খেলাধুলা

ব্যাটে-বলে নামিবিয়ার জয়ের নায়ক ভিসে

নামিবিয়ার ক্রিকেটের শুরু থেকেই দলের সঙ্গে আছেন ডেভিড ভিসে। দলের অনেক জয়ের সঙ্গী এই অলরাউন্ডার। এবার আরেকটি জয়ের স্বাক্ষী হলেন। টি-টোয়েন্টি বিশ্বকাপের চলমান আসরে ওমানের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে সুপার ওভারে জয় পেয়েছে নামিবিয়া। ম্যাচে ব্যাটে-বলে দুর্দান্ত পারফর্ম্যান্স করে জয়ের নায়ক ভিসে।

ম্যাচে শুরুতে ওমানকে ব্যাটিংয়ে পাঠিয়ে দুর্দান্ত বোলিং-ফিল্ডিংয়ে নিজেদের কাজটা ঠিকঠাক করে নামিবিয়া। ১৯.৪ ওভারে ১০৯ রানেই গুটিয়ে যায় ওমান। তাতে ২৮ রানে তিন উইকেট নিয়ে দলের সেরা বোলার ভিসে। আবার সুপার ওভারেও ব্যাট-বল হাতে আরেকবার জয়ের কারিগর ভিসে।

ব্যাটিংয়ে প্রথম দুই বলে চার ও ছক্কা হাঁকানোর পর তৃতীয় ও চতুর্থ বলে যথাক্রমে একটি ডাবল ও সিঙ্গেল রান নেন। সুপার ওভারে ৪ বলে তার রান ১৩। এরপর বোলিংয়ে এসে ভিসে পান নাসিম খুশির উইকেট। শেষ বলে ছক্কা হজম করলেও দলকে জিতিয়ে ম্যাচসেরার পুরস্কারও জিতেছেন এই অলরাউন্ডার।

২০২১ সালে নামিবিয়া প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার সুযোগ পেল। সেই আসরে টানা দুই ম্যাচে নেদারল্যান্ডস ও আয়ারল্যান্ডকে হারিয়ে দুই জয় তুলে নিয়েছল তারা। দুই ম্যাচেই সেরা খেলোয়াড়ের পুরস্কার পান ভিসে।

ভিসের জন্ম দক্ষিণ আফ্রিকায়। এমনকি প্রোটিয়া জাতীয় দলের হয়েও মাঠ মাতিয়েছেন এই বর্ষীয়ান খেলোয়াড়। মাতৃভূমির হয়ে ২০১৬ সালে সবশেষ ম্যাচ খেলেছিলেন ভিসে। এরপর অনেকেই তার ক্যারিয়ারের শেষ দেখে ফেলছিলেন। কিন্তু হাল ছাড়েননি ভিসে। বাবার জন্মভূমি নামিবিয়ার হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলার অনুমতি পান তিনি।

বয়সের ঘর চল্লিশের কাছাকাছি। তবুও ক্রিকেটের মায়ায় জড়িয়ে আছেন। ওমানের বিপক্ষে ম্যাচসেরার পুরস্কার নিতে এসে আবেগ যেন চুইয়ে পড়লো ভিসের কণ্ঠে, ‘আজ নিজেকে মনে হলো কয়েক বছর বেশি বয়সী। আর খুব বেশি দিন বাকি নেই আমার খেলার। এই সন্ধ্যাটা আবেগঘন (সুপার ওভার জেতানোর পর)।’