ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

স্বয়ংক্রিয় ভূমি ব্যবস্থাপনায় দুর্নীতি কঠিন: ভূমিমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৫, ১ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্বয়ংক্রিয় ভূমি ব্যবস্থাপনায় দুর্নীতি কঠিন: ভূমিমন্ত্রী

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, আমি দুর্নীতির বিরুদ্ধে লড়াই করার জন্য ডিজিটাইজেশনের ওপর গুরুত্বারোপ করেছি। পুরো ভূমি ব্যবস্থাপনা স্বয়ংক্রিয় হলে সেবা প্রদানকারীদের অনিয়ম করা খুব কঠিন হবে।

লন্ডনে একটি বিজনেস ডেভেলপমেন্ট সেন্টারে  ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।  শুক্রবার মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ আব্দুল্লাহ আল নাহিয়ান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ভূমি সেবা হটলাইন ১৬১২২ এর কার্যপ্রণালী সম্পর্কে ধারণা দিতে গিয়ে মন্ত্রী ব্যবসায়ীদের বলেন, অভিযোগ পাওয়ার পর সংশ্লিষ্ট কর্মকর্তা যদি ১৫ দিনের মধ্যে অভিযোগের নিষ্পত্তি না করেন, তাহলে ড্যাশ বোর্ডে উক্ত অভিযোগে হলুদ মার্ক দেখা যাবে।  আর ৩০ দিনের মধ্যে নিষ্পত্তি না করলে লাল মার্ক দেখা যাবে। একই সঙ্গে অভিযোগ নিষ্পত্তিতে দেরি হচ্ছে কেন এ বিষয়ে তলব করা হবে।  অভিযোগ নিষ্পত্তি করা ছাড়া সেবা প্রদানকারী কর্মকর্তাদের আসলে আর কিছুই করার থাকবে না।

বাংলাদেশের সরকারি ও বেসরকারি খাতের সাথে ব্যবসা ও উন্নয়ন সম্পর্কিত আলোচনায় অংশগ্রহণ করেন উপস্থিত ব্যবসায়ীরা।  তারা ভূমিমন্ত্রীর সাথে উন্নয়ন কাজে ভূমি ব্যবহারের বিষয়ে সংলাপ করেন।

ভূমিমন্ত্রী ব্যবসায়ীদের আইন দ্বারা অনুমোদিত মাত্রায় সর্বাত্মক সহযোগিতার আশ্বাস প্রদান করেন। সাইফুজ্জামান চৌধুরী বাংলাদেশের ভূমি ব্যবস্থাপনায় ইতিবাচক পরিবর্তন আনার প্রত্যাশা ব্যক্ত করেন।

আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে অংশ নেন বিবিসিসিআইয়ের সভাপতি বশির আহমেদ, সহ-সভাপতি মহিব উদ্দিন চৌধুরী এবং মহাপরিচালক সাইয়েদুর রহমান রানু।


ঢাকা/নঈমুদ্দীন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়