ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

হামদর্দের এমডি ইউছুফকে দুদকে জিজ্ঞাসাবাদ

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:২৩, ২৯ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হামদর্দের এমডি ইউছুফকে দুদকে জিজ্ঞাসাবাদ

নিজস্ব প্রতিবেদক : দুর্নীতির মাধ্যমে অর্থ আত্মসাৎ ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে হামদর্দ ল্যাবরেটরিজ (ওয়াকফ) বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক হাকিম মো. ইউছুফকে জিজ্ঞাসাবাদ করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টা থেকে দুদকের প্রধান কার্যালয়ে অনুসন্ধান কর্মকর্তা সংস্থাটির সহকারী পরিচালক মো. সাইদুজ্জামান তাকে জিজ্ঞাসাবাদ করছেন। দুদকের জনসংযোগ দপ্তর বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে তাকে গত ১১ জুন জিজ্ঞাসাবাদের জন্য হাজির হতে বলা হলেও অসুস্থতার কারণ দেখিয়ে আসেননি।

অভিযোগের বিষয়ে জানা যায়, স্বজনপ্রীতির মাধ্যমে নিজ সন্তানদের পরিচালক পদে চাকরি দিয়ে অনিয়মের মাধ্যমে বেশি বেতন দিয়ে এবং অনিয়মের আশ্রয় নিয়ে কাঁচামাল ও যন্ত্রপাতি আমদানির নামে অর্থ আত্মসাতসহ জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন করেছেন।

অভিযোগ রয়েছে, হাজার কোটি টাকা মূলধনের প্রতিষ্ঠান হামদর্দ ল্যাবরেটরিজ দুর্নীতি, অনিয়ম ও পরিবারতন্ত্রের বেড়াজালে রয়েছে। ওয়াকফ আইনের তোয়াক্কা না করে প্রতিষ্ঠানটিতে পরিবারতন্ত্র প্রতিষ্ঠা করা হয়েছে। হামদর্দ নিয়ন্ত্রণ করছেন ব্যবস্থাপনা পরিচালক হাকিম মো. ইউছুফ এবং গুরুত্বপূর্ণ আরো তিন পদে রয়েছেন তার তিন সন্তান। হামদর্দের চারটি গুরুত্বপূর্ণ পদই হাকিম ইউছুফ ও তার পরিবারের দখলে। গুরুত্বপূর্ণ পদগুলো পরিবারের দখলে থাকায় হাকিম ইউছুফ টেন্ডার ছাড়াই অথবা গোপন টেন্ডারের মাধ্যমে কোটি কোটি টাকার কাঁচামাল আমদানি, মেশিন ও যন্ত্রপাতি ক্রয়, জমি ক্রয়, কনস্ট্রাকশন, কেমিক্যাল ক্রয়, ক্যালেন্ডার-ডায়রি প্রিন্টিং ও প্রকাশনা খাতে দুর্নীতি করছেন।

অভিযোগ রয়েছে, গত এক দশকে প্রতিষ্ঠানটি অনিয়ম আর দুর্নীতির আখড়ায় পরিণত হয়েছে। নিয়মনীতির তোয়াক্কা না করে হাকিম ইউছুফ তার দুই ছেলে ও এক মেয়েকে প্রতিষ্ঠানের পরিচালক পদে নিয়োগ দিয়েছেন। তিনি ওয়াকফ প্রতিষ্ঠান হামদর্দকে পরিণত করেছেন ‘ব্যক্তিগত’ ব্যবসা প্রতিষ্ঠানে। ঢাকা, নারায়ণগঞ্জ ও লক্ষ্মীপুরে জমি, ভবন ও ফ্ল্যাটের মালিক হয়েছেন ইউছুফ। তার নিজের ব্যবসা প্রতিষ্ঠান জনকল্যাণ ফাউন্ডেশন লোকসানি ও ঋণখেলাপি হওয়ায় সেটিকে হামদর্দের কাছে ভাড়া দেওয়া হয়েছে।

হামদর্দ ল্যাবরেটরিজ (ওয়াকফ) ইউনানি ও আয়ুর্বেদিক ওষুধের জন্য উপমহাদেশ খ্যাত। হাকিম হাফিজ আব্দুল মজিদ ১৯০৬ সালে ১ আগস্ট দিল্লিতে হামদর্দ প্রতিষ্ঠা করেছিলেন। ১৯৪৮ সালে এটি ওয়াকফ প্রতিষ্ঠান হয়।


রাইজিংবিডি/ঢাকা/২৯ আগস্ট ২০১৯/এম রহমান/জেনিস

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়