সারা বাংলা

রিমান্ড শেষে কারাগারে হেনরি-লাবু দম্পতি

সাত দিনের রিমান্ড শেষে সিরাজগঞ্জ-২ আসনের সাবেক সংসদ সদস্য ড. জান্নাত আরা তালুকদার হেনরি ও তার স্বামী সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান শামীম তালুকদার লাবুকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত।

মঙ্গলবার (৮ অক্টোবর) সন্ধ্যায় সিরাজগঞ্জ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-২ এর বিচারক মো. রাসেল মাহমুদ এ আদেশ দেন। এর আগে, আজ দুপুরে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে হেনরি ও লাবুকে আদালতে তোলা হয়। 

সিরাজগঞ্জ কোর্ট পরিদর্শক মো. আসাদুজ্জামান জানান, জেলা যুবদলের সহ-সভাপতি সোহানুর রহমান রঞ্জু হত্যা মামলায় সাত দিনের রিমান্ড শেষে আরও দুটি হত্যা মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে তোলা হয় সাবেক হেনরি-লাবু দম্পতিকে। এসময় জামিন আবেদন করেন তাদের আইনজীবীরা। শুনানি শেষে বিচারক জামিন আবেদন নামঞ্জুর করে তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন।  

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে গত (৪ আগস্ট) সিরাজগঞ্জ শহরে আওয়ামী লীগের নেতাকর্মীদের গুলিতে নিহত হন জেলা যুবদল নেতা সোহানুর রহমান রঞ্জু, ছাত্রদল কর্মী মো. সুমন ও যুবদলের কর্মী আব্দুল লতিফ। এ ঘটনায় গত ২২ আগস্ট নিহতদের পরিবারের পক্ষ থেকে সাবেক সংসদ সদস্য হেনরি ও তার স্বামী সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান লাবুসহ আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের আসামি করে তিনটি হত্যা মামলা হয়। মামলার অন্যতম আসামি হেনরি ও লাবুকে গত (৩০ সেপ্টেম্বর) বিকেলে মৌলভীবাজার জেলার বর্ষীজোড়া গ্রাম থেকে গ্রেপ্তার করে র‌্যাব। 

গত ২ অক্টোবর আসামিদের সিরাজগঞ্জ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে সোপর্দ করে ১০ দিনের রিমান্ড আবেদন করে পুলিশ। বিচারক সাত দিনের রিমান্ড মঞ্জুর করেন।  

সিরাজগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হুমায়ুন কবির বলেন, ‘সাবেক সংসদ সদস্য হেনরি ও তার স্বামী লাবুর বিরুদ্ধে তিনটি হত্যা মামলা রয়েছে। একটি মামলায় সাত দিনের রিমান্ড শেষে আদালতের মাধ্যমে কারাগারে তাদের পাঠানো হয়েছে। বাকি মামলাতেও রিমান্ড আবেদন করা হবে।’