ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘সু-প্রতিবেশী’র মাধ্যমে অসহায়দের ঘরে পৌঁছে যাচ্ছে খাদ্যসামগ্রী

বাদল সাহা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৩, ৫ মে ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সু-প্রতিবেশী’র মাধ্যমে অসহায়দের ঘরে পৌঁছে যাচ্ছে খাদ্যসামগ্রী

করোনাভাইরাসের কারণে ঘরবন্দী অসহায় পরিবারের কাছে খাদ্য সামগ্রী পৌঁছে দিচ্ছে সরকার। কিন্তু এর মাঝেও এক অভিনব উদ্যোগ গ্রহণ করেছে গোপালগঞ্জ জেলা প্রশাসন। উদ্যোগটির নাম ‘সু-প্রতিবেশী’।

এর মাধ্যেমে করোনা ভাইরাসের এই দুর্যোগকালীন সময়ে এক প্রতিবেশী অন্য এক প্রতিবেশীর দ্বায়িত্ব নিবে। এ উদ্যোগটি জেলায় ব্যাপক সাড়া ফেলেছে।

অন্যান্য দেশের মত বাংলাদেশেও প্রভাব পড়েছে করোনা ভাইরাসের। আর করোনা ভাইরাসের প্রাদুর্ভাব রোধ করতে গোপালগঞ্জ জেলাকে লকডাউন ঘোষণা করা হয়েছে। ফলে কর্মহীন হয়ে পড়েছেন সাধারণ মানুষ।

কর্মহীন মানুষের মধ্যে সরকারিভাবে খাদ্য সহায়তা দিলেও সমাজে এমন অনেক মানুষ আছে যারা লোকলজ্জার ভয়ে সেই খাদ্য সহায়তার জন্য হাত পাতে না। আবার অনেকের নাম লিস্টে না থাকায় তারাও এই সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। এসব বিষয় ভেবে সমাজের সকল অভাবী মানুষের পাশে দাঁড়াতে ‘সু-প্রতিবেশী’ নামে এক ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছে জেলা প্রশাসন। ‘সু-প্রতিবেশী’র মাধ্যমে এক পরিবার অন্য এক পরিবারের খাদ্য সামগ্রীর দ্বায়িত্ব নেবে।

জেলা প্রশাসনের এমন উদ্যোগে সাড়া দিয়ে ইতোমধ্যে ৩৪ জন ডোনার এগিয়ে এসেছেন। আর এর মাধ্যমে ঘরে খাদ্যসামগ্রী নেই বা ক্রয়ের সামর্থ্য নেই, এমনকি চেয়ারম্যান-মেম্বারদের তালিকায় নাম উঠেনি, কোন খাদ্য সহায়তা পাননি কর্মহীন এমন ব্যক্তি এবং মধ্যবিত্ত পরিবার খুঁজে ৬শ ৫৫টি পরিবারের দ্বায়িত্ব নেয়া হয়েছে। প্রতিদিন চাল, ডাল, তেল, লবণ ইত্যাদি কিনে এসব ঘরবন্দী অসহায় পরিবারের বাড়িতে পৌঁছে দেয়া হচ্ছে।

নাম না প্রকাশ করার শর্তে অনেক মধ্যবিত্ত পরিবার জানান, করোনার কারণে কাজ কর্ম না থাকায় বিপদে পরেছিলাম। কিন্তু ‘সু-প্রতিবেশী’র মাধ্যমে আমরা খাদ্যসামগ্রী পেয়েছি। এতে আমরা খুশি।

জেলা আওয়ামী লীগের সদস্য ও সু-প্রতিবেশীর ডোনার বাবুল আক্তর বাবলা জানান, করোনার কারণে অনেক পরিবার খাদ্য সংকটে পড়েছে। যাদের আয় রোজগার বন্ধ, তাদের কাছে ‘সু-প্রতিবেশী’র মাধ্যমে খাদ্যসামগ্রী পৌঁছে দেবার জন্য ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছে জেলা প্রশাসন। এতে সারা দিয়ে আমি ৫০টি পরিবারের দ্বায়িত্ব নিয়েছি।

জেলা প্রশাসক শাহিদা সুলতানা জানান, জেলায় অনেক ব্যক্তি রয়েছে যারা তাদের দান গোপন রাখতে চান। আবার অনেকে পরিবেশনের ঝামেলা এড়াতে গোপনে অসহায় মানুষের পাশে দাঁড়াতে চান। এ কারনে আমরা ‘সু-প্রতিবেশী’ নামে ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছি।

তিনি আরো জানান, আমাদের আহবানে সাড়া দিয়ে ৩৪ জন ডোনার এগিয়ে এসেছেন। আর এর মাধ্যমে ৬শ ৫৫টি পরিবারের দ্বায়িত্ব নেওয়া হয়েছে। তাদের দেয়া অর্থ দিয়ে খাদ্যসামগ্রী কিনে বাড়ি বাড়ি পৌঁছে দেওয়া হচ্ছে। এই ওইসব পরিবারের মানুষগুলো এই সময়ে পারজন নিয়ে ভাল আছেন।

তাই ‘সু-প্রতিবেশী’র মাধ্যমে সমাজের বিত্তবানদের ঘরবন্দী অসহায় পরিবারে খাদ্য সামগ্রী প্রদানের দ্বায়িত্ব নেয়ার আহবান জানান তিনি।


বাদল/বুলাকী

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়