ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশ আশাবাদী : স্বরাষ্ট্রমন্ত্রী

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৬, ৩১ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশ আশাবাদী : স্বরাষ্ট্রমন্ত্রী

সচিবালয় প্রতিবেদক : ‘বাংলাদেশে রোহিঙ্গাদের নিয়ে সরকার উদ্বিগ্ন। এই সমস্যা সমাধানে সরকার আশাবাদী। আমরা বিশ্বাস করি, তাদের নিয়ে যে সমস্যা সৃষ্টি হয়েছে তা অচিরেই সমাধান হবে।’

মঙ্গলবার বিকেলে সচিবালয়ে বাংলাদেশ সফররত কফি আনান কমিশনের সদস্যদের সঙ্গে বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের এ কথা বলেন।

রোহিঙ্গারা নিযাতনের শিকার বাংলাদেশের এই অভিযোগের সত্যতা কফি আনানের কমিশন পেয়েছেন কিনা জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘রোহিঙ্গা বিষয়ে তারা আমাদের অভিযোগের দ্বিমত পোষণ করেননি। তাহলে তো তারা কিছু বলত। আশা করছি তারা মিয়ানমার সরকারকে সঠিক রিপোর্টই দেবে এবং এ সমস্যার সমাধান হবে।

রোহিঙ্গা সন্ত্রাসীদের বাংলাদেশ আশ্রয় দিচ্ছে মিয়ানমার সরকারের এমন অভিযোগের জবাবে আসাদুজ্জামান খান বলেন, ‘বাংলাদেশ সরকার রোহিঙ্গা কেন, কোনো সন্ত্রাসীকে আশ্রয়-প্রশ্রয় দেয় না। সরকার সবসময়ই সন্ত্রাসের বিষয়ে জিরো টলারেন্স নীতি অবলম্বন করে।

মন্ত্রী বলেন, তাদের (কফি আনানের কমিশনকে) আমরা জানিয়েছি, এ পর্যন্ত যতজন রোহিঙ্গা বাংলাদেশে এসেছে, তাদের অধিকাংশই নির্যাতিত হয়ে আহত, কিংবা অসুস্থ্য। তার মধ্যে বাংলাদেশে আসা ৮০ ভাগ রোহিঙ্গা নারীই ধর্ষিত।

তিনি আরো বলেন, ১৯৭৪ সালের পর থেকে মিয়ানমার থেকে কোনো না কোনো ভাবে রোহিঙ্গারা বাংলাদেশে এসেছে। এ পর্যন্ত আমাদের হিসাবে বাংলাদেশে  আসা রোহিঙ্গার সংখ্যা পাঁচ লাখ হতে পারে। এই রোহিঙ্গা নিয়ে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। তারা এই দেশে বিচরণ করছে। তারা আমাদের জন্য বোঝা হয়ে দাঁড়িয়েছে। আমরা চাই, তারা নিরাপদে ফিরে যাক। আশা করি, এই আনান কমিশনের রিপোর্টের পর মিয়ানমার সরকার ব্যবস্থা নেবে।’

এর আগে কফি আনান কমিশনের সদস্যরা স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তার মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রায় একঘন্টা বৈঠক করেন। এসময় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. কামাল আবদুল নাসের, আইজিপি একে এম শহীদুল হকসহ আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন সংস্থার প্রধানরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের অবস্থা সরেজমিনে দেখতে গত ২৮ জানুয়ারি বাংলাদেশে আসেন কফি আনান কমিশনের তিন সদস্য। তারা হলেন- মিয়ানমার নাগরিক উইন ম্রা ও আই লুইন এবং লেবাননের নাগরিক ঘাসাম সালামে।

২৯ ও ৩০ জানুয়ারি তারা কক্সবাজারের উখিয়ার বালুখালি নতুন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। এ সময় তারা মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর নির্যাতনের কথা শোনেন।

মঙ্গলবার সকালে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে সাক্ষাৎ করেন আনান কমিশনের সদস্যরা। দুপুরে বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজ কার্যালয়ে সুশীল সমাজের সঙ্গে মতবিনিময় করেন তারা।



রাইজিংবিডি/ঢাকা/৩১ জানুয়ারি ২০১৭/নঈমুদ্দীন/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়