ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

হাটে ক্রেতা নেই তবুও ভিড়

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৬, ৫ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হাটে ক্রেতা নেই তবুও ভিড়

নিজস্ব প্রতিবেদক, গাবতলী পশুর হাট থেকে : কোরবানির বাকি আছে মাত্র এক সপ্তাহের মতো। এরই মাঝে দেশের বিভিন্ন স্থান থেকে ব্যাপারীরা গরু, মহিষ, ছাগল, ভেড়া, উট নিয়ে আসছেন রাজধানীর বৃহৎ পশুর হাট গাবতলীতে।

গাবতলীর পশুর হাটে ইতোমধ্যে উল্লেখযোগ্য সংখ্যক গরু, মহিষ, ছাগল থাকলেও ক্রেতাদের দেখা এখনো মিলছে না। তবে ক্রেতা না থাকলেও হাটে দেখা গেছে প্রচুর ভিড়। এখনই কোরবানির পশু কিনতে নারাজ তারা। তবে দরদাম আর বিভিন্ন সাইজের পশু দেখে বুঝে আগেভাগেই একটা ধারনা নিতে চান অনেকেই। যে কারণে বিকিকিনি না হলেও হাটে লোকজনের অভাব নেই।

রাজধানীর বেশিরভাগ ক্রেতাই গরু রাখার সমস্যার কারনে শেষ মুহূর্তে কেনাকাটা করেন। তাছাড়া শেষে এসে দাম কিছুটা পড়তে পারে এমন একটা প্রত্যাশাও মানের মাঝে উঁকি ঝুকি মারে। আবার পশু সঙ্কট থাকলে শেষ দিকে মূল্য বৃদ্ধিও পেতে পারে এমন শঙ্কাকেও উড়িয়ে দেননা ক্রেতারা। ফলে পশুর আমদানি কেমন হচ্ছে সেটা দেখার জন্য হলেও অবসরে হাটে ঢু মারছেন অনেকে।

সোমবার দুপুর থেকে বিকেল পর্যন্ত রাজধানীর গাবতলী পশুর হাটে গিয়ে দেখা গেছে, প্রচুর সংখ্যক গরু বা অন্যান্য পশু থাকলেও ক্রেতাদের দেখা মিলছে না। তবে দর্শনার্থীরা ঠিকই এক প্রকার জটলা বাঁধিয়ে ফেলেছেন গাবতলী হাটে।

কেউ ছবি তুলছেন তো কেউ গরুর পাশে দাড়িয়ে সেলফি তুলছেন। সেই ছবি আবার বন্ধুদের দেখাচ্ছেন মতামত নেয়ার জন্য।

কথা হয় রাজধানীর একটি শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র মোহাম্মদ সাগরের সঙ্গে, তিনি রাইজিংবিডিকে বলেন, কোরবানি উপলক্ষে অনেক বড় বড় গরু এসেছে গাবতলী হাটে। তাই কলেজ শেষ করে বন্ধুদের নিয়ে গরু দেখতে আসলাম। আর এতো বড় বড় গরু আমি এর আগে কখনো দেখিনি।

তিনি বলেন, আমরা বেশ কয়েকজন বন্ধু মিলে এখানে এসেছি। পুরো হাট ঘুরে গরু, মহিষ, উট দেখেছি। ছবিও তুলেছি। খুব ভালো লাগছে। 

স্কুল পড়ুয়া আসিফ নামের একজনের সঙ্গে কথা বললে তিনি জানান, স্কুল ছুটি হয়েছে তাই বাড়ি ফেরার আগে এখানে গরু দেখতে আসলাম। তিনি দুঃখ প্রকাশ করে বলেন, এখানে এসে দেখলাম অনেকেই গরুর সঙ্গে ছবি তুলছে। কিন্তু আমার মোবাইল নেই। থাকলে খুব ভালো হতো। একটা ছবি তুলতে পারতাম হাটের সব থেকে বড় গরুর সঙ্গে।

এখনও পর্যন্ত গাবতলী হাটে আসা সবচেড়ে বড় গরুর দাম হাঁকা হচ্ছে ২৫ লাখ টাকা। পাশাপাশি ত্রিশ, চল্লিশ হাজার টাকার গুরুও পাওয়া যাচ্ছে। তবে ভালো মানের গরু কিনতে এবার ক্রেতাদের গুণতে হবে গড়ে ১ থেকে দেড় লাখ টাকা।

কথা হয় কুষ্টিয়া থেকে আসা গরুর ব্যপারী মোহাম্মদ হান্নান মিয়ার সঙ্গে তিনি বলেন, অনেকেই দেশের বিভিন্ন স্থান থেকে গরু নিয়ে আসছেন। আমিও গতকাল ১৩ টি গরু নিয়ে এই হাটে এসেছি। এখনো কোন ক্রেতা আসেনি। তবে অনেকেই গরু দেখতে আসছেন। বিশেষ করে ছোট ছোট ছেলেরা বেশি আসছে। কেউ ছবি তোলে, আবার কেউ দাম জিজ্ঞাসা করে। এটা করেই মূলত ওরা আনন্দ পায়।

তিনি বলেন, গাবতলী হাটে সাধারনত কোরবানির তিন চারদিন আগে থেকে বিক্রি শুরু হয়। তখন দর্শনার্থীদের থেকে ক্রেতারাই বেশি আসবেন গরু কেনার জন্য।


রাইজিংবিডি/ ঢাকা/০৫ আগস্ট ২০১৯/হাসিবুল/নবীন হোসেন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়