি শাখা ছিল সেখানে। তৃতীয় থেকে অষ্টম এ পাঁচ তলায় পাঁচটি পোশাক কারখানা ছিল। ভয়াবহ দুর্ঘটনার চার বছর আজ।



রাইজিংবিডি/ঢাকা/২৪ এপ্রিল ২০১৭/নাসির/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়