ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

২০১৯ সালে রাইজিংবিডির আলোচিত খবর

সাইফ বরকতুল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৭, ২৩ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২০১৯ সালে রাইজিংবিডির আলোচিত খবর

২০১৯ সালে রাইজিংবিডিতে প্রকাশিত খবরের কিছু চিত্র

আর মাত্র কয়েক দিন। এরপরই শেষ হয়ে যাচ্ছে ২০১৯। এই এক বছরে নানারকম কত খবর-ই তো প্রকাশিত হয়েছে সংবাদমাধ‌্যমে। কত উত্থান-পতন, কত অঘটন, সাফল‌্য, ব‌্যর্থতা, রাজনীতি, অর্থনীতি, কত রূপকথার গল্প লেখা হয়েছে। দেশের শীর্ষস্থানীয় ও জনপ্রিয় নিউজ পোর্টাল রাইজিংবিডি ডটকমে প্রকাশিত সেসব আলোচিত কিছু খবর নিয়ে এই আয়োজন।

কুকুরটি চিকিসা পেল

রাইজিংবিডিতে সংবাদ প্রকাশের এক দিনের মধ্যে পাবনার সুজানগর উপজেলার আহত কুকুরকে চিকিৎসা দিয়েছে প্রাণী অধিকারের স্বেচ্ছাসেবী সংগঠন পিপল ফর এনিমেল ওয়েলফেয়ার ফাউন্ডেশন, পি এ ডাব্লিউ। খবর প্রকাশের পরের দিন পাবনায় যান সংগঠনটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান স্থপতি রাকিবুল হক এমিল ও সংগঠনের যশোর জেলা শাখার সদস্য শেখ আরাফাত ইসলাম, ইরফান হোসেন সুমন, শাহরুখ খান ও ওয়াহিদুজ্জামান। গত ২ জুলাই রাইজিংবিডিতে ‘কুকুর কুপিয়ে আহত করায় থানায় অভিযোগ!’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়।

প্রতিবেদন নজরে ছিল কেন্দ্রীয় ব্যাংকের

২০১৬ সালের ১৩ ফেব্রুয়ারি ‘টাকা নষ্টের মহোৎসব!’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করে দেশের শীর্ষস্থানীয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি ডটকম। বাংলাদেশ ব‌্যাংক এ বিষয়ে নির্দেশনা জারি করেছে। ২০১৯ সালের ৯ সেপ্টেম্বর জারি করা আদেশে বলা হয়, ‘টাকার ওপর কোন ধরনের সিল মারা, লেখালেখি, সংখ্যা লিখন এবং অনুস্বাক্ষর দেয়া যাবে না বলে সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি এক হাজার টাকার নোট ছাড়া অন্য কোনও নোটে স্ট্যাপলিং না করারও নির্দেশনা দেয়া হয়েছে। সার্কুলার জারিসহ বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের এ ব্যাপারে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।’

২০১৬ সালেই রাইজিংবিডিতে ‘টাকা নষ্টের মহোৎসব!’ প্রতিবেদনটি বাংলাদেশ ব্যাংকের নজরে আসে। এরপরে ধারাবাহিকভাবে আরো বেশ কয়েকটি প্রতিবেদন প্রকাশিত হয় জনপ্রিয় এ অনলাইনটিতে।

বাইমহাটি স্কুলের ঘটনা

বিশেষ প্রদর্শনী আয়োজন উপলক্ষে ক্লাস বন্ধ রেখে শিক্ষার্থীদের দিয়ে শারীরিক কসরত করানোর ঘটনা সত্য হলে যথাযথ ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম আল হোসেন। রাইজিংবিডিতে ১১ নভেম্বর ‘সচিব আসবেন বলে ১৪ দিন ক্লাস বন্ধ’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ হয়।

প্রতিবেদনে বলা হয়, সচিবকে বিদ্যালয়ে অভ‌্যর্থনা জানাতে বিশেষ প্রদর্শনীর ব‌্যবস্থা করা হবে। এ জন্য স্কুলের পাশে একটি খোলা জায়গায় সকাল ৮টা থেকে সন্ধ্যা পর্যন্ত শিক্ষার্থীদের নানা ধরনের শারীরিক কসরত করানো হচ্ছে। এ কারণে দুই সপ্তাহ ধরে বিদ্যালয়ে ক্লাস বন্ধ আছে। দুপুরে এক ঘণ্টা খাওয়ার বিরতি দেয়া হয়। বিদ্যালয়ের সহকারী শিক্ষকরা এসব তত্ত্বাবধান করছেন। অথচ আগামী ৮ ডিসেম্বর থেকে প্রাথমিক বিদ্যালয়ের বার্ষিক পরীক্ষা শুরু হবে।

