খেলাধুলা

হাইভোল্টেজ ম্যাচে সকালে মুখোমুখি ব্রাজিল-উরুগুয়ে

কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালের হাইভোল্টেজ ম্যাচে রোববার (০৭ জুলাই, ২০২৪) সকালে মুখোমুখি হবে ব্রাজিল ও উরুগুয়ে। বাংলাদেশ সময় সকাল ৭টায় শুরু হবে ম্যাচটি।

ব্রাজিল অবশ্য এর আগে কখনোই উরুগুয়ের কাছে কোপা আমেরিকার নকআউট পর্বের ম্যাচে হারেনি। দুটিতে জিতেছিল। তিনটিতে ড্র হওয়ার পর টাইব্রেকারে গড়িয়েছিল। সেখানে দুটিতে ব্রাজিল জিতেছিল। একটিতে হেরেছিল।

তবে এবার পরিস্থিতি ভিন্ন। নতুন কোচ ডোরিভাল জুনিয়রের তত্ত্বাবধানে নিজেদের ছন্দ খুঁজে পেতে কাঠখড় পোড়াতে হচ্ছে ব্রাজিলকে। গ্রুপপর্বে তিন ম্যাচ খেলে কেবল একটিতে জয় পেয়েছে তারা। কোস্টারিকা ও কলম্বিয়ার সঙ্গে করেছে ড্র। ‘ডি’ গ্রুপ থেকে রানার্স-আপ হয়ে এসেছে কোয়ার্টার ফাইনালে।

অন্যদিকে উরুগুয়ে রীতিমতো উড়ছে। ‘সি’ গ্রুপে তারা তিন ম্যাচের তিনটিতেই জিতে গ্রুপসেরা হয়ে এসেছে শেষ আটে। তারা প্রথম ম্যাচে পানামাকে হারায় ৩-১ গোলে। পরের ম্যাচে বলিভিয়াকে উড়িয়ে দেয় ৫-০ গোলে। আর শেষ ম্যাচে আয়োজক যুক্তরাষ্ট্রকে ১-০ গোলে হারিয়ে নিশ্চিত করে নকআউট পর্ব।

গ্রুপপর্বে উরুগুয়ে প্রতিপক্ষের জালে বল জড়িয়েছে ৯ বার। যা এবারের আসরে সর্বোচ্চ। উরুগুয়ের চেয়ে এতো বেশি গোল আর কেউ করেনি এবারের আসরে। ৯ গোলের বিপরীতে গোল হজম করেছে মাত্র ২টি।

ব্রাজিলের বিপক্ষেও এমন পারফরম্যান্সের ধারাবাহিকতা উরুগুয়ে বজায় রাখলে সেলেসাওদের জন্য বিপদ অপেক্ষা করছে। তার ওপর এই ম্যাচে খেলতে পারবেন না ব্রাজিলের রিয়াল তারকা ভিনিসিউস জুনিয়র। যা ব্রাজিলের জন্য নিঃসন্দেহে বড় ধাক্কা।

২০০৭ সালের পর এই প্রথম উরুগুয়ের সঙ্গে নকআউট পর্বে ব্রাজিলের দেখা হচ্ছে। ২০০৭ সালে সেমিফাইনালে দেখা হয়েছিল দল দুটির। সেবার উরুগুয়েকে টাইব্রেকারে হারিয়ে ফাইনালে গিয়েছিল সেলেসাওরা। হয়েছিল চ্যাম্পিয়নও।

এবার অবশ্য ব্রাজিলের বিপক্ষে উরুগুয়েকেই ফেভারিট মনে করছেন আর্জেন্টিনার সাবেক স্ট্রাইকার আগুয়েরো, ‘ব্রাজিল নয় একমাত্র উরুগুয়েই বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে চ্যালেঞ্জ জানাতে পারে। মার্সেলো বিয়েলসার তত্ত্বাবধানে তাদের আরও অনেক কিছু দেওয়ার আছে বর্তমানে। তাদের এই টুর্নামেন্টের আরও দূরে যাওয়া উচিত। একমাত্র উরুগুয়েই আমাদের হারাতে পারে। কারণ, বিয়েলসা খুব ভালোভাবেই চিনেন লিওনেল স্কালোনিকে। ভুলে গেলে চলবে না আমরা বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পর কেবল উরুগুয়েই আমাদের হারিয়েছিল। বিশ্বকাপ বাছাইপর্বে তারা ব্রাজিলকেও হারিয়েছিল।’

উরুগুয়ের বিপক্ষে ভিনি খেলতে না পারলেও দানিলো মনে করছেন তার অভাব পূরণ করার মতো খেলোয়াড় তাদের দলে রয়েছে, ‘ভিনি নিঃসন্দেহে বড় মাপের খেলোয়াড়। যে আমাদের জয় উপহার দিতে পারে। কিন্তু আমাদের আরও খেলোয়াড় আছে। তাদের সম্ভাবনা ও কোয়ালিটিও অনেক। ভিনির অনুপস্থিতিতে একটা চেষ্টা চালিয়ে দেখা যাক।’

উরুগুয়ের সম্ভাব্য শুরুর লাইনআপ: রোচেট, নান্দেজ, আর.আরাউজো, এম.অলিভেরা, ভিনা, উগার্তে, ভালভার্দে, পেলিস্ট্রি, দে লা ক্রুজ, সি. অলিভেরা ও নুনেজ।

ব্রাজিলের সম্ভাব্য শুরুর লাইনআপ: অ্যালিসন, দানিলো, মিলিতাও, মারকুইনহোস, আরানা, গুইমারেস, গোমেজ, রাফিনহা, পাকুয়েতা, রদ্রিগো ও এন্ড্রিক।