ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

লেখিকা ফাহমিদা আমিন আর নেই

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:০৭, ১৩ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
 লেখিকা ফাহমিদা আমিন আর নেই

ফাহমিদা আমিন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : বিশিষ্ট রম্য লেখিকা, সাহিত্যিক ও সংগঠক ফাহমিদা আমিন আর নেই। যুক্তরাষ্ট্রের টলিডোর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় স্থানীয় সময় বৃহস্পতিবার দুপুরে ৮১ বছর বয়সে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি ... রাজেউন)।

ফাহমিদা আমিনের ছেলে রিফায়েত আমিন মায়ের মৃত্যুর সংবাদ নিশ্চিত করে জানান, মা দীর্ঘ দিন ধরে নানান শারীরিক সমস্যায় ভুগছিলেন। বেশ কিছু দিন তিনি টলিডোর হাসপাতালের আইসিইউতে ছিলেন। চিকিৎসকরা আজ তাকে মৃত ঘোষণা করেন। তার মৃত্যুর খবরে চট্টগ্রামের সাহিত্য অঙ্গনে শোকের ছাড়া নেমে এসেছে।

দেশের সাহিত্য অঙ্গনে পরিচিত মুখ ফাহমিদা আমিন ১৯৬৩ সালের ১৬ জানুয়ারি খুলনা জেলায় জন্ম নেন। তার লেখা ২৫ থেকে ৩০টি গ্রন্থ প্রকাশিত হয়েছে। তিনি বহু গান লিখেছেন।

সাহিত্যের পাশাপাশি তিনি একজন দক্ষ সংগঠক ছিলেন। চট্টগ্রাম বেতার থেকে তিনি অনন্যা অনুষ্ঠান পরিচালনা করতেন। চট্টগ্রাম লেখিকা সংঘের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। তিনি বাংলা একাডেমির আজীবন সদস্য ছিলেন ।

ফাহমিদা আমিন চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের কার্যকরী পরিষদের সহ-সভানেত্রী, বাওয়া শিশু সনদের উপদেষ্টা, চক্ষু হাসপাতাল ও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল রোগী কল্যাণ সমিতির সহ-সভানেত্রী ছিলেন। চট্টগ্রাম শিশু একাডেমী ও শিল্পকলা একাডেমীর ব্যবস্থাপনা পরিষদের সদস্য ছিলেন।

ফাহমিদা আমিন ব্যক্তিগত জীবনে ছয় ছেলের জননী। তারা সকলে স্ব স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত।

 

 

 

রাইজিংবিডি/চট্টগ্রাম/১৩ জানুয়ারি ২০১৭/রেজাউল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