২০১৯ সালে রাইজিংবিডিতে প্রকাশিত খবরের কিছু চিত্র

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে সচিব রাইজিংবিডিকে বলেন, বিষয়টি আমাকে কেউ জানায়নি। এটি উচিত নয়। এখন যেহেতু এ বিষয়ে আপনারা জানালেন, অবশ্যই পুরোপুরি খোঁজ-খবর নেওয়া হবে। বিশেষ প্রদর্শনীর প্রস্তুতির জন্য ক্লাস বন্ধ রাখা হচ্ছে যদি এ বিষয়ে সত্যতা পাওয়া যায় তাহলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।

ভাতা পেতে যাচ্ছেন বীরাঙ্গনা রত্না

গত ৮ ডিসেম্বর পাক বাহিনীর হাতে নির্যাতিত বীরাঙ্গনা উপাধী প্রাপ্ত রত্না চক্রবর্তীকে নিয়ে বিশেষ প্রতিবেদন প্রকাশ করে রাইজিংবিডি। ‘বীরাঙ্গনার জীবন চলে টয়লেট পরিষ্কার করে’ শিরোনামে রাইজিংবিডিতে বিশেষ প্রতিবেদন প্রকাশের পর এখন ভাগ্য বদলে যাচ্ছে বীরাঙ্গনা রত্না চক্রবর্তীর।

বীরাঙ্গনা হিসেবে রত্না চক্রবর্তীকে দ্রুততার সঙ্গে সরকারি মাসিক ভাতা প্রদানের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। এছাড়া উক্ত প্রতিবেদন প্রকাশের পর রত্মা এখন রীতিমত তারকা।

তন্ময়ের দায়িত্ব নিল ছাত্রলীগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় গ ইউনিটে ২৫৮তম হবার অসামান্য কৃতিত্ব দেখিয়েছে মেধাবী শিক্ষার্থী তন্ময় চৌধুরী। কিন্তু টাকার অভাবে ভর্তি হওয়া অনিশ্চিত হয়ে পড়েছে দরিদ্র ঘরে জন্ম নেওয়া তন্ময় চৌধুরীর। এ খবর রাইজিংবিডিতে প্রকাশের পর তন্ময়ের পড়ালেখার দায়িত্ব নিয়েছে ছাত্রলীগ। ১৬ অক্টোবর ‘অভাবের কাছে হার মেনেছে তন্ময়ের মেধা’- এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশিত হলে ছাত্রলীগের সভাপতি (ভারপ্রাপ্ত) আল-নাহিয়ান খান জয় রাইজিংবিডি অফিসে যোগাযোগ করেন। এ সময় তিনি তন্ময়ের বিষয়ে দায়িত্ব নেয়ার আগ্রহ প্রকাশ করেন।

আসাদের লাইব্রেরির জন্য দেয়া হলো বই

মাত্র ২০টি বই নিয়ে জামালপুরের প্রত্যন্ত গ্রামে অদম্য উৎসাহে আসাদ একটি পাঠাগার তৈরি করেন। সম্প্রতি এ সংক্রান্ত একটি প্রতিবেদন ‘ঘরের বারান্দায় আসাদের পাঠাগার’ প্রকাশিত হয় রাইজিংবিডিতে। ৩০ নভেম্বর প্রতিবেদনটি প্রকাশের পর দেশ-বিদেশের অনেক পাঠক আসাদের উদ্যোগের প্রশংসা করে পাঠাগারের জন্য বই উপহার দিতে চান। নাম প্রকাশে অনিচ্ছুক রাইজিংবিডির দুজন পাঠক এমন ইচ্ছে প্রকাশ করলে আসাদকে রাইজিংবিডিতে আমন্ত্রণ জানানো হয়। কয়েকদিন পর  রাইজিংবিডির কার্যালয়ে আসাদের হাতে দশ হাজার টাকা মূল্যের বই তুলে দেয়া হয়। এর বাইরে বিভিন্ন ম্যাগাজিন, লিটলম্যাগ এবং রাইজিংবিডি থেকে প্রকাশিত বিশেষ সংখ্যাগুলো আসাদের পাঠাগারের জন্য উপহার দেয়া হয়।

