ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘রোহিঙ্গা প্রত্যাবাসনে অস্ট্রেলিয়া ভূমিকা রাখবে’

সুজাউদ্দিন রুবেল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৯, ৪ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘রোহিঙ্গা প্রত্যাবাসনে অস্ট্রেলিয়া ভূমিকা রাখবে’

কক্সবাজার প্রতিনিধি : রোহিঙ্গা সংকট সমাধানে অস্ট্রেলিয়া সরকার ভূমিকা রাখবে বলে জানান দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেরিস পেইন।

তিনি বলেছেন, ‘‘রোহিঙ্গা প্রত্যাবাসনে ভূমিকা রাখবে অস্ট্রেলিয়া সরকার। ইতিপূর্বে রোহিঙ্গা সমস্যা নিয়ে মিয়ানমার সফর করেছি এবং মিয়ানমার সরকারের সঙ্গে কথা বলেছি। আর এখন বাংলাদেশে এসে রোহিঙ্গা শিবির পরিদর্শন করলাম।’’ 

বুধবার বিকেলে মন্ত্রী মেরিস পেইন কক্সবাজারের উখিয়ার কুতুপালং আশ্রয় শিবির পরিদর্শনকালে সাংবাদিকদের একথা বলেন।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘‘ক্যাম্পে এসে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেছি এবং তাদের খাদ্য, চিকিৎসা, শিক্ষা, বাসস্থানসহ নানা বিষয়ে জেনেছি। অস্ট্রেলিয়ায় ফিরে গিয়ে কীভাবে রোহিঙ্গাদের প্রত্যাবাসন করা যায় সেই ব্যাপারে অস্ট্রেলিয়া সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলবো।’’

এরআগে দুপুরে অস্ট্রেলিয়া সরকারের অনুদানে পরিচালিত বেশ কিছু শিশুশিক্ষা কার্যক্রম ও ত্রাণ বিতরণ কার্যক্রম পরিদর্শন করেন তিনি।

মন্ত্রী মঙ্গলবার দুপুরে কক্সবাজার বিমান বন্দরে এসে পৌঁছান এবং রোহিঙ্গা সমস্যা নিয়ে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. আবুল কালামের সঙ্গে বৈঠক করেন। তিন দিনের সফরে মন্ত্রী পেইন বাংলাদেশে এসেছেন। প্রথম দুই দিনই তিনি কক্সবাজার সফর করছেন। আগামী কাল ঢাকায় সমুদ্র অর্থনীতি বিষয়ক এক সম্মেলনে যোগ দেবেন।


রাইজিংবিডি/কক্সবাজার/৪ সেপ্টেম্বর ২০১৯/সুজাউদ্দিন রুবেল/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়