ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

রোহিঙ্গাদের হাতিয়ায় সরিয়ে নেওয়া হতে পারে

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৭, ৬ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রোহিঙ্গাদের হাতিয়ায় সরিয়ে নেওয়া হতে পারে

সচিবালয় প্রতিবেদক : দাতাদেশগুলো সাহায্য-সহযোগিতায় সম্মত হলে কক্সবাজার এলাকা থেকে নির্যাতিত রোহিঙ্গাদের সরিয়ে হাতিয়ার দ্বীপাঞ্চলে নিয়ে যাওয়া হতে পারে। প্রয়োজনে তাদের জন্য সেখানে শরণার্থী ক্যাম্প, ঘরবাড়িও করে দেওয়া হবে।

সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ইঙ্গিত দেন। বৈঠকে উপস্থিত একাধিক মন্ত্রীর সঙ্গে কথা বলে এ তথ্য জানা যায়।

সূত্র মতে, মিয়ানমার থেকে নির্যাতিত হয়ে আসা রোহিঙ্গারা কক্সবাজারের দ্বীপাঞ্চলে বসতি করার জন্য গাছপালা, পাহাড় ধ্বংস করছে। তারা বন-জঙ্গল ধ্বংস করছে।

মন্ত্রিসভার বৈঠকে বিষয়টি উঠে আসলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গাদের সেখান থেকে হাতিয়ার দ্বীপাঞ্চলে সরিয়ে নেওয়ার ইঙ্গিত দেন।

তিনি বৈঠকে আরো বলেন, ‘বাংলাদেশে যত রোহিঙ্গা আছে তাদেরকে কক্সবাজার থেকে সরিয়ে নেওয়া হবে। হাতিয়ায় কয়েক হাজার একর জমি রয়েছে। দাতারা আর্থিকভাবে সাহায্য সহযোগিতা করলে আমরা সেখানে শরণার্থী ক্যাম্প করব। প্রয়োজনে সেখানে রোহিঙ্গাদের জন্য ঘরবাড়ি তৈরি করে দেওয়া হবে।’

বৈঠকে এ বিষয়ে দাতাদেশগুলোর সঙ্গে কথা বলতে পররাষ্ট্রমন্ত্রীকে নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, ‘আমরা ইতিমধ্যে দাতা সংস্থাগুলোর সঙ্গে কথা বলেছি। এ বিষয়ে তাদের সঙ্গে প্রাথমিক কিছু আলোচনা হয়েছে। বিষয়টি নিয়ে আমরা দাতা সংস্থাগুলোর সঙ্গে আবারো কথা বলব, বিস্তারিত আলোচনা করব।’

সরকারি হিসাব অনুযায়ী, বর্তমানে বাংলাদেশে জাতিসংঘের উদ্বাস্তুবিষয়ক হাইকমিশন পরিচালিত দুটি রেজিস্টার্ড ক্যাম্পে ৩৩ হাজারের বেশি শরণার্থী রয়েছে। এর বাইরে বাংলাদেশের অভ্যন্তরে ৩ লাখের বেশি অনিবন্ধিত মিয়ানমারের নাগরিক বিভিন্ন অস্থায়ী শেল্টারে অবস্থান করছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৬ ফেব্রুয়ারি ২০১৭/নঈমুদ্দীন/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়