খেলাধুলা

ইংল্যান্ড দলে নতুন দায়িত্বে অ্যান্ডারসন

বল হাতে দুই যুগেরও বেশি সময় মাতানোর পর জাতীয় দল থেকে অবসর নিয়েছেন জেমস অ্যান্ডারসন। অবসর নিলেও অবশ্য দায়িত্বটা এখনেই শেষ না। কাঁধে এসে ভর করেছে নতুন দায়িত্ব। নতুন পেসারদের মেন্টর বা পরামর্শক হিসেবে কাজ করবেন ৪০ বছর বয়সী এই ফাস্ট বোলার।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলমান সিরিজের লর্ডস টেস্টে শেষবারের মতো ইংল্যান্ডের জার্সি গায়ে জড়ান অ্যান্ডারসন। এই সিরিজেই দুই টেস্টে মেন্টরের দায়িত্ব পালন করবেন তিনি। এরপর তাকে এই ভূমিকায় দেখা যাবে কিনা, সেটি অবশ্য নিশ্চিত করেনি ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

অ্যান্ডারসনের বিদায়ী ম্যাচে অভিষেক হয় তরুণ পেসার গাট অ্যাটকিনসনের। নিজের শুরুর ম্যাচেই ১২ উইকেট নিয়ে আগমন বার্তা জানান দেন অ্যাটকিনসন। ট্রেন্টব্রিজ টেস্টে তার সঙ্গে জুটি বেঁধেছেন মার্ক উড। এদের দিকনির্দেশনা দেয়া এবং দেখভাল করার দায়িত্বেই থাকবেন অ্যান্ডারসন।

ইংল্যান্ডের হয়ে অ্যান্ডারসনকে আর মাঠে দেখা না গেলেও খেলে যাবেন ঘরোয়াতে। কাউন্টি চ্যাম্পিয়নশিপে ল্যাঙ্কাশায়ারের হয়ে খেলছেন তিনি। সামনে খেলবেন কিনা সেটাও জানা যায়নি। এ বিষয়ে ইসিবির ম্যানেজিং ডিরেক্টর রব কির ভাষ্য, ‘সে ল্যাঙ্কাশায়ারের হয়ে খেলবে কি খেলবে না, সে বিষয়ে লর্ডস টেস্টের পরেই সিদ্ধান্ত নেবে।’