ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

৮৪ বছরের জয়নালের ব্যতিক্রম সাইকেল যাত্রা

এম.শাহীন গোলদার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১১, ২৭ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৮৪ বছরের জয়নালের ব্যতিক্রম সাইকেল যাত্রা

সাতক্ষীরা সংবাদদাতা: ৮৪ বছর বয়সে বাই সাইকেলে চেপে ২৭৫ কিলোমিটার দূরের রাজশাহীতে রওনা দিয়েছেন সাতক্ষীরার জয়নাল আবেদিন।

হালকা পাতলা শরীর। গায়ের চামড়া ঝুলে গেছে। তবু মনের জোরই তার কাছে বড়।

সাথে কয়েকটি রুটি, কিছু চিড়া, গুড় ও পানি। আছে স্যালাইন আর ব্যথার ট্যাবলেট। আরও আছে  একটি ছাতা ও টর্চলাইট। পকেটে সামান্য কিছু টাকা। এসব নিয়ে তিনি নিজের বাই সাইকেলে উত্তরবঙ্গের উদ্দেশ্যে সাতক্ষীরা ছেড়েছেন।

তার গ্রাম সাতক্ষীরা সদর উপজেলার কাওনডাঙ্গা থেকে সাইকেলে চেপে সোমবার ভোরে রওনা হন তিনি। ২০০৪ সাল থেকে প্রতিবছরই রাজশাহীতে যান জয়নাল আবেদিন। ২৭৫ কিলোমিটারেরও বেশি তার গন্তব্যস্থলের দূরত্ব। সেখানে আঞ্চলিক একটি সম্মেলনে অংশ নিতেই তার এই সাইকেল যাত্রা।

কষ্ট হয় কিনা জানতে চাইলে জয়নাল বলেন, ‘না কোনো কষ্ট হয় না। অসুবিধাও হয়না। বৃষ্টি নামলে  থেমে থাকি। বৃষ্টি ছাড়লে আবার সাইকেলে চড়ি। চলতি পথে রাত্রিকালীন যাত্রা বিরতি হয় কোনো মসজিদে অথবা মাদ্রাসায়। কর্মসূচি শেষে আগামি শনিবার জয়নাল বাড়ির উদ্দেশ্যে ফের রওনা হবেন রাজশাহী থেকে।

যতদিন শরীর চাইবে ততদিন এভাবেই রাজশাহী যাতায়াত করতে চান তিনি। মনের জোরই বেশি। বলেন, ‘আমার লক্ষ্য ও উদ্দেশ্য ভালো, তাই কোনো কষ্ট বোধ নেই বরং আনন্দ লাভ করি।’


রাইজিংবিডি/সাতক্ষীরা/২৭ আগস্ট ২০১৯/শাহীন গোলদার/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়