ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

স্পিন ‘ফোবিয়া’ ভুলিয়েছে পেস প্রস্তুতি?

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৯, ৬ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্পিন ‘ফোবিয়া’ ভুলিয়েছে পেস প্রস্তুতি?

চট্টগ্রাম থেকে ক্রীড়া প্রতিবেদক: প্রস্তুতি নেওয়া ছিল সংক্ষিপ্ত প্রশ্নের। প্রশ্নপত্র দেখে তো চোখ ছনাবড়া। বড় প্রশ্নের ‍সমারোহ। পরীক্ষার হলে যে কারোরই তালগোল পাকানো স্বাভাবিক।

আফগানিস্তানের পেসার ইয়ামিন আহমাদজাইকে দেখে সাদমানের ইসলামের হয়তো এমন কিছুই হয়েছিল! স্পিন আক্রমণের প্রত্যাশায় ছিলেন হয়তো। কিন্তু বোলিংয়ে আসলেন পেসার ইয়ামিন। ফলাফল শূন্য। চার বল খেলে সাদমান উইকেট বিলিয়ে আসেন শুরুতে।

নতুন বলে ইয়ামিন প্রথম ডেলিভারিটি করেছিলেন ইন-সুইঙ্গার। কোনোমতে ব্যাট নামিয়ে সাদমান বাঁচিয়েছিলেন উইকেট। পরের দুই বলও দ্যুতি ছড়ানো। ১৩০-১৩৫ এর কাছাকাছি গতি, নিয়ন্ত্রিত লাইনের সাথে দুর্দান্ত সুইং। মনে হচ্ছিল না নিজের দ্বিতীয় টেস্ট খেলছেন ইয়ামিন।

ভালো শুরুর পর ডানহাতি পেসার সাফল্য পেয়ে যান চতুর্থ বলে। অফ স্টাম্পের বাইরের বল খোঁচা দিয়ে সাদমান ফেরেন শূন্য রানে। ওভারের শেষ বলে নতুন ব্যাটসম্যান লিটন দাস দ্বিতীয় স্লিপে প্রায় ক্যাচ তুলে দিয়েছিলেন। ভাগ্যের জোরে বেঁচে যান তিনিও।

প্রথম ওভারের পর এবং এখন পর্যন্ত পেস বোরিংয়ের বিপক্ষে বাংলাদেশের ব্যাটিংয়ের যে অবস্থা তাতে মনে হচ্ছে, স্পিন ফোবিয়া ভুলিয়েছে পেস প্রস্তুতি! চট্টগ্রাম টেস্টের আগে আফগানিস্তানের চার স্পিনার রশিদ খান, মোহাম্মদ নবী, কাইস আহমেদ ও জহির খানকে নিয়ে ছিল সব আলোচনা।  স্কোয়াডে থাকা দুই পেসার শাপুর জারদান, ইয়ামিন আহমাদজাই ছিলেন আড়ালে। কিন্তু পরীক্ষার মঞ্চে শুরুতেই ইয়ামিন আহমাদজাইয়ের একেকটি গোলায় দিশেহারা টপ অর্ডার।

স্পিনের পাশাপাশি পেস বোলিংয়ে আফগানরা কতটা শক্তিশালী, তা বুঝিয়েছেন ইয়ামিন। প্রথম স্পেলেন করেছেন ৭ ওভার। ২ মেডেনে রান দিয়েছেন মাত্র ৯।  এ সময়ে হজম করেননি কোনো বাউন্ডারি। ইকোনমি ছিল ১.২৯। ইনিংসের শুরুতে পেস আক্রমণের সামনে কঠিন পরীক্ষাই দিল বাংলাদেশ।


রাইজিংবিডি/চট্টগ্রাম/৬ সেপ্টেম্বর ২০১৯/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়