ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘রোহিঙ্গা প্রত্যাবাসন হতে হবে স্বেচ্ছামূলক’

সুজাউদ্দিন রুবেল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৩, ৭ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘রোহিঙ্গা প্রত্যাবাসন হতে হবে স্বেচ্ছামূলক’

কক্সবাজার প্রতিনিধি : মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সাইফ উদ্দিন আব্দুল্লাহ বলেছেন, বাংলাদেশের কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের অবশ্যই মিয়ানমারকে ফিরিয়ে নিতে হবে। তবে তাদের প্রত্যাবাসন হতে হবে নিরাপদ এবং স্বেচ্ছামূলক।

রোববার বিকেলে কক্সবাজারের উখিয়ার বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে জামতলী মার্সি মালয়েশিয়া হসপিটালে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এ সব কথা বলেন।

সাইফ উদ্দিন আব্দুল্লাহ বলেন, মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের স্বাধীনভাবে চলাচলের সুযোগ দিতে হবে। তাদের নাগরিকত্ব নিশ্চিত করতে হবে। মানবাধিকারের বিষয়টি নিশ্চিত করতে হবে।

এ ব্যাপারে আশিয়ানভুক্ত দেশসমূহ মিয়ানমারের উপর কূটনৈতিক তৎপরতা চালিয়ে যাচ্ছে। রোহিঙ্গা সংকট নিয়ে আশিয়ানভুক্ত দেশগুলো উদ্বিগ্ন বলে জানান তিনি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী করেন, ‘‘আমাদের কাছে পরিষ্কার চিত্র হচ্ছে- মিয়ানমারে রোহিঙ্গাদের উপর গণহত্যা হয়েছে। জাতিগত নিধন করা হয়েছে। রোহিঙ্গা মুসলমানরা ভয়াবহ নির্যাতনের শিকার হয়েছে। যে কারণে ১০ লাখেরও বেশি রোহিঙ্গা সীমান্ত পার হয়ে কক্সবাজার অঞ্চলে আশ্রয় নিতে বাধ্য হয়েছে। শুধু তাই নয়, একই কারণে রাখাইনেও দেড় লাখ রোহিঙ্গা বাস্তুচ্যুত হয়ে নিজ দেশেই ক্যাম্প জীবন-যাপন করছে।’’

মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী প্রথমে উখিয়ার মালয়েশিয়ান ফিল্ড হসপিটাল পরিদর্শন করেন। সেখানে রোহিঙ্গাদের চিকিৎসা কার্যক্রম দেখেন। এ সময় তিনি চিকিৎসকদের সঙ্গে মতবিনিময় করেন। পরে তিনি পালংখালী ১৭নং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। এরপর জামতলী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। সেখানে মার্সি মালয়েশিয়া হসপিটালে চিকিৎসকসহ বিভিন্ন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন। পরে তিনি রোহিঙ্গাদের মাঝে ত্রাণ বিতরণ করেন।

মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সাইফ উদ্দিন আব্দুল্লাহ শনিবার তিন দিনের সফরে বাংলাদেশে এসেছেন।


রাইজিংবিডি/কক্সবাজার/৭ জুলাই ২০১৯/সুজাউদ্দিন রুবেল/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়