সারা বাংলা

কোটা বাতিলের দাবিতে পাবিপ্রবি শিক্ষার্থীদের বিক্ষোভ

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিলের দাবিতে ঢাকা-পাবনা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শনিবার (৬ জুলাই) সকাল সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা। এসময় সড়কটির দুই পাশে যান চলাচল বন্ধ হয়ে যায়। পরে প্রশাসনের অনুরোধে দুপুর ১২টার দিকে ক্যাম্পাসে ফিরে যান শিক্ষার্থীরা।

আরও পড়ুন: মহাসড়কে ভাসানী বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বিক্ষোভ, যানজট

এর আগে, বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা চত্বরে জড়ো হন সাধারণ শিক্ষার্থীরা। কোটা বাতিল দাবি সম্বলিত বিভিন্ন প্ল্যাকার্ড হাতে নিয়ে কিছুক্ষণ ক্যাম্পাসেই সমাবেশ করেন তারা। পরে শিক্ষার্থীরা ঢাকা-পাবনা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন। 

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, স্বাধীনতার এতো বছর পর কোটা ব্যবস্থা মেনে নেওয়া যায় না। এর মাধ্যমে শিক্ষার্থীদের মেধার অবমূল্যায়ন করা হচ্ছে। ২০১৮ সালে সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনের মুখে এই কোটা ব্যবস্থা বাতিল করা হয়েছিল। আবার কোন উদ্দেশ্য তা বহাল হলো তা অজানা। এটা মেনে নেওয়া যায় না। কোটা ব্যবস্থা বাতিল না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।

পাবনা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রওশন আলী বলেন, ‘শিক্ষার্থীরা মহাসড়ক অবরোধ করেছেন এমন তথ্য পেয়ে পুলিশ ঘটনাস্থলে যায়। শিক্ষার্থীদের বুঝিয়ে তাদের ক্যাম্পাসে ফেরত পাঠানো হয়। পরে যান চলাচল শুরু হয়।