খেলাধুলা

মেসিদের সঙ্গে আরও ১৫ বছর থাকতে চান স্কালোনি

২০২১ সালে শুরু। এরপর থেকে ধারাবাহিকভাবে সাফল্যের ভেলায় ভাসছে আর্জেন্টিনা। দলের এই একের পর এক সাফল্যের নেপথ্যে রয়েছেন কোচ লিওনেল স্কালোনি। দায়িত্ব নেওয়ার পর থেকেই দলকে বদলে দিয়েছেন যিনি। কোপা আমেরিকার ২০২৪ সালের শিরোপা জেতার পর স্কালোনি জানালেন, আরও ১৫ বছর মেসিদের সঙ্গে থাকতে চান তিনি।

২০২১ সালের কোপা আমেরিকার শিরোপার জয়ের মধ্যে দিয়ে সাফল্যের শুরু। এরপর কাতার বিশ্বকাপে দেশকে ৩৬ বছর পর এনে দিলেন শিরোপা। ধারাবাহিকতা ধরে রেখে এবারও জেতালেন আরেকটা কোপা। তার অধীনে আর্জেন্টিনা জিতলো টানা তিন মেজর শিরোপা, স্পেনের পর যা দ্বিতীয়। মাঝে জিতলেন নন-মেজর ট্রফি ফিনালিসিমা। 

আর্জেন্টিনাকে বিশ্বকাপ এনে দেওয়ার পরপরই কোনো কারণে হঠাৎ কোচের পদ ছাড়ার ইঙ্গিত দিয়েছিলেন স্কালোনি। গত বছরের নভেম্বরে ব্রাজিলের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয় ম্যাচের পর স্কালোনির এমন ঘোষণায় হইচই শুরু হয়ে যায়। যদিও পরে সিদ্ধান্ত বদলে লিওনেল মেসিদের সঙ্গে থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন।

কোপা আমেরিকার শিরোপা জয়ের পর উচ্ছ্বসিত স্কালোনি এবার নিজের ভবিষ্যৎ নিয়ে নতুন বার্তা দিয়েছেন। ফাইনালের পর সংবাদ সম্মেলনে স্কালোনি বলেছেন, ‘গত বছর আমার কঠিন সময় গেছে, কঠিন সময় যাচ্ছিল। মাঝে কয়েক মাস যাবত অচলাবস্থা ছিল। যখনই আমার কাছে সমস্যা মনে হয়েছে, আমি জানিয়েছি। তবে এখন ভালোই আছি, আশা করছি এই পথচলা অব্যাহত থাকবে।’

এরপর মজায় মেতে উঠলেন মেসিদের বস, ‘জাতীয় দলে এখন অনেক প্রাণশক্তির দরকার, সত্যিকার অর্থে আমি এটিকে গুরুত্বপূর্ণ বলে মনে করি। আমার সঙ্গে দলের আরও দুই বছরের চুক্তি আছে। প্রেসিডেন্টকে (ক্লদিও তাপিয়া) বলবো যে এই চুক্তির মেয়াদ আরও ১৫ বছর বাড়ানো হোক! আমি কিন্তু রাজি।’