ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সবচেয়ে আলোচিত আবরার হত্যা মামলা

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩৮, ২৯ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সবচেয়ে আলোচিত আবরার হত্যা মামলা

২০১৯ সাল ঢাকার নিম্ন আদালত কেন্দ্রিক কার্যক্রম ছিল ঘটনা বহুল। এ বছর রাজনৈতিক নেতাকর্মীদের চেয়ে শিক্ষার্থী এবং বিভিন্ন শ্রেণি পেশার মানুষের মামলা ছিল বেশি।

বছরের শুরুতে প্রভাষক কৃষ্ণা কাবেরী হত্যা মামলার রায়, এমপিপুত্র রনির যাবজ্জীবন, হলি আর্টিজান মামলার রায় ও আইএস এর টুপি কান্ড, রাজীব-দিয়াকে বাসচাপা দেয়া চালকের সাজা দেয়াসহ বিভিন্ন মামলার রায়, চার্জশিট, গ্রেপ্তার, রিমান্ডসহ নানা ঘটনা পুরো বছর ধরে আলোচনায় ছিল। তবে সবচেয়ে আলোচিত ছিল বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা মামলা।

বছরের সবচেয়ে পৈচাশিক ঘটনা ঘটেছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বুয়েট)। গত ৬ অক্টোবর রাতে ছাত্রলীগ নেতাকর্মীরা নির্মমভাবে পিটিয়ে তড়িৎ প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের (১৭তম ব্যাচ) শিক্ষার্থী আবরার ফাহাদ রাব্বীকে হত্যা করে।

ওই ঘটনায় ৭ অক্টোবর চকবাজার থানায় একটি হত্যা মামলা করেন আবরার ফাহাদের বাবা বরকত উল্লাহ। মামলা দায়েরের পর ২১ জনকে গ্রেপ্তার করে রিমান্ডে নেয় পুলিশ। গত ১৩ নভেম্বর ২৫ জনকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করে ডিবি পুলিশ। চার আসামি এখনো পলাতক রয়েছেন। তাদের সম্পত্তি ক্রোকের আদেশ দিয়েছেন আদালত।

এক আবরারের মৃত্যুও রেশ কাটতে না কাটতে আবরার নামে আরেক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। ঢাকা রেসিডেনসিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজের দিবা শাখার নবম শ্রেণির শিক্ষার্থী নাইমুল আবরার রাহাতের মৃত্যু হয় কিশোর আলোর বর্ষপূর্তি অনুষ্ঠানে।

এ ঘটনায় অবহেলা জনিত মৃত্যুর অভিযোগে একটি মামলা হয়। এতে দৈনিক প্রথম আলো পত্রিকার সম্পাদক ও প্রকাশক এবং কিশোর আলোর প্রকাশক মতিউর রহমানের নাম উল্লেখ এবং বর্ষপূর্তি অনুষ্ঠানের সাথে সংশ্লিষ্টদের অজ্ঞাতনামা আসামি করে মামলা দায়ের করেন আবরারের বাবা মজিবুর রহমান। আদালত আবরারের লাশ কবর থেকে তুলে ময়না তদন্তের নির্দেশ দেন।

প্রধানমন্ত্রীর পরিবারের সদস্যদের হত‌্যার হুমকি দেয়ার অভিযোগে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ১২ জনের বিরুদ্ধে গত ১২ ডিসেম্বর ঢাকার আদালতে মামলা দায়ে বাংলাদেশ জননেত্রী পরিষদের সভাপতি এ বি সিদ্দিকী। আদালত মামলাটি পুলিশকে তদন্তের নির্দেশ দেন। এরআগে প্রায় একই অভিযোগে তারেক-ফখরুলসহ ৯ জনের বিরুদ্ধে ৫ আগস্ট এবি সিদ্দিকী মামলা দায়ের করেন। ওই মামলায় আদালত আসামিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

