খেলাধুলা

নেপালের বিপক্ষে টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ

যুব বিশ্বকাপে সুপার সিক্সে আজ নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামছে বাংলাদেশ। তাদের প্রতিপক্ষ নেপাল। ম্যাচে টস ভাগ্য বাংলাদেশের পক্ষে কথা বলেনি। টস জিতে বাংলাদেশকে ফিল্ডিংয়ে পাঠিয়েছেন নেপালের অধিনায়ক দেব খানাল। কিম্বার্লির ডায়মন্ড ওভালে বাংলাদেশ সময় দুপুর ২টা শুরু হবে ম্যাচটি।

এ ম্যাচে পূর্ণ ২ পয়েন্ট না পেলে বিশ্বকাপ সফরের ইতি ঘটে যাবে বাংলাদেশের। গ্রুপ ১-এ নিজেদের প্রথম ম্যাচে জিতেছে ভারত-পাকিস্তান। যে কারণে বাংলাদেশের সামনে কঠিন সমীকরণ। এই সমীকরণের প্যাঁচ সমাধান করাই এখন রাব্বিদের মূল কাজ। যে কাজের প্রথম ধাপ হলো নেপালকে হারানো।

ভারত ও পাকিস্তান দুই দলেরই পয়েন্ট এখন ৬ করে। বাকি একটি করে ম্যাচ। বাংলাদেশের পয়েন্ট ২। নেপালের পর দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তান। আজ জেতার পর পাকিস্তানকে হারাতে পারলেই বাংলাদেশের পয়েন্ট হবে ৬। এরপর সামনে আসবে নেট রানরেট। এই জায়গায় উতরে যেতে পারলেই খুলে যাবে সেমিফাইনালের দরজা।

এক্ষেত্রে বাংলাদেশের বড় একটা উপকার করে গিয়েছে আয়ারল্যান্ড। পাকিস্তান সুপার সিক্স শুরু করে ১.৩৫৬ নেট রান রেট নিয়ে, আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচের পর কমে গিয়ে দাঁড়িয়েছে ১.০৬৪-এ। আজ নেপালের বিপক্ষে জয়ের পাশাপাশি নেট রান রেটটা(-০.৬৬৭) বাড়িয়ে যতটা সম্ভব পাকিস্তানের কাছাকাছি নিয়ে যেতে পারলে বা ছাড়িয়ে যেতে পারলেই সোনায় সোহাগা।

বাংলাদেশ একাদশ: আশিকুর রহমান শিবলী (উইকেটরক্ষক), জিশান আলম, চৌধুরী মোহাম্মদ রিজওয়ান, আরিফুল ইসলাম, আহরার আমিন, শিহাব জেমস, শেখ পারভেজ জীবন, মাহফুজুর রহমান রাব্বি (অধিনায়ক), রোহানত দৌলা বর্ষণ, ইকবাল হোসেন ইমন, মারুফ মৃধা।