ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

শাসন ব্যবস্থার সংস্কার প্রয়োজন : বদিউল আলম

আব্দুল্লাহ আল নোমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৩, ২৭ এপ্রিল ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শাসন ব্যবস্থার সংস্কার প্রয়োজন : বদিউল আলম

নিজস্ব প্রতিবেদক, সিলেট : বাংলাদেশের বর্তমান শাসন ব্যবস্থাকে ‘ভঙ্গুর’ আখ্যা দিয়ে এ ব্যবস্থার সংস্কার প্রয়োজন বলে মন্তব্য করেছেন সুশাসনের জন্য নাগরিক-সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার। এক্ষেত্রে তিনি সবার সদিচ্ছা থাকতে হবে বলেও উল্লেখ করেন।

শনিবার সন্ধ্যায় সিলেট নগরীর একটি হোটেলে ‘বাংলাদেশের রাজনৈতিক সংস্কার ও নাগরিক ভাবনা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এ কথা বলেন। এ সময় তিনি গতানুগতিক রাজনীতি থেকে রাজনীতিকদের বেরিয়ে আসার পরামর্শ দেন।

সুজন সিলেট জেলা শাখা আয়োজিত গোলটেবিল বৈঠকে বদিউল আলম মজুমদার বলেন, সুজন মনে করে মানবসেবার সর্বোকৃষ্ট পন্থা হচ্ছে রাজনীতি। রাজনৈতিক প্রক্রিয়ার মধ্য দিয়েই গণতন্ত্র, উন্নয়ন ও সুশাসন দেশে প্রতিষ্ঠিত হতে পারে। আর এ জন্য প্রয়োজন সুস্থ ধারার রাজনীতি তথা আদর্শভিত্তিক জনকল্যাণমুখী রাজনীতি।

সংগঠনের সিলেট জেলার সভাপতি ফারুক মাহমুদ চৌধুরীর সভাপতিত্বে ও সম্পাদক অ্যাডভোকেট শাহ সাহেদার পরিচালনায় আলোচনায় শুরুতে প্রবন্ধ পাঠ করেন সুজনের প্রধান সমন্বয়কারী দিলিপ কুমার সরকার।

আলোচনায় অংশ নেন-বিএমএ’র সাবেক সহ-সভাপতি ডা. শামীমুর রহমান, শাবির অধ্যাপক তাহমিনা ইসলাম, দৈনিক উত্তরপূর্বের নির্বাহী সম্পাদক তাপস দাস পুরকায়স্থ, সিনিয়র আইনজীবী বেদানন্দ ভট্রাচার্য, সুজনের সহ-সভাপতি অ্যাডভোকেট সৈয়দা শিরীন আক্তার, অ্যাডভোকেট ইরফানুজ্জামান, সনাকের সহ-সভাপতি সমিক শহীদ জাহান, কবি একে শেরাম, শাবি শিক্ষক আবুল কাশেম উজ্জল, জায়েদা শারমিন সাথী প্রমুখ।

বৈঠকে বাংলাদেশের রাজনৈতিক সংস্কারের ১৮টি প্রস্তাবনা পেশ করা হয়। এগুলোর মধ্যে রয়েছে, রাজনৈতিক সংস্কৃতিতে পরিবর্তন, নির্বাচনী সংস্কার, কার্যকর জাতীয় সংসদ, নিরপেক্ষ নির্বাচন কমিশন: স্বাধীন বিচার বিভাগ, সাংবিধানিক সংস্কার ইত্যাদি।



রাইজিংবিডি/সিলেট/২৭ এপ্রিল ২০১৯/আব্দুল্লাহ আল নোমান/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়