ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

সাতক্ষীরার খামারিদের ভারতীয় গরুর ভয়

এম.শাহীন গোলদার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৫৯, ৬ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সাতক্ষীরার খামারিদের ভারতীয় গরুর ভয়

সাতক্ষীরা সংবাদদাতা: এখনো সাতক্ষীরা সীমান্ত দিয়ে ভারতীয় গরু না আসায় দেশীয় গরুর কদর আগের চেয়ে অনেক বেড়েছে। তবে খামারিদের শঙ্কা, ভারতীয় গরু চোরাই পথে যে কোন সময় ঢুকে যেতে পারে।

সংশ্লিষ্ট সূত্র মতে, সাতক্ষীরার সীমান্তের ১৭ টি পয়েন্ট দিয়ে এক সময় প্রতিদিন ৪ থেকে ৫ হাজার ভারতীয় সিন্ধি, ফ্রিজিয়ান, জার্সি, হরিয়ানা, নেপালি, সম্বলপুরিসহ বিভিন্ন জাতের গরু বাংলাদেশে আসতো। এসব গরু নিয়ে যাওয়া হত রাজধানী ঢাকা, চট্রগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে। এবার এখনো সে আলামত দেখা যায়নি।

সাতক্ষীরা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগ সূত্রে জানা যায়, বর্তমানে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী ভারত থেকে গরু পারাপারে কড়াকড়ি করায় গরু আসা একেবারেই কমে গেছে।

এদিকে সাতক্ষীরার বিভিন্ন খামারে সব মিলিয়ে এবার ৫৬ হাজার পশু কুরবানির জন্য প্রস্তুত করা হয়েছে। জেলার চাহিদা মিটিয়ে এসব পশু বাইরেও পাঠানো সম্ভব হবে বলে জানিয়েছেন জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা.মোহাম্মদ শহিদুল ইসলাম ।

এখানে দেশি জাতের ও শংকর জাতের গরুর চাহিদা বেশি থাকায় খামারিরা এ ধরনের গরু স্বাস্থ্যসম্মত ভাবে মোটাতাজা করেছেন বছর জুড়ে।

জেলার বড় পশুর হাট তালা উপজেলার পাটকেলঘাটা, জেঠুয়ার হাট, দেবহাটার পারুলিয়া ও সাতক্ষীরা সদরের আবাদের হাট এখন জমজমাট। ঈদকে সামনে রেখে নতুন পুরাতন পশু হাটগুলোতে কোরবানির পশু উঠতে শুরু করেছে। স্থানীয় ব্যবসায়ি ও বেপারিরা বাড়ি বাড়ি গিয়ে পশুর দরদাম করে কিনতে শুরু করেছেন। কেউ কেউ নিজেরা বাড়িতে গিয়ে পছন্দের গরু-ছাগল কিনে রাখছেন। খামারিদের অনেকেই বলছেন, এবার গো খাদ্যের দাম বেশি থাকায় লাভ খুব বেশি তাদের থাকবেনা। তবে ভারতীয় গরু নিয়েই তারা বেশি ভয়ে আছেন।

 

রাইজিংবিডি/ সাতক্ষীরা/৬ আগস্ট ২০১৯/শাহীন গোলদার/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়