এক লেখিকাকে ধর্ষণের অভিযোগ ওঠে জাতীয় পার্টির (জাপা) প্রেসিডিয়াম সদস্য আলমগীর সিকদার লোটনের (৫৩) বিরুদ্ধে। ওই লেখিকা তার বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করেন। আদালত মামলাটি বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দেন। ২৮ জুলাই লোটনের বিরুদ্ধে অভিযোগের সত্যতা মিলেছে মর্মে প্রতিবেদন দাখিলের পর আদালত ওই প্রতিবেদন আমলে নিয়ে ২৯ জুলাই লোটনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন ।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের (ডাকসু) সহ-সভাপতি নুরুল হক নুরের বিরুদ্ধে মানহানির অভিযোগে মামলা দায়ের করেন বিশ্ববিদ্যালয়ের সলিমল্লাহ মুসলিম হল ছাত্র সংসদের ভিপি মুজাহিদ কামাল উদ্দিন। আদালত মামলাটি শাহবাগ থানা পুলিশকে তদন্তের নির্দেশ দিয়েছেন। এদিকে গত ২২ ডিসেম্বর ভিপি নুরুল হক নুর ও তার সহযোগীদের ওপর হামলা চালায় মুক্তিযুদ্ধ মঞ্চ। এ ঘটনায় তাদের বিরুদ্ধে ২৪ ডিসেম্বর দায়ের করা মামলায় মুক্তিযুদ্ধ মঞ্চের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আল মামুন, দপ্তর সম্পাদক মেহেদী হাসান শান্ত ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধ মঞ্চের সাধারণ সম্পাদক ইয়াসির আরাফাত তুর্যকে রিমান্ডে নেয় পুলিশ।

ফেসবুক লাইভে ধর্মীয় অবমাননার অভিযোগে আলোচিত সেফাতউল্ললাহ ওরফে সেফুদার বিরুদ্ধে গত ২৩ এপ্রিল ঢাকা বারের আইনজীবী মো. আলীম আল রাজী জীবন ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা করেন। আদালতের নির্দেশে মামলা তদন্তের পর গত ১০ সেপ্টেম্বর সেফুদার বিরুদ্ধে প্রতিবেদন দাখিল করা হয়। ৩০ সেপ্টেম্বর ওই আদালত তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি ও সেফুদার সম্পত্তি ক্রোকের আদেশ দেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে বাংলাদেশের বিরুদ্ধে মিথ্যাচার করার অভিযোগে প্রিয়া সাহার বিরুদ্ধে গত ২১ জুলাই পৃথক দুই আদালতে রাষ্ট্রদ্রোহের দুই  মামলা দায়ের আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সায়েদুল হক সুমন এবং ঢাকা বারের কার্য নির্বাহী কমিটির সদস্য ইব্রাহিম খলিল। আদালত মামলা দুটি খারিজ করে দেন।

এ বছর বেশ কয়েকটি আলোচিত মামলার চার্জশিট আদালতে দাখিল করা হয়েছে। সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাসহ (এস কে সিনহা) ১১ জনের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার করে ফারমার্স ব্যাংকের চার কোটি টাকা আত্মসাৎ করার অভিযোগের মামলায় গত ৯ ডিসেম্বর আদালতে চার্জশিট দাখিল করেছে দুদক।

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সাবেক উপদেষ্টা মোহাম্মদ মোসাদ্দেক আলীর (ফালু) স্ত্রী মাহবুবা সুলতানার বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের মামলায় চার্জশিট দাখিল করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মাহবুবা সুলতানার অর্জিত ৩ কোটি ৯৩ লাখ ৮৮ হাজার ৪৭২ টাকা জ্ঞাত আয় বহির্ভুত সম্পদ অর্জন করে তা নিজ ভোগ দখলে রেখে এবং মিথ্যা তথ্য সম্বলিত সম্পদ বিবরণী দুদকে দাখিল করেছেন বলে অভিযোগ করা হয়।

ইডেন মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ মাহফুজা চৌধুরী পারভীন হত্যা মামলায় দুই গৃহকর্মী রিতা আক্তার ওরফে স্বপনা এবং রুমা ওরফে রেশমাকে অভিযুক্ত করে চার্জশিট দিয়েছে নিউ মার্কেট থানা পুলিশ। দুই গৃহকর্মীর যোগানদাতা রুনু বেগমের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ার তাকে অব্যাহতির আবেদন করা হয় চার্জশিটে।

ঢাকা বিশ্ববিদ্যালয়সহ (ঢাবি) বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি, বিসিএস, ব্যাংক ও বিভিন্ন সংস্থার নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁস ও জালিয়াতির অভিযোগে ঢাবির ৮৭ শিক্ষার্থীসহ ১২৫ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করে সিআইডি। এদের মধ্যে ৭৮ জন পলাতক থাকায় আদালত তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

