ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

অ্যান্ড্রয়েড আপডেটে এগিয়ে নকিয়া

মোখলেছুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৬, ৩১ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অ্যান্ড্রয়েড আপডেটে এগিয়ে নকিয়া

প্রতীকী ছবি

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : স্মার্টফোনে অ্যান্ড্রয়েড আপডেটে এগিয়ে কোন ব্র্যান্ড, তার একটি র‌্যাংকিং প্রকাশ করেছে বাজার গবেষণা প্রতিষ্ঠান কাউন্টার পয়েন্ট।

২০১৮ সালের জুলাই মাস থেকে ২০১৯ সালের জুন মাস পর্যন্ত বাজারে আসা স্মার্টফোনগুলোর ওপর এ গবেষণা পরিচালিত হয়। গবেষণায় দেখা হয়, এ সময়ের মধ্যে বিভিন্ন ব্র্যান্ডের কতগুলো মডেল অ্যান্ড্রয়েডের নতুন ভার্সন ৯ পাই ফিচারে বাজারে এসেছে অথবা ৯ পাই-তে আপডেট হয়েছে। কত দ্রুত আপডেট পেয়েছে, তাও এ গবেষণায় দেখা হয়।

গবেষণার ফলাফলে দেখা গেছে, অ্যান্ড্রয়েড আপডেটে সবার চেয়ে এগিয়ে নকিয়া। গত বছরের জুলাই থেকে এখন পর্যন্ত বাজারে আসা নকিয়ার ৯৬ শতাংশ ফোন অ্যান্ড্রয়েড ৯ পাই চালিত। সেরা পাঁচে যথাক্রমে রয়েছে স্যামসাং (৮৯ শতাংশ), শাওমি (৮৪ শতাংশ), হুয়াওয়ে (৮২ শতাংশ) এবং লেনোভো (৪৩ শতাংশ)।

কাউন্টার পয়েন্টের রিসার্চ ডিরেক্টর পিটার রিচার্ডসন অ্যান্ড্রয়েড আপডেট ফিচারে গুরুত্ব দিয়েছেন। পাশাপাশি অবশ্য এটাও বলেছেন যে, ব্যবহারকারীরা যেসব ফিচার নিয়ে সবচেয়ে বেশি সচেতন তার একটি এটি নয়।

পিটার তার ব্যাখায় বলেন, ‘অপারেটিং সিস্টেম এবং নিরাপত্তা আপডেটগুলো অ্যান্ড্রয়েড স্মার্টফোনের একটি দিক, যা তুলনামূলকভাবে কম দৃষ্টি আকর্ষণ করে। বিষয়টি নিয়ে গবেষণা করার সময় আমাদের অভিজ্ঞতায় আমরা কয়েকটি ব্র্যান্ডকে এটিতে মনোনিবেশ করতে দেখেছি।’ তিনি আরো বলেন, ‘সম্ভবত যেহেতু ফোন নির্মাতারা এ সম্পর্কে কথা বলেন না, ব্যবহারকারীদের সচেতনতাও কম।’

কাউন্টার পয়েন্ট প্রতিনিধি উল্লেখ করেন, স্মার্টফোনের ব্যাটারি লাইফ, ক্যামেরার মানসহ অন্যান্য বিষয়গুলো আপডেটের ফলে উন্নত হয়।

নকিয়া এবং শাওমি তাদের মিড-রেঞ্জের ফোনগুলোতে অ্যান্ড্রয়েড আপডেটে বেশ ভালো। বিষয়টি সব ব্র্যান্ডের ক্ষেত্রে সত্য নয়। বাস্তবে দেখা গেছে, ২০০ ডলারের কম মূল্যের এক-তৃতীয়াংশ ফোন অ্যান্ড্রয়েড ৯ পাই চালিত। আর এই সেগমেন্টে সবার চেয়ে এগিয়ে নকিয়া। ২০০ ডলার কম মূল্যের নকিয়ার ৯০ শতাংশ ফোনে অ্যান্ড্রয়েডের আপডেট ভার্সন রয়েছে। শাওমি এবং লেনোভের র‌্যাংকও বেশি।

গবেষণাটি কেবল স্মার্টফোনের কোন ব্র্যান্ড সবচেয়ে বেশি অ্যান্ড্রয়েডের আপডেট ভার্সন ব্যবহার করছে তা নিয়ে নয়। বরং আপডেটের জন্য ব্যবহারকারীদের কতসময় অপেক্ষায় থাকতে হয়, তাও গুরুত্বপূর্ণ। নকিয়া ব্যবহারকারীদের খুব বেশি অপেক্ষায় থাকতে হয় না। নকিয়া তাদের ৯৪ শতাংশ ফোনে অ্যান্ড্রয়েড আপডেট নিয়ে আসতে ১ বছরের কম সময় নিয়েছে। সে তুলনায় স্যামসাং বেশ ধীর গতির। স্যামসাংয়ের বেশিরভাগ ফোন যদিও অ্যান্ড্রয়েড ৯ পাই অপারেটিং সিস্টেমে বাজারে এসেছে, তবে পুরোনো মডেলে আপডেটের ক্ষেত্রে দেখা গেছে ব্র্যান্ডটি ১২ মাসের বেশি সময় লাগিয়েছে। হুয়াওয়েও ধীর গতির। পুরোনো মডেলে দ্রুত অ্যান্ড্রয়েড আপডেটে দ্বিতীয় স্থানে রয়েছে শাওমি এবং তৃতীয় স্থানে লেনোভো।

পুরোনো ভার্সনের ফোনে ১ বছরের মধ্যে অ্যান্ড্রয়েড ৯ পাই আপডেট পেয়েছে নকিয়ার ৯৪ শতাংশ ফোন, শাওমির ৬২ শতাংশ ফোন, লেনোভোর ৫২ শতাংশ ফোন, হুয়াওয়ের ৪০ শতাংশ ফোন এবং স্যামসাংয়ের ২৩ শতাংশ ফোন।


রাইজিংবিডি/ঢাকা/৩১ আগস্ট ২০১৯/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়