ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

২২ তরুণের অনুপ্রেরণার গল্প ‘দেখা হবে বিজয়ে’

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২৩, ১৪ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
২২ তরুণের অনুপ্রেরণার গল্প ‘দেখা হবে বিজয়ে’

নিজস্ব প্রতিবেদক : লেখালেখি, উদ্যোগ, খেলাধুলা, ইনোভেটিভ কাজ, গবেষণা প্রতিটি ক্ষেত্রে দেশের তরুণদের সংস্পর্শে নতুনত্বের ছোঁয়া লাগছে। এমন কিছু তরুণ আছেন যারা সব বাধা অতিক্রম করে সামনের দিকে এগিয়ে যাচ্ছেন, নিজের স্বপ্নকে বাস্তবে রূপ দিতে কঠোর পরিশ্রম করছেন এবং এগিয়ে নিচ্ছেন দেশকে। এত বেশি সম্ভাবনাময়ী তরুণদের মধ্য থেকে সেরা তরুণ নির্ধারণ করা অনেক কঠিন। তবুও অনেকে এই কাজটি করছেন। তরুণদের সৃজনশীলকর্মে প্রেরণা যোগাতে নানা সংগঠন তরুণ উদ্যোক্তা, লেখক, গবেষক বাছাইয়ের মাধ্যমে তাদের কাজের স্বীকৃতি দিচ্ছেন।

বিভিন্ন ক্ষেত্রে এমনই ২২জন তরুণের প্রেরণার গল্পের সম্মিলিত প্রয়াস হলো ‘দেখা হবে বিজয়ে’ বইটি। তরুণদের নিয়ে এই বইটি সম্পাদনা করেছেন তরুণ সাংবাদিক ও সংগঠক আহসান রনি। প্রকাশ করছে ‘সাহস পাবলিকেশন্স’।

বইটির সম্পাদক রনি বলেন, ‘বর্তমান বেশিরভাগ তরুণ নানা কারণে হতাশায় ভোগেন। জীবনের নানা ক্ষেত্রে প্রতিটি মানুষের অনুপ্রেরণা দরকার হয়। কিন্তু অনুপ্রেরণা দিতে পারা খুব কষ্টকর কাজ। তাই সেই চ্যালেঞ্জ নিয়ে চেষ্টা করেছি আমাদের আশেপাশে কিছু তরুণের গল্পের মাধ্যমে সব  তরুণদেরকে অনুপ্রাণিত করতে।’

তিনি আরো বলেন, কিছু তরুণ আছেন যারা সকল বাধা অতিক্রম করে সামনে দিকে এগিয়ে যাচ্ছেন, নিজের স্বপ্নকে বাস্তবে রুপ দিচ্ছেন কঠোর পরিশ্রম ও দৃঢ় মনোবল দ্বারা। বিভিন্ন সেক্টরের এরকম ২২ জন তরুণ-তরুণী নিজেদের গল্প বলে, সেরা মানুষদের গল্প বলে অনুপ্রেরণা দিয়েছেন তরুণদের।’

অমর একুশে বইমেলায় ‘দেখা হবে বিজয়ে’ বইটি পাওয়া যাচ্ছে। ১০ ফেব্রুয়ারি সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুরাতন সিনেট ভবনের সেমিনার রুমে বইটির মোড়ক উন্মোচন করেন উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক।

যাদের গল্প বইটিতে স্থান পেয়েছে তারা হলেন- টেন মিনিট স্কুলের উদ্যোক্তা আয়মান সাদিক, তরুণ নারী উদ্যোক্তা, তানিয়া ওয়াহাব, বাংলাদেশ ম্যাথ অলিম্পিয়াড এর কো-অর্ডিনেটর বায়েজিদ ভুইয়া জুয়েল, আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত সমাজকর্মী ও গবেষক সওগাত নাজবিন খান, হিরোজ অব ৭১ এর ডেভেলপার মাশা মুস্তাকিম, নৃত্যাশিল্পী পুজা সেনগুপ্ত, বাংলাদেশ প্রতিবন্ধী জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক মোহাম্মদ মুহসীন, তরুণ ফ্যাশন ডিজাইনার আফসানা ফেরদৌসী, বাংলা উইকিপিডিয়ার প্রশাসক নুরুন্নবী চৌধুরী (হাছিব), গ্রিন সেভার্স এর উদ্যোক্তা আহসান রনি, চলচ্চিত্র অভিনেত্রী কাজী নওশাবা আহমেদ, দুরবীন ল্যাবস এর সিইও মোহাম্মদ আদনান, তরুণ সমাজকর্মী ইফরিত জাহিন কুঞ্জ, শিশুদের জন্য ফাউন্ডেশনের সংগঠক মুঈদ হাসান তড়িত, টরেন্টো ফিল্ম স্কুলের শিক্ষার্থী, সাংবাদিক, উপস্থাপক ও গবেষক মাহবুবুল হক ওসমানী, মিডিয়াকর্মী ও গবেষক জাহিদ হোসাইন খান, সাসটেইনেবল ওয়ার্ল্ড ডেভেলপমেন্ট প্রোজেক্ট এর প্রতিষ্ঠাতা সৈয়দা নিশাত নায়লা, তরুণ সংগঠক ও উদ্যোক্তা আবুল হাসনাত সোহাগ, তরুণ মূকাভিনয় শিল্পী মীর লোকমান, তরুণ নারী সাংবাদিক ও উদ্যোক্তা ইফফাত ই ফারিয়া, ইউনিভার্সাল পিস ফেডারেশন বাংলাদেশের কো-অর্ডিনেটর ইমরান আহসান, ইউসি ব্রাউজার বাংলাদেশের অ্যাম্বাসেডর মীর রাসেল।

বইটির প্রচ্ছদ করেছেন চারু পিন্টু। ভূমিকা লিখেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক এবং শুভেচ্ছা বাণী দিয়েছেন ঢাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারপারসন মো. মফিজুর রহমান।

বইটির প্রকাশক সাহস রতন জানান, তরুণ সাংবাদিক হিসেবে আহসান রনি সকলের কাছে পরিচিত। দেশের সেরা তরুণদের নিয়ে সে কাজ করেছে, লেখালেখি করেছে। বইটিতে এরকম কিছু তরুণের গল্প তুলে ধরা হয়েছে এবং দেশের সকল তরুণদের অনুপ্রেরণা দেওয়ার চেষ্টা করা হয়েছে। আমি দৃঢ় বিশ্বাসী যে দেশের যেকোন বিষয়ে আগ্রহী তরুণরাই বইটিতে নতুন এবং তার জন্য প্রয়োজনীয় কিছু পাবেন।

১০০ পৃষ্ঠার বইটির দাম ১৫০ টাকা।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৪ ফেব্রুয়ারি ২০১৭/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়