এছাড়া গুলশানে হলি আর্টিজানে জঙ্গি হামলা, বাসচাপায় দুই শিক্ষার্থী নিহত, ওসি মোয়াজ্জেম, স্কুল ছাত্রী রিশা হত্যা, এমপিপুত্র রনির জোড়া খুনের মামলাসহ আলোচিত মামলার বিচার শেষ হয়েছে।

রাজধানীর গুলশানে হলি আর্টিজান রেস্টুরেন্টে জঙ্গি হামলার ঘটনায় সাত আসামির ফাঁসির আদেশ দিয়েছেন আদালত। গত ২৭ নভেম্বর ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমান এ রায় ঘোষণা করেন। মামলার আট আসামির মম্যে মিজানুর রহমান ওরফে বড় মিজানকে খালাস দিয়েছেন আদালত। রায় ঘোষনার পর মৃত্যুদ-প্রাপ্ত রিগ্যানের মাথায় আইএস এর লোগো সম্বলিত টুপি নিয়ে আলোচনার ঝড় ওঠে। প্রশ্ন ওঠে আইন-শৃঙ্খলা বাহিনীর হেফাজতে থাকা অবস্থায় রিগ্যান টুপি পেলো কোথায়।

রিগ্যান রাজধানীর কল্যাণপুরের জঙ্গি আস্তানায় অভিযানের মামলায় আসামি। হলি আর্টিজানের মামলার রায় ঘোষণার পর ৩ ডিসেম্বর ওই মামলায় রিগ্যানকে আদালতে হাজির করা হয়। এ সময় আইএসের টুপির বিষয়ে রিগ্যানের কাছে জানতে চান আদালত। রিগ্যান জানান, ভিড়ের মধ্যে অপরিচিত একজন তাকে টুপিটি দিয়েছে।

২০১৮ সালের ২৯ জুলাই দুপুরে রাজধানীন বিমানবন্দর সড়কে জাবালে নূর পরিবহনের দুটি গাড়ির চালক রেষারেষি করে চালানোর সময় সড়কের পাশে অপেক্ষমাণ শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী দিয়া খানম মীম ও আবদুল করিম রাজীবকে পিষ্ট করে। এরপর বিচারের দাবিতে সড়কে নেমে আসে সারা দেশের লাখো শিক্ষার্থী। তারা সড়ক আইন পরিবর্তনসহ বেশ কিছু দাবি জানিয়ে আন্দোলন গড়ে তোলে।

ওই ঘটনায় দায়ের করা মামলায় গত ১ ডিসেম্বর জাবালে নুরের চালকসহ ৩ জনের যাবজ্জীবন কারাদ- দেন আদালত। এরা হলেন- জাবালে নূর পরিবহনের বাসচালক মাসুম বিল্লাহ, মো. জোবায়ের সুমন ও চালকের সহকারী মো. আসাদ কাজী । এ ছাড়া মো. জাহাঙ্গীর আলম ও চালকের সহকারী মো. এনায়েত হোসেনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদের খালাস দেন আদালত।

গত ১০ অক্টোবর রাজধানীর কাকরাইলে উইলস লিটল ফ্লাওয়ার স্কুলের ছাত্রী সুরাইয়া আক্তার রিশা হত্যা মামলার একমাত্র আসামি ওবায়দুল হককে মৃত্যুদ- দেন আদালত।

রাজধানীর আদাবরে মিশন ইন্টারন্যাশনাল কলেজের প্রভাষক কৃষ্ণা কাবেরী হত্যা মামলার একমাত্র আসামি কে এম জহিরুল ইসলাম পলাশকে গত ৩ জানুয়ারি মৃত্যুদ-াদেশ দেন ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১।

গত ২০ মার্চ ঢাকার দোহারে নজরুল ইসলামকে হত্যার দায়ে ১৫ জনকে মৃত্যুদ- এবং দুই নারীকে যাবজ্জীবন কারাদন্ড দেন আদালত।

ঢাকা জজ কোর্টের আইনজীবীর সহকারী মোবারক হোসেন ভূঁইয়া হত্যা মামলায় একই পরিবারের আটজনসহ ১২ জনের মৃত্যুদ-াদেশ দেন ঢাকা দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৩।

ময়মনসিংহের নান্দাইলে ওষুধের দোকানি মাজহারুল ইসলাম ওরফে পল্টন হত্যা মামলায় গত ২৪ ডিসেম্বর ১০ জনের ফাঁসির আদেশ দে ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১।

