খেলাধুলা

সাউথগেটকে ইংল্যান্ড- ‘ওপেন দ্য গেইট’

জয় এলেও এলোমেলো ফুটবলের জন্য ইউরোর শুরু থেকে সমালোচনায় বিদ্ধ হয়েছিলেন ইংলিশ কোচ গ্যারেথ সাউথগেট। শেষ পর্যন্ত ইংল্যান্ডকে ফাইনালে তুলেছেন এই কোচ।

৫৮ বছর পর ইংল্যান্ডের সামনে শিরোপা জয়ের হাতছানি। স্পেনের বিপক্ষে বার্লিনে ফাইনালের মহারণে দল হারলেও সাউথগেটকে বিদায় জানাতে চায় না ইংল্যান্ডের ফুটবল নিয়ন্ত্রক সংস্থা ‘দ্য ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)।’

দ্য টাইমসের বরাত দিয়ে ব্রিটিশ ট্যাবলয়েড জানিয়েছে, ২০২৬ ফিফা বিশ্বকাপ পর্যন্ত সাউথগেটকে রেখে দিতে চায় এফএ। ট্যাবলয়েডটি সাউথগেটকে নিয়ে শিরোনাম করেছে ‘ওপেন দ্য গেট’। অর্থ্যাৎ দল হারলেও সাউথগেটের জন্য দরজা খোলা।

ইউরোর গত আসরেও ইংল্যান্ডকে ফাইনালে নিয়ে গিয়েছিলেন সাউথগেট। সেবার স্বপ্নভঙ্গ হয় ইতালির কাছে হেরে। এবার সামনে স্পেন। কী হবে বলে দেবে সময়।

সাউথগেটের সঙ্গে এফএর চুক্তি চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত। সংস্থাটির প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক বুলিংহাম ইউরোর পর এই বিষয়ে সাউথগেটের সঙ্গে আলোচনার পরিকল্পনা করেছেন।

২০১৬ সালে ইংল্যান্ডের ডাগআউটে যোগ দেন সাবেক এই ফুটবলার। ২৬ সাল পর্যন্ত চুক্তির মেয়াদ বাড়লে ১০ বছর পূর্ণ হবে কোচিংয়ের মেয়াদ। জানা গেছে, ইউরো শেষে নিজের সিদ্ধান্ত জানাবেন সাউথগেট।