ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘সামাজিক আন্দোলনই দুর্নীতি দমনে ভূমিকা রাখবে’

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩৬, ২০ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সামাজিক আন্দোলনই দুর্নীতি দমনে ভূমিকা রাখবে’

অর্থনৈতিক প্রতিবেদক : উত্তম চর্চার প্রসারপূর্বক সামাজিক আন্দোলনই দুর্নীতি দমনে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলে মন্তব্য করেছেন ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান ও বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশনের চেয়ারম্যান প্রফেসর ড. মো. সেলিম উদ্দিন।

সম্প্রতি শ্রীলংকার কলম্বোতে সাফা (সাউথ এশিয়ান ফেডারেশন অব একাউন্ট্যান্টস) কর্তৃক আয়োজিত আন্তর্জাতিক সাফা কনফারেন্সে কমবেটিং করাপশন ইন বাংলাদেশ বিষয়ে প্রবন্ধ উপস্থাপনকালে এ মন্তব্য করেন তিনি।

এতে বাংলাদেশসহ সাউথ এশিয়ান দেশসমূহের উল্লেখযোগ্য পেশাবিদ হিসাব বিজ্ঞানী ও অন্যান্যরা অংশগ্রহণ করেন।

ড. সেলিম দি ইনস্টিটিউট অব চার্টার্ড এ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) এর ভাইস প্রেসিডেন্ট হিসাবে উক্ত সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন।

তিনি তার প্রবন্ধে জানান, টেকসই এবং অন্তর্ভূক্তিমূলক উন্নয়নসহ দারিদ্র বিমোচন, আয় বৈষম্য, সামাজিক, মানসিক ও মানবিক ভারসাম্যহীনতা ইত্যাদি তথা সামগ্রিক উন্নয়নের অন্যতম বাধা হচ্ছে দূর্নীতি। ট্রান্সপ্যারেন্সি ইন্টারন্যাশনাল এক রিপোর্ট অনুসারে বর্তমান বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী ৬ বিলিয়ন লোক দূর্নীতির সমস্যায় আংশকাজনকভাবে জর্জরিত। একই ভাবে বিশ্বের ৬৮ শতাংশ দেশে দুর্নীতির বিভিন্ন ইস্যূগুলো গুরুত্বপূর্ণ আলোচ্য বিষয় হিসাবে বিবেচিত হচ্ছে।

তিনি সারা বিশ্বে আলোচিত কমপক্ষে ৫৩টি দুর্নীতি বিরোধী কর্মকৌশলের উপর আলোকপাত করে বাংলাদেশে দুর্নীতি বিরোধী বিভিন্ন কর্মপদ্ধতি, আইন এবং দুর্নীতি দমনে সরকারের গৃহীত ব্যবস্থার সংক্ষিপ্ত বর্ণনা তুলে ধরে বলেন, কমপক্ষে ৩০টির বেশী আইনি কাঠামো বর্তমান বাংলাদেশে দুর্নীতি দমন, নিবারণ, নিয়ন্ত্রণ এবং সুরক্ষায় প্রয়োগ রয়েছে। জাতীয় শুদ্ধাচার নীতি, দুর্নীতি বিরোধী জাতিসংঘের কনভেনশন, তথ্য কমিশন, দুর্নীতি দমনে নিয়ন্ত্রনমূলক কার্যক্রমের বিভিন্ন তথ্য উপস্থাপন করেন। এ সব তথ্যের মধ্যে দুর্নীতি দমন কমিশন ২০১৮ সালে অভিযোগ কেন্দ্রের মাধ্যমে হটলাইন ১৭,১৮,৭৩৬ টি কলগ্রহণ করেন এবং এর মধ্যে ১৪৪টি অনুসন্ধান বিবেচিত হয়। এছাড়া ২০১৮ তে মোট প্রাপ্ত অভিযোগ ১৬,৬০৬ যার মধ্যে ১২৬৫ টি অনুসন্ধানের জন্য গ্রহণ করা হয়।

বাংলাদেশে বিভিন্ন রকমের দুর্নীতি বিরোধী অন্তর্ভূক্তিমূলক কর্মকৌশল গ্রহণ করেছে যেগুলো দুর্নীতি বিরোধী মতবাদ গড়ে তুলতে সহায়ক হয়েছে। যার মধ্যে ২০১৮ সালে সারা দেশে ৩,৭৩৬ টি দুর্নীতি প্রতিরোধ কমিটি ২৬,১২৩টি সততা সংঘ এবং ১৯৭২টি সততা স্টোর গড়ে তুলেছেন যেগুলো উত্তম চর্চাসহ দুর্নীতি বিরোধী মনোভাব গড়তে অনন্য ভূমিকা পালন করেছে। দুর্নীতি প্রতিরোধ কমিটি সততা সংঘ ও স্টোরগুলো ২০১৮-তে প্রায় ১৭,৮৬৬টি কার্যক্রম পরিচালনা করেছে। কার্যক্রমের মধ্যে আলোচনা সভা, বিতর্ক প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা, মানববন্ধন, সেমিনার, র্যালি, নাটক ও বিশিষ্ট ব্যক্তিদের বক্তৃতা ইত্যাদি।

এছাড়া প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার, সততা, নিষ্ঠা, নৈতিকতাসহ উত্তম চর্চার ব্যাপক প্রসারসহ দুর্নীতির বিরুদ্ধে তীব্র সামাজিক আন্দোলন সৃষ্টির মাধ্যমে দুর্নীতি দমন, নিয়ন্ত্রণ, নিবারণ সম্ভব। পাশাপাশি দুর্নীতি দমনের প্রতিটি কার্যক্রমকে সামাজিক কল্যাণ সাধনের নিমিত্তে দায়িত্ব হিসাবে গ্রহণ করতে হবে বলেও জানান তিনি।

 

রাইজিংবিডি/ঢাকা/২০ আগস্ট ২০১৯/নাসির/বুলাকী

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়