ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

হলিউডের সেরা অভিনেত্রীরা (পর্ব ১)

রুহুল আমিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৫১, ১০ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হলিউডের সেরা অভিনেত্রীরা (পর্ব ১)

অ্যাঞ্জেলিনা জোলি, এমা স্টোন

রুহুল আমিন : হলিউড বিশ্ব সিনেমার প্রাণকেন্দ্র। হলিউডে ইন্ডাস্ট্রিতে বিভিন্ন ঘরানার সিনেমা নির্মিত হয়ে থাকে।   রঙ রসের কমতি থাকে না হলিউড সিনেমায়। আর হলিউডের অভিনেতা-অভিনেত্রীদের বিশ্বব্যাপী অসংখ্য ভক্ত অনুসারী রয়েছে।

চরিত্র, লুক, দক্ষতা ও প্রতিভার ভিত্তিতে অভিনেতা-অভিনেত্রীদের ভালো-মন্দ বিচার করা হয়। আর তারাও অভিনয়ের জন্য নিজের সর্বোচ্চটুকু দেয়ার চেষ্টা করেন।

চরিত্রভেদে অভিনয়শিল্পীদের খাটুনি বিভিন্ন রকম হয়।  এই খাটুনির মধ্যে যেমন মানসিক খাটুনি আছে, তেমনি শারীরিক খাটুনিও কম না। তবে সব ছাড়িয়ে হলিউড সবচেয়ে বেশি পরিচিত তার গ্ল্যামারের জন্য।

বিশ্বের সুন্দরী, মেধাবী অভিনেত্রীদের ঠিকানা  হলিউড। আকর্ষণীয়, সৌন্দর্য্য আর অভিনয় গুণে গুণান্বিত এমন কয়েকজন অভিনেত্রীকে  নিয়ে সাজানো হয়েছে এই প্রতিবেদন।

অ্যাঞ্জেলিনা জোলি :  অ্যাঞ্জেলিনা জোলি ১৯৭৫ সালের ৪ জুন আমেরিকার ক্যালিফোর্নিয়ায় জন্মগ্রহণ করেন। জোলিকে এই তালিকার শীর্ষে রাখা হয়েছে। তিনি হলিউডের আইকন এবং সবচেয়ে খ্যাতিমান অভিনেত্রী। ’৭৫ সালে জন্ম নেওয়া এই নারী এখনো দর্শকদের কাছে সবচেয়ে বেশি প্রত্যাশিত। তার ক্ষেত্রে বয়স যেন কোনো বিষয়ই না। তার অভিনয় জীবনে তিনি একাডেমি, গোল্ডেন গ্লোবসহ হলিউডের সব সম্মানজনক পুরস্কারই জিতেছেন। তার অভিনয় মেধার বহুমুখিতার জন্য হলিউড সিনেমার যে কোনো চরিত্রের জন্য তাকে বিবেচনা করা যায়।

এমা স্টোন :  এমা স্টোন ১৯৮৮ সালের ৬ নভেম্বর আমেরিকার আরিজোনায় জন্মগ্রহণ করেন। ইনোসেন্ট হাসি আর কিউট চেহারার জন্য আপনি মুহূর্তের মধ্যে এই নারীর প্রেমে পড়ে যেতে পারেন। এমা স্টোন খুব অল্প বয়সে অভিনয় শুরু করেন। ছেলেবেলায় তার অভিনয় প্রতিভার প্রতিভা প্রকাশ পায়। শুধু তাই নয়, যে কোনো চরিত্রে নিজেকে মানিয়ে নিয়ে অভিনয় প্রতিভার প্রমাণও দিয়েছেন তিনি। তবে তিনি ‘স্পাইডার ম্যান’ সিনেমার মেরি জ্যান  চরিত্রে অভিনয়ের মাধ্যমে ব্যাপক জনপ্রিয়তা পান। পর্দায় কিউট চেহারা আর মনকাড়া অভিনয়ের মাধ্যমে দর্শকদের বুঁদ করে রাখেন এমা স্টোন। বিশ্বব্যাপী তার কোটি কোটি ভক্ত রয়েছে। এ ছাড়া তিনি একজন ভালো কমেডিয়ান অভিনেত্রীও। ‘সুপারব্যাড’ ও  ‘জমবিল্যান্ড’-এ তার প্রমাণ পাওয়া যায়। একাডেমি অ্যাওয়ার্ডসহ তিনি বেশ কয়েকটি পুরস্কার পেয়েছেন অভিনয়ের স্বীকৃতি স্বরুপ।