ভাতা কার্ড পেলেন রুপিয়া

ভাতা কার্ড পেলেন ৭৭ বছরের রুপিয়া খাতুন। রাইজিংবিডিতে ‘আর কত বয়স হলে পাওয়া যাবে ভাতা কার্ড’ শীরোনামে সংবাদ প্রকাশিত হওয়ার পর তিনি ভাতা কার্ড পেলেন। সাতক্ষীরার কলারোয়া উপজেলা চেয়ারম্যান আমিনুল ইসলাম লাল্টু বিশেষ ব্যবস্থায় বয়স্ক ভাতা কার্ড দেন রুপিয়া খাতুনকে। গত ৩ নভেম্বর রাইজিংবিডিতে এ প্রতিবেদন প্রকাশিত হয়।

২০১৯ সালে রাইজিংবিডিতে প্রকাশিত খবরের কিছু চিত্র

শিকল মুক্ত ৩ কিশোর

গাজীপুরের কালীগঞ্জের তুমলিয়া ইউনিয়নের ভাইয়াসূতি হাফিজিয়া মাদ্রাসা ও এতিমখানার তিন শিকলে বন্দী ছাত্রকে শিকল মুক্ত করা হয়েছে। ৬ নভেম্বর রাইজিংবিডিতে খবর প্রকাশের পর বিকেলেই ওই তিন কিশোরকে শিকল মুক্ত করেন কালীগঞ্জ উপজেলার ইউএনও মো. শিবলী সাদিক।

গাজীপুরের কালীগঞ্জের তুমলিয়া ইউনিয়নের ভাইয়াসূতি হাফিজিয়া মাদ্রাসা ও এতিমখানার ছাত্র ইফাদ, ইয়াসিন ও আজিজুল। এদের তিনজনের বয়সই তেরো বছর। তাদের প্রতিদিনের জীবন রুটিন মাফিক পরিচালিত হতো না। দিনের ২৪ ঘণ্টাই কাটতো লোহার শিকলে তালাবদ্ধ অবস্থায়। আর এভাবেই প্রতিদিনের খাওয়া-দাওয়া, টয়লেট-গোসল, লেখাপড়া, ঘুম সবই চলছিল।

ধর্ষক-স্বামী গ্রেপ্তার

বদরগঞ্জের ধর্ষক-স্বামীকে গ্রেপ্তার করেছে পুলিশ। নির্যাতিত অষ্টমশ্রেণি পড়ুয়া মেয়েটি নিজে বাদি হয়ে থানায় মামলা করলে পুলিশ গ্রেপ্তার করে স্বামী প্রকাশ চন্দ্র রায়কে।  প্রায় পাঁচ মাস আগে অষ্টমশ্রেণি পড়ুয়া এক কিশোরীকে ধর্ষণ করে রংপুরের বদরগঞ্জ থানার প্রকাশ চন্দ্র রায়। এতে সেই কিশোরী অন্তঃস্বত্ত্বা হয়ে পড়ে। গ্রাম্য সালিশের রায়ে মেয়েটিকে বিয়ে করতে বাধ্য হন ধর্ষক। বিয়ের ১২ দিন পর যৌতুকলোভী ধর্ষক-স্বামী আরেকটি বিয়ে করেন। সতীনের সংসারে যায়গা হয় না মেয়েটির। স্বামীর বাড়ি থেকে বিতাড়িত হয় পাঁচ মাসের অন্তঃস্বত্ত্বা সেই কিশোরী। এ ঘটনায় মেয়েটির দিনমজুর বাবা চিতু বর্মণ বদরগঞ্জ থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেন। শুরুতে বিষয়টিকে তেমন গুরুত্ব দেয়নি থানা পুলিশ। পরে মেয়েটি নিজেই বাদি হয়ে যৌতুক ও নারী নির্যাতনের মামলা করে। এই ঘটনায় রাইজিংবিডিতে ২৮ আগস্ট ‘ধর্ষণ-অন্তঃস্বত্ত্বা, বিয়ের পর মিলল সতীন!’ এই শিরোনামে একটি সংবাদ প্রকাশ করা হয়। এরপর স্থানীয় সমাজকর্মীদের চাপে মামলাটি আমলে নেয় পুলিশ।

 

ঢাকা/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়