রাজধানীর হাজারীবাগে টাকার জন্য মা হনুফা বেগমকে হত্যার দায়ে ছেলে মোবারককে গত ৫ মে মৃত্যুদ-াদেশ দেন জননিরাপত্তা বিঘœকারী অপরাধ ট্রাইব্যুনালের বিচারক। হনুফা ঢাকা সিটি করপোরেশনের একজন পরিচ্ছন্নকর্মী ছিলেন।

রাজধানীর ইস্কাটনের জোড়া খুনের মামলায় সাবেক মহিলা সাংসদ পিনু খানের ছেলে বখতিয়ার আলম রনিকে ৩০ জানুয়ারী যাবজ্জীবন কারাদ- দেন আদালত। রনির বিরুদ্ধে ৩০২ ধারায় অপরাধ প্রমাণিত হলেও আসামির মানসিক ও শারীরিক অবস্থা বিবেচনায় মৃত্যুদ-ের পরিবর্তে যাবজ্জীবন কারাদ- দেন আদালত।

যুক্তরাজ্যে অর্থ পাচারের এক মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বন্ধু বিতর্কিত ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুনকে গত ২৪ এপ্রিল সাত বছরের কারাদ-াদেশ দেন আদালত। পাশাপাশি তাকে ১২ কোটি টাকা জরিমানাও করা হয়।

রাজধানীর লালবাগ থানায় ২০১৪ সালে দায়ের করা বিস্ফোরক আইনের একটি মামলায় মিয়ানমারের জঙ্গি সংগঠনের সক্রিয় তিন সদস্য মো. নূর হোসেন ওরফে রফিকুল ইসলাম, ইয়াসির আরাফাত  ও ওমর করিমকে গত ২৮ এপ্রিল দশ বছর করে কারাদ- দেন ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ।

চৌদ্দ বছর আগে সারা দেশে একযোগে সিরিজ বোমা হামলার এক মামলায় নিষিদ্ধ সংগঠন জামাআতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) পাঁচ সদস্যকে ১২ বছর কারাদ- দেন ঢাকা মহানগর দুই নম্বর বিশেষ ট্রাইব্যুনাল। দ-প্রাপ্তরা হলেন- আবদুল্লাহ আল সুহাইল, মো. আবদুর রহমান মাসুদ, মো. নূরুল ইসলাম ওরফে উজ্জ্বল ওরফে জুবায়ের, হাবিবুর রহমান হাবিব ও মো. মুসা ওরফে মুস্তাফিজুর রহমান ওরফে সামাদ ওরফে মিন্টু।

এবছর বেশ কিছু আলোচিত মামলার বিচার শুরু হয়েছে। বিজ্ঞান মনস্ক লেখক ও মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা অভিজিৎ রায় হত্যা মামলায় পলাতক বরখাস্ত মেজর সৈয়দ জিয়াউল হক জিয়াসহ ৬ আসামির বিরুদ্ধে এবং প্রকাশক ফয়সল আরেফিন দীপন হত্যা মামলায় জিয়াসহ আট আসামির বিরুদ্ধে চার্জ গঠন করে বিচার শুরুর আদেশ দেন ঢাকার সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমান। ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির ছাত্রী অরিত্রী অধিকারীর আত্মহত্যার মামলায় প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত অধ্যক্ষ নাজনীন ফেরদৌস ও শাখাপ্রধান জিনাত আক্তারের বিরুদ্ধে চার্জগঠন করে বিচার শুরু করেছেন আদালত।

গত ২০ জুলাই রাজধানীর বাড্ডায় স্কুলে সন্তানের ভর্তির বিষয়ে খোঁজ নিতে যান তাসলিমা বেগম রেনু। ছেলেধরা সন্দেহে তাকে গণপিটুনি দেয়া হয়। এতে তিনি নিহত হন। এ ঘটনায় দায়ের করা মামলা তদন্তাধীন।

এছাড়া তদন্ত চলছে ধানম-িতে ক্রিয়েটিভ গ্রুপের উপব্যবস্থাপনা পরিচালক কাজী মনির উদ্দিন তারিমের শাশুড়ি আফরোজা বেগম ও তার গৃহকর্মী দিতির খুনের মামলা এবং মিরপুর-২ নম্বর সেকশনের গৃহকর্ত্রী রহিমা বেগম ও গৃহকর্মী সুমি আক্তার হত্যা মামলাসহ কয়েকটি মামলা।



ঢাকা/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়