ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

স্মার্টফোন আনবে টিকটক?

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩৮, ২৮ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্মার্টফোন আনবে টিকটক?

প্রতীকী ছবি

মো. রায়হান কবির : বর্তমানে তরুণ প্রজন্মের কাছে জনপ্রিয় একটি অ্যাপ হচ্ছে টিকটক। অনেকে তো টিকটক ছাড়া দিনই শুরু করতে পারেনা। অভিনয়প্রিয় তরুণ প্রজন্মের কাছে দারুন মাধ্যম হয়ে দাঁড়িয়েছে টিকটক। আর এর জনপ্রিয়তা বাড়ছে দিনদিন।

এরই মাঝে টিকটকের প্রতিষ্ঠাতা ঝাং ইমিং চিন্তা করছেন নিজস্ব স্মার্টফোন বাজারে আনার। যেহেতু তাদের টিকটক প্রকল্প বেশ জনপ্রিয় সেহেতু এসব গ্রাহকের কাছে টিকটকের স্মার্টফোনও জনপ্রিয়তা পেতে পারে। টিকটকের মাদার কোম্পানি বাইটড্যান্স। বাইটড্যান্সের বেশ কিছু অ্যাপ আছে। যেমন, জিনরি টুসিয়াও, চাইনিজ টিকটক ডওইন এবং মেসেজিং অ্যাপ ফ্লিপচ্যাট।

টিকটক কর্তৃপক্ষ চাইছে তাদের নতুন স্মার্টফোনে এসব অ্যাপ প্রি-ইনস্টল থাকবে। ফলে গ্রাহক আরো বেশি আগ্রহী হবে। কিন্তু এখানে দেখার বিষয় আছে। টেক জায়ান্ট আমাজন এবং ফেসবুকও একসময় চেয়েছিল নিজস্ব স্মার্টফোনে বাজারে ছাড়বে। কিন্তু শেষ পর্যন্ত তারা তাদের স্মার্টফোন বাজারে আনতে পারেনি।

শুধু অ্যাপভিত্তিক জনপ্রিয়তাকে পুঁজি করে স্মার্টফোনের বাজারে কতটা সফল হওয়া সম্ভব তা ভবিষ্যতই বলে দেবে। কারণ, সেরকম সম্ভাবনা থাকলে ফেসবুকই হতো সবচেয়ে বড় মোবাইল কোম্পানি। কিন্তু তারাও শেষ পর্যন্ত পিছিয়ে এসেছে। তারা বাজার যাচাই করে স্মার্টফোন উৎপাদন থেকে সরে এসেছে। একই ভাবে রিটেইল চেইন শপ আমাজনের বিশ্বব্যাপী দারুন জনপ্রিয়তা আছে। এমনকি আমাজন নিজেই অনেক স্মার্ট ডিভাইস উৎপাদন করে। কিন্তু আমাজনও শেষ পর্যন্ত স্মার্টফোনে ঝুঁকেনি।

এখন দেখা যাক, টিকটক আসলেই বাজারে স্মার্টফোন আনতে পারে কিনা? যার যদি আনেও তাতে নিশ্চিতভাবে অভিনয়বান্ধব কিছু আলাদা ফিচার থাকবে।



রাইজিংবিডি/ঢাকা/২৮ মে ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়