ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

কিট সংকটে ডেঙ্গু শনাক্তকরণ পরীক্ষা বন্ধ

জে.খান স্বপন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১০, ৪ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কিট সংকটে ডেঙ্গু শনাক্তকরণ পরীক্ষা বন্ধ

নিজস্ব প্রতিবেদক : বরিশালে রি-এজেন্ট বা ডেঙ্গু শনাক্তকরণ কিট সংকটে ডেঙ্গু শনাক্তকরণ পরীক্ষা বন্ধ করেছে সকল সরকারি ও বেসরকারি স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠান। ফলে ডেঙ্গু শনাক্তকরণ পরীক্ষা না করতে পেরে আতঙ্কিত বরিশাল অঞ্চলের রোগীরা।

ডেঙ্গু শনাক্তকরণ পরীক্ষায় সরকার ৫০০ টাকা ফি নির্ধারণ করে দেয়ায় অনেক ডায়াগনস্টিক সেন্টার লোকসানের অজুহাতে এনএসওয়ান (NS1) পরীক্ষা বন্ধ করে দিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। তবে সরকারি হাসপাতালগুলোতেও ডেঙ্গু শনাক্তকরণ রি-এজেন্ট নেই।

জানা গেছে, গত কয়েক দিন ধরে দক্ষিণাঞ্চলের অন্যতম চিকিৎসা সেবা কেন্দ্র বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালেও রি-এজেন্ট না থাকায় এনএসওয়ান (ডেঙ্গু শনাক্তকরণ) পরীক্ষা বন্ধ রয়েছে। একই অবস্থা বেসরকারি ডায়াগনস্টিক সেন্টার গুলোতে।

শেরে-ই বাংলা মেডিকেল কলেজ হাসাপাতাল (শেবাচিম) এর পরিসংখ্যানে জানা গেছে, গত ১৬ জুলাই থেকে ৪ আগস্ট সকাল পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত ২৬০ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এদের মধ্যে চিকিৎসায় সুস্থ্য হয়ে বাড়ি ফিরেছেন ১১০ জন এবং মৃতের সংখ্যা ২ জন।

রোববার সকাল পর্যন্ত এ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ১৪৮ জন ডেঙ্গু রোগী। এদের মধ্যে পুরুষ ৯৬ জন, মহিলা ৪২ জন এবং শিশু রয়েছে ১২ জন।

হাসপাতালের পরিচালক ডাঃ মো. বাকির হোসেন রাইজিংবিডিকে বলেন, ‘রোববার সকাল থেকে হাসপাতালে নতুন ভর্তি হওয়া রোগীদের ডেঙ্গু পরীক্ষার কোন ব্যবস্থা করা হয়নি। ডেঙ্গুর প্রাথমিক পর্যায় সনাক্তকরণের ডিভাইস ‘এন্টিজেন’ না থাকায় এই রোগ পরীক্ষা করতে পারছি না।’

 

রাইজিংবিডি/ বরিশাল/ ০৪ আগষ্ট ২০১৯/ জে. খান স্বপন/জেনিস

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