ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘স্থপতি মাজহারুল ইসলামের নামে সড়কের নামকরণ করা হবে’

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১০, ৫ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘স্থপতি মাজহারুল ইসলামের নামে সড়কের নামকরণ করা হবে’

নিজস্ব প্রতিবেদক : গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, স্থপতি মাজহারুল ইসলাম এ দেশের স্থাপত্য শিল্পে অসামান্য অবদান রেখে গেছেন। বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের সামনের সড়কটি স্থপতি মাজহারুল ইসলামের নামে নামকরণের ব্যবস্থা করা হবে। এ বিষয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়রকে অনুরোধ জানানো হবে।

রোববার রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট ভবনে ইনস্টিটিউটের ২২তম কার্যনির্বাহী পরিষদের অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে ২১তম কার্যনির্বাহী পরিষদকে বিদায় জানানো হয়।

গণপূর্ত মন্ত্রী বলেন, `২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হওয়ার লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছে। এজন্য সরকার সবার জন্য আবাসনের ব্যবস্থা গড়ে তুলতে কাজ করে যাচ্ছে। উন্নত দেশের মর্যাদা অর্জন করতে হলে সবার জন্য বাসস্থানের ব্যবস্থা অবশ্যই করতে হবে। আমাদের মতো জনবহুল দেশে কম জমিতে অধিক মানুষের বসতি গড়ে তোলার বিকল্প নেই। এ জন্য স্থপতিদের গবেষণা কার্যক্রম জোরদার করতে হবে। এ গবেষণা কাজ পরিচালনার জন্য সরকারের কাছ থেকে অর্থ বরাদ্দের ব্যবস্থা করা হবে। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এ বিষয়ে সার্বিক সহযোগিতা দেবে।

অনুষ্ঠানে কয়েকটি শ্রেণিতে দেশের বিভিন্ন স্থাপত্য কর্মের জন্য ইনস্টিটিউট অব আর্কিটেক্টস বাংলাদেশ (আইএবি) ডিজাইন এওয়ার্ড ২০১৬ প্রদান করা হয়। শ্রেষ্ঠ স্থাপত্য কর্মের জন্য সংশ্লিষ্ট সংস্থার স্থপতিগণকে পদক ও সনদ প্রদান করা হয়। স্থাপত্য কর্মের মধ্যে আবাসিক এলাকা শ্রেণিতে গাইবান্ধার পশ্চিম বেলকারচরের আবাসন, শিক্ষা প্রতিষ্ঠান শ্রেণিতে নেত্রকোনার বিদ্যা ভুবন, সামাজিক-সাংষ্কৃতিক প্রতিষ্ঠান শ্রেণিতে ঢাকার বেইলি রোডের বাংলাদেশ মহিলা সমিতি কমপ্লেক্স ভবন, বাণিজ্যিক ভবন শ্রেণিতে ঢাকার গুলশানের বে এজ ওয়াটার, শিল্প প্রতিষ্ঠান শ্রেণিতে গাজীপুরের শওল লুম শেড এবং সমন্বিত শ্রেণিতে হাতিরঝিল প্রকল্প প্রথম স্থান লাভ করে।

বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের নবনির্বাচিত সভাপতি ও স্থাপত্য অধিদপ্তরের প্রধান স্থপতি কাজী গোলাম নাসির অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এসময় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, ইনস্টিটিউটের বিদায়ী সভাপতি ড. সাঈদ এম আহমেদ, নবনির্বাচিত সাধারণ সম্পাদক কাজী এম আরিফ, সায়লা জোয়ার্দার প্রমুখ বক্তব্য রাখেন।



রাইজিংবিডি/ঢাকা/৫ ফেব্রুয়ারি ২০১৭/আসাদ/হাসান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়