খেলাধুলা

গ্রিন-হ্যাজেলউডের রেকর্ডের দিনে এগিয়ে অস্ট্রেলিয়া

ওয়েলিংটন টেস্টের প্রথম দিনের শেষ ব্যাটসম্যান হিসেবে জশ হ্যাজেলউড যখন ক্রিজে গেলেন, তখন নিউ জিল্যান্ড অধিনায়কের মুখে স্বস্তির হাসি। কিন্তু সকালে মাঠে নামতেই সেই হাসি উবে গেল। ক্যামেরন গ্রিন আর হ্যাজেলউডের রেকর্ড গড়া দশম উইকেট জুটির দিনে ম্যাচের নাটাই অস্ট্রেলিয়ার হাতে। 

প্রথম দিনে ২৭৯ রান নিয়ে প্রপ্তহম ইনিংস শেষ করা অস্ট্রেলিয়া দ্বিতীয় দিনে আরও ১০৪ রান যোগ করে। তাতে ৩৮৩ রানে শেষ জয় অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস। রান তাড়ায় নেমে অজি বোলারদের তোপে প্রথম ইনিংসে ১৭৯ রানে গুটিয়ে গেছে নিউ জিল্যান্ড। ২০৪ রানে এগিয়ে থাকা অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে ১৩ রানে ২ উইকেট হারিয়ে দ্বিতীয় দিন শেষ করেছে। এগিয়ে ২১৭ রানে।

দ্বিতীয় দিন সকালে নেমে দুর্দান্ত ব্যাটিং করেন গ্রিন ও হ্যাজেলউড। কিউই বোলিং লাইনকে পানসে করে দলকে ৩০০ রান পার করা দুজন। শেষ পর্যন্ত গড়েন ১১৬ রানের জুটি। রানের স্রোত বয়ে গেছে মূলত গ্রিনের ব্যাটেই। হেইজেলউড সঙ্গ দিয়ে যান। ১১৬ রানের জুটিতে গ্রিনের অবদান ১২৬ বলে ৮৩, হেইজেলউডের ৬২ বলে ২২।

গ্রিন-হ্যাজেলউডের এই জুটি দশম উইকেটে নিউ জিল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার সেরা জুটি। আগেরটি ছিল জেসন গিলেস্পি ও গ্লেন ম্যাকগ্রার ১১৪। আর নিউ জিল্যান্ডের মাঠেও দশম উইকেটে সর্বোচ্চ জুটি। আগেরটি জুটি ছিল ৪৮ রানের। ১৯৭৭ সালে ক্রাইস্টচার্চে তা গড়েছিলেন ডগ ওয়াল্টার্স ও ম্যাক্স ওয়াকার।

সব মিলিয়ে অস্ট্রেলিয়ার হয়ে দশম উইকেটে সপ্তম শতরানের জুটি এটি। সবার ওপরে আছে ফিল হিউজ ও অ্যাশটন অ্যাগারের ১৬৩ রানের জুটি। আর সব মিলিয়ে টেস্ট ইতিহাসে শেষ জুটিতে হিসেব করলে এটি ২৮তম। সবার ওপরে জো রুট ও জেমস অ্যান্ডারসনের ১৯৮ রানের জুটি। 

জবাব দিতে নেমে প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার বোলারদের তোপের মুখে পড়ে নিউ জিল্যান্ড। শুরুর চার ব্যাটসম্যানের কেউ দুই অঙ্কের ঘর পার করতে পারেননি। টম লাথাম ৫ ও উইল ইয়াং ৯ রান করে আউট হওয়ার পর টানা শূন্য রানেই বিদায় নিয়েছেন কেন উইলিয়ামসন ও রাচিন রবীন্দ্র। এক পর্যায়ে ২৯ রানেই ৫ উইকেট হারিয়ে বসে নিউ জিল্যান্ড।

সেখান থেকে দলকে টেনে তোলেন টম ব্লান্ডেল ও গ্লেন ফিলিপস। দুজন মিলে দলকে শতরানের ঘর পার করান। এরপর ৭১ রান করা ব্লান্ডেল বিদায় নিলে এক ম্যাট হেনরি ছাড়া আর কেউ দাঁড়াতে পারেননি। হেনরি করেন ৪২ রান। ফিলিপস করেন ৩৩ রান।

নিউ জিল্যান্ডের ইনিংসে ধ্বস নামান নাথান লায়ন। তিনি শিকার করেছেন ৪ উইকেট। ২টি উইকেট পেয়েছেন জশ হ্যাজেলউড। ১টি করে উইকেট নিয়েছেন মিচেল স্টার্ক, প্যাট কামিন্স ও মিচেল মার্শ।