খেলাধুলা

গোলশূন্য ড্রতে প্রথমার্ধ শেষ আর্জেন্টিনা-কলম্বিয়ার

শুরুতেই কলম্বিয়ান সমর্থকদের উচ্ছৃঙ্খলতা। তাতে নির্ধারিত সময়ে ম্যাচ শুরু হওয়া নিয়ে দেখা দেয় শঙ্কা। তিন দফায় ম্যাচ পিছিয়ে শেষমেশ খেলা শুরু হলেও মাঠের লড়াইয়ে দেখা মেলেনি উন্মাদনার। কলম্বিয়ার খেলোয়াড়দের আক্রমণ ও শরীরী ভাষার বিপরীতে আর্জেন্টিনা ছিল বিবর্ণ। তবে গোলের দেখা পায়নি কেউ। গোলশূন্য ড্র নিয়ে প্রথমার্ধ শেষ করেছে আর্জেন্টিনা ও কলম্বিয়া।

আজ সোমবার (১৫ জুলাই) বাংলাদেশ সময় সকাল ৭টা ১৫ মিনিটে শুরু হওয়া ম্যাচে বল দখলের লড়াইয়ে আর্জেন্টিনার থেকে এগিয়ে ছিল কলম্বিয়া। তারা নিজেদের কাছে বল রেখেছে ৫২ শতাংশ। আর্জেন্টিনা রেখেছে ৪৮ শতাংশ। আক্রমণের দিক থেকে আর্জেন্টিনার দ্বিগুণেরও বেশি শট নিয়েছে কলম্বিয়া। তাদের ৮টি শটের বিপরীতে আর্জেন্টিনার শট ৩টি। 

ম্যাচের শুরুতেই আক্রমণ করে বসে আর্জেন্টিনা। তবে কাজে লাগাতে পারেননি জুলিয়ান আলভারেজ। প্রথম মিনিটেই গনজালো মন্টিয়েল ক্রস করে পাস বাড়িয়েছিলেন কলম্বিয়ার গোলপোস্টের দিকে। তবে পা ছুঁয়েও দিক ঠিক রাখতে পারেননি আলভারেজ।

পঞ্চম মিনিটে আক্রমণে ওঠেন কলম্বিয়ার লুইস দিয়াজ। তার শট ঠেকিয়ে দেন এমিলিয়ানো মার্টিনেজ। ত্রয়োদশ মিনিটে কর্নার থেকে উড়িয়ে দেওয়া জেমস রদ্রিগেজের বলে আরেকটা সেভ করেন মার্টিনেজ। ২৫তম মিনিটে কলম্বিয়ার আরেকটি আক্রমণ বাধা পায় আর্জেন্টিনার ডিফেন্সে।

এর দুই মিনিট বাদেই মারাত্মক এক ফাউলের কারণে হলুদ কার্ড দেখেন জন করডোবা। ২৭তম মিনিটে কর্নার থেকে উড়ে আসা বলে পা ছোঁয়াতে গিয়ে লিসান্দ্রোকে ইচ্ছাকৃত ফাউল করে বসেন করডোবা। দেরি না করে হলুদ কার্ড দেখিয়ে তাকে সর্তক করে দেন রেফারি।

কলম্বিয়া মোক্ষম সুযোগটি পেয়েছিল ম্যাচের ৩৩তম মিনিটে। জেফারসন লার্মার জোরালো গতির শট পোস্টের একেবারে কিনারা ঘেষে জাল খুঁজেই নিচ্ছিলো, ঝাঁপিয়ে পড়ে দলকে রক্ষা করেন এমিলিয়ানো মার্টিনেজ। এক মিনিট পর আবারও সুযোগ মিস করে কলম্বিয়া।

৪১তম মিনিটে আবারও কলম্বিয়ার আক্রমণ এবং মার্টিনেজের আরেকটি সেভ। ৪৪তম মিনিটে মেসির ফ্রি-কিক থেকে লাফিয়ে উঠেও হেডে লাগাল পাননি নিকোলাস তাগলিয়াফিকো। এর খানিক বাদেই প্রথমার্ধ শেষের বাঁশি বাজিয়ে দেন রেফারি। ফলে কোনো গোল ছাড়াই বিরতিতে যায় দুই দল।