ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘শিবানী সুন্দরী’

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৬, ২৪ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘শিবানী সুন্দরী’

শিবানী সুন্দরী নাটকের দৃশ্য

বিনোদন ডেস্ক : ২০০১ সালে প্রসেনিয়াম ফরম্যাটে আলোচিত মঞ্চনাটক ‘শিবানী সুন্দরী’ মঞ্চে নিয়ে আসেন নির্দেশক দেবাশীষ ঘোষ। তারপর কেটে যায় দীর্ঘ ১৪ বছর। এই দীর্ঘ বিরতি ভেঙে গত ২ ডিসেম্বর নাটকটি পুনঃমঞ্চায়ন করে নাট্যদল মহাকাল। 

এদিকে আগামী ২৭ জানুয়ারি (শুক্রবার) শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে সন্ধ্যা সাড়ে ৬টায় মঞ্চস্থ হবে এই নাটকটি। এটি রচনা করেছেন সালাম সাকলাইন। নির্দেশনায় রয়েছেন দেবাশীষ ঘোষ।

নাটকটি নতুন আঙ্গিকে সাজিয়েছেন নির্দেশক। এ জন্য এতে পুতুল ব্যবহার করেছেন তিনি। কিন্তু এই গল্প কেন বেছে নিলেন এমন প্রশ্নের জবাবে নির্দেশক দেবাশীষ ঘোষ রাইজিংবিডিকে বলেন, ‘শিবানী সুন্দরী নাটকের গল্প লোক গল্প। আর পুতুল ব্যবহারের জন্য লোক গল্প প্রয়োজন ছিল। এখানে আমিনা সুন্দরী নাটকের গল্প নিলেও সমস্যা ছিল না।  তবে নাটকটির স্ক্রিপ্টে অনেক পরিবর্তন আনা হয়েছে।’


নাটকের গল্পে দেখা যাবে, সোনামতি শহরে বনিক মনোহরের কন্যা শিবানী সুন্দরী রূপেগুণে অনন্যা। ঋষি সদানন্দর পুত্র নন্দকুমারকে ভালোবাসেন তিনি। কিন্তু ঋষি সদানন্দ এই সম্পর্কের কথা জেনে ভীষণ ক্ষুব্ধ হন। কারণ তার ইচ্ছে নন্দ তারই মতো সন্ন্যাস ধর্ম গ্রহণ করে আশ্রমের সেবা করুক। এই নিয়ে পিতা পুত্রের মধ্যে বাগবিতণ্ডা হয়। নন্দ ঋষির প্রস্তাবে রাজি না হওয়ায় ঋষি তাকে আশ্রম থেকে বিতাড়িত করেন, নন্দ মনের কষ্টে ঋষি ও শিবানী থেকে অনেক দূরে জঙ্গলে চলে যায়। এভাবেই নাটকের কাহিনি এগিয়ে গেছে।

নাটকের বিভিন্ন চরিত্রে রূপ দিয়েছেন সুরেলা নাজিম, বেবী শিকদার, ফারুক আহমেদ সেন্টু, বাবু স্বপ্নওয়ালা, রিফাত, বিপ্লব, মো. জাহাঙ্গীর, রাহুল, বাধন, মীর জাহিদ হাসান, মৈত্রী সরকার, সামিউল জীবন, সারমীন সুলতানা আশরা, শিবলী সরকার, সৈয়দ ফেরদৌস ইকরাম, সুফিয়া খানম শোভা, রাজিব হোসেন, তারকেশ্বর তারোক, শাহরিয়ার হোসেন পলিন, কবির আহমেদ, আসাদুজ্জামান রাফিন, ইকবাল চৌধুরী, ফারাবী আকন্দ হীরা ও সাইমুন।

মহাকাল নাটকের নেপথ্য শিল্পীরা হলেন- রচনায় সালাম সাকলাইন, পরিকল্পনা ও নির্দেশনায় দেবাশীষ ঘোষ, পুতুল নাচ নির্দেশনা ও প্রশিক্ষণে খেলু মিয়া, মঞ্চ পরিকল্পনায় যুনায়েদ ইফসুফ, সুর ও গান রচনা এবং আবহ সংগীত পরিকল্পনায় শিশির রহমান, আলোক পরিকল্পনা, প্রপস পরিকল্পনা ও নির্মাণ পলাশ হেনড্রি সেন, পোশাক পরিকল্পনায় শিশির সবুজ, কোরিওগ্রাফিতে ফারাবী আকন্দ হীরা, রূপসজ্জা পরিকল্পনায় শুভাশীষ দত্ত তন্ময় এবং প্রযোজনা অধিকর্তা মীর জাহিদ হাসান।



রাইজিংবিডি/ঢাকা/২৪ জানুয়ারি ২০১৭/শান্ত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়