ক্যামেরন ডিয়াজ  : ক্যামেরন ডিয়াজ। ১৯৭২ সালের ৩০ আগস্ট আমেরিকার ক্যালিফোর্নিয়াতে জন্মগ্রহণ করেন। তাকে এই তালিকায় রাখায় অনেকে অবাক হতে পারেন। কারণ তার বয়স ইতোমধ্যে ৪০ অতিক্রম করেছে। কিন্তু সুন্দর ও মেধাকে কী বয়স দিয়ে বিবেচনা করা যায়। সুন্দর তো নির্ভর করে আত্মবিশ্বাস ও নিজেকে উপস্থাপন করার ক্ষমতার উপর। ক্যামেরন ডিয়াজের এই ‍গুণগুলো আছে। তিনি এমন একজন অভিনেত্রী যিনি যে কোনো চরিত্রে অভিনয় করতে পারেন। অবলীলায় ঢুকে যেতে পারেন চরিত্রে। পর্দায় তা দেখে দর্শকদেরও বুঁদ করে রাখতে পারেন। তা হতে পারে অ্যাকশনধর্মী, কমেডি বা কোনো ড্রামা ঘরানার চরিত্র। সাবলীলভাবে করতে পারেন সব। তিনি মূলত একজন ফ্যাশন মডেল হিসেবে ক্যারিয়ার শুরু করেছিলেন। আর হলিউডে আসেন ১৯৯৪ সালে নির্মিত বাজে  সিনেমা  ‘দ্য মাস্ক’ দিয়ে। তবে এই সিনেমার পর হলিউডের সঙ্গে তার প্রাথমিক পরিচয় হয়। এরপর তিনি একে একে অনেকগুলো দর্শকনন্দিত সিনেমা উপহার দেন। এইগুলোর মধ্যে রয়েছে  ‘হোয়াট হ্যাপেনস ইন ভেগাস’,  ‘নাইট অ্যান্ড ডে’,  ‘ব্যাড টিচার’ ইত্যাদি। তিনি অনেকগুলো পুরস্কার পেয়েছেন অভিনয়ের স্বীকৃতি স্বরুপ। এ ছাড়া ২০১১ সালে হলিউডের সর্বসেরা নারী তারকা হিসেবে সিনেমাকন পুরস্কারও জিতেন।



এমা ওয়াটসন : এমা ওয়াটসন ১৯৯০ সালের ১৫  এপ্রিল ফ্রান্সের প্যারিসে জন্মগ্রহণ করেন। তবে তার ছেলেবেলা কাটে ইংল্যান্ডের অক্সফোর্ডশায়ারে। সেখানে তিনি  ছোটবেলা থেকেই অভিনয়ের ওপর প্রশিক্ষণ নিতে থাকেন। পরে স্বপ্ন পূরণের জন্য তিনি হলিউডে চলে আসেন। ‘হ্যারি পটার’ সিরিজের মাধ্যমে তিনি হলিউডে পা রাখেন। হ্যারি পটার সিরেজের প্রথমেই তিনি অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ হন। পরবর্তীতে জনপ্রিয়তার কারণে পুরো হ্যারি পটার সিরিজের জন্য তার সঙ্গে চুক্তি করা হয়েছিল। তবে এই চুক্তির আওতাধীন থাকার সময়ই তিনি বেশ কয়েকটি সিনেমায় অভিনয় করেন। আর হ্যারি পটার সিরিজ শেষ হওয়ার পর তো পরিচালকরা হুমড়ি খেয়ে পড়ে এমার দরজায়। ২৭ বছর বয়সী এই অভিনেত্রী কোটি দর্শকদের হৃদয়ের মণি।তার সুন্দর হাসি যে কোনো দর্শকের হৃদয়ে ঢেউ তুলতে সক্ষম। হলিউডের সবচেয়ে সুন্দরীদের একজন বিবেচনা করা হয় তাকে। এর আগে উদীয়মান অভিনেতা হিসেবে জিতেছেন বেশ কয়েকটি পুরস্কারও। অভিনয়ের পাশাপাশি তিনি নারীর ক্ষমতায়নেও কাজ  করছেন।



মিলা কুনিস : ১৯৮৩ সালের ২৪ আগস্ট ইউক্রেনে জন্মগ্রহণ করেন মিলা কুনিস। অবশ্য ছেলেবেলায়ই লস অ্যাঞ্জেলসে পাড়ি জমান তিনি। কুনিস তার সৌন্দর্য্য ও গুণাবলির জন্য  ইতোমধ্যে দর্শকপ্রিয়তাও পেয়েছেন। কিশোরী বয়সে তিনি বেশ কয়েকটি টেলিভিশন বিজ্ঞাপনে কাজ করেন এবং থিয়েটারে কয়েকটি ছোট চরিত্রে অভিনয় করেন। আর হলিউডে বড় ধরনের ব্রেক থ্রো পান ‘দ্যাট ৭০’স শো’ টেলিভিশন সিরিজ দিয়ে। যেদিন সিরিজটির জন্য তিনি প্রথম ডাক পান সেদিন ছিল তার ১৫তম জন্মদিন। সেই থেকে শুরু। তারপর  ‘ম্যাক্স পেইন’,  ‘ফ্রেন্ডস উইথ বেনিফিটস’,  ‘টেড’ ‘ব্ল্যাক সোয়ান’ ইত্যাদি ‍সিনেমায় অভিনয় করে ইতোমধ্যে তিনি হলিউডের বড় তারকা হয়ে গেছেন। পর্দায় যখনই উপস্থিত হন তখনই দর্শকদের হৃদয় জয় করে নেন। অভিনয়ের স্বীকৃতি স্বরুপ পেয়েছেন বেশ কয়েকটি পুরস্কার। পুরস্কারের জন্য মনোনয়নও পেয়েছেন বেশ কয়েকবার।

তথ্যসূত্র : টেনইনসাইডার ডটকম

 

 

রাইজিংবিডি/ঢাকা/১০ এপ্রিল ২০১৭/রুহুল/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়