ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

শোকজ ছাড়া সাময়িক বরখাস্ত কেন অবৈধ নয়: হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪০, ১৫ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শোকজ ছাড়া সাময়িক বরখাস্ত কেন অবৈধ নয়: হাইকোর্ট

সরকারি চাকরিজীবীদের সাময়িক বরখাস্ত করা সংক্রান্ত সরকারি চাকরি আইন-২০১৮ এর ৩৯(১) ধারা কেন অবৈধ হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

রোববার বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান ও বারিস্টার মো. রাজু মিয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

আইন সচিব, এনবিআর চেয়ারম্যান, সদস্য (প্রশাসন ও মানব সম্পদ ব্যবস্থাপনা), রংপুর কর অঞ্চলের কর কমিশনার এবং একই জোনের সহকারী কমিশনারকে (প্রশাসন) চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

গত ১৫ মে জাতীয় রাজস্ব বোর্ডের উচ্চমান সহকারী (কুড়িগ্রাম সার্কেল) মো. রফিকুল ইসলামকে সাময়িক বরখাস্ত করা হয়। পঞ্চগড়ে থাকাকালে চেক জালিয়াতির মাধ্যমে অর্থ আত্মসাতের অভিযোগ ওঠায় তাকে বরখাস্ত করা হয়। তার বিরুদ্ধে অভিযোগের তদন্ত সম্পন্ন না হওয়া পর্যন্ত এই সাময়িক বরখাস্ত করা হয়।

এই বরখাস্তের আদেশ চ্যালেঞ্চ করে তিনি রিট আবেদন করেন। রিট আবদেনে বরখাস্তের বিষয় আইনের ৩৯(১) দারা চ্যালেঞ্জ করা হয়। ওই ধারায় বলা হয়েছে, ‘কোনো কর্মচারির বিরুদ্ধে বিভাগীয় কার্যধারা গ্রহণের প্রস্তাব বা বিভাগীয় কার্যধারা রুজু করা হলে, সরকার বা নিয়োগকারী কর্তৃপক্ষ অভিযোগের মাত্রা ও প্রকৃতি, অভিযুক্ত কর্মচারীকে তার দায়িত্ব হতে বিরত রাখিবার আবশ্যকতা, তৎকর্তৃক তদন্ত কার্যে প্রভাব বিস্তারের আশংকা, ইত্যাদি বিবেচনা করিয়া তাহাকে সাময়িক বরখাস্ত করিতে পারিবে; তবে শর্ত থাকে যে, সরকার বা নিয়োগকারী কর্তৃপক্ষ অধিকতর সমীচীন মনে করিলে, এরূপ কর্মচারীকে সাময়িক বরখাস্ত করিবার পরিবর্তে, লিখিত আদেশ দ্বারা তার ছুটি প্রাপ্যতা সাপেক্ষে, উক্ত আদেশে উল্লেখিত তারিখ হতে ছুটিতে গমনের নির্দেশ প্রদান করতে পারবে।’


ঢাকা/মেহেদী/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়