খেলাধুলা

আর্জেন্টিনার ম্যাচ পরিচালনায় ব্রাজিলিয়ান রেফারি 

কোপা আমেরিকার ফাইনাল ম্যাচ পরিচালনার জন্য ম্যাচ অফিসিয়ালদের নাম ঘোষণা করা হয়েছে। তাতে রেফারিদের নাম দেখে আর্জেন্টিনা সমর্থকদের নড়েচড়ে বসারই কথা। কেননা কলম্বিয়ার বিপক্ষে ফাইনালে যে রেফারির দায়িত্ব পেয়েছেন এক ব্রাজিলিয়ান! ম্যাচে মূল রেফারি হিসেবে দায়িত্ব পালন করবেন ব্রাজিলের রাফায়েল ক্লাউস।

বৃহস্পতিবার (১১ জুলাই) এক পোস্টে ফাইনাল ম্যাচের রেফারিদের নাম জানিয়েছে দক্ষিণ আমেরিকান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবল। সেখানে দেখা যায়, ক্লাউসের সহকারী হিসেবে দায়িত্ব পালন করবেন আরও দুজন ব্রাজিলিয়ান — ব্রুনো পিরেস ও রদ্রিগো কোরেয়া। 

এছাড়াও ম্যাচে চতুর্থ ও পঞ্চম রেফারির দায়িত্ব পেয়েছেন যথাক্রমে প্যারাগুয়ের হুয়ান বেনিতেজ ও এদুয়ার্দো কারদোজা। ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির (ভিএআর) দায়িত্ব পালন করবেন ব্রাজিলের রডোলফো টস্কি। সহকারী ভিএআর রেফারির দায়িত্ব পেয়েছেন ব্রাজিলেরই দানিলো মানিস।

৪৪ বছর বয়সী ক্লাউস আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা শুরু করেন ২০১৫ সালে। ম্যাচ পরিচালনার দক্ষতার জন্য বেশ পরিচিত তিনি। এবারের কোপা আমেরিকাতেও ম্যাচ পরিচালনা করেছেন। তার অভিজ্ঞতার ঝুলিতে আছে বিশ্বকাপ বাছাইপর্ব, কোপা আমেরিকা, অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ, অনূর্ধ্ব-১৭ ও অনূর্ধ্ব-২০ দক্ষিণ আমেরিকান চ্যাম্পিয়নশিপের মতো আসর পরিচালনার রেকর্ড।

কোপার ফাইনালে লড়বে আর্জেন্টিনা ও কলম্বিয়া। এই দুই দলের ম্যাচ আগেও পরিচালনা করেছেন ক্লাউস। ২০২২ সালের ১ ফেব্রুয়ারি বিশ্বকাপ বাছাইয়ের সেই ম্যাচে আর্জেন্টিনার কাছে ১-০ গোলে হারে কলম্বিয়া। আর্জেন্টিনার আরও তিনটি ম্যাচ পরিচালনা করেছেন ক্লাউস। 

আর্জেন্টিনার ম্যাচে তার বিতর্কের নজিরও আছে। ২০২২ সালের মার্চে ইকুয়েডরের বিপক্ষে আর্জেন্টিনার ১-১ গোলে ড্র ম্যাচে আর্জেন্টিনা ১-০ গোলে এগিয়ে থাকতে যোগ করা সময়ে ইকুয়েডরের পক্ষে পেনাল্টির বাঁশি বাজান তিনি। সেই ম্যাচে আর্জেন্টিনার খেলোয়াড়দের আটবার হলুদ কার্ড দেখিয়েছেন ক্লাউস।