খেলাধুলা

১২৪ বছর পর অলিম্পিকে জোড়া পদক জিতলেন ভারতের মনু

এবারের অলিম্পিকে রোববার (২৮ ‍জুলাই) প্রথম ভারতীয় নারী হিসেবে ১০ মিটার এয়ার পিস্তল এককে ব্রোঞ্জপদক জিতেছিলেন মনু ভাকের। ভারতকে প্যারিস অলিম্পিকে এনে দিয়েছিলেন প্রথম পদক। আজ মঙ্গলবার (৩০ জুলাই, ২০২৪) দুপুরে মিশ্র দ্বৈতে ব্রোঞ্জ জিতে আরেক ইতিহাস গড়লেন মনু।

১৯০০ সালে কলকাতায় জন্ম নেওয়া নরম্যান গিলবার্ট প্রিচার্ড ২০০ মিটার স্প্রিন্ট ও ২০০ মিটার হার্ডলসে পদক জিতে রেকর্ড গড়েছিলেন। ১২৪ বছর পর তার সেই রেকর্ডে ভাগ বসালেন মনু। প্রিচার্ড অবশ্য ব্রিটিশ-ইন্ডিয়ান অ্যাথলেট হিসেবে সেবার জোড়া পদক জিতেছিলেন। কিন্তু মনু প্রথম ভারতের প্রতিনিধিত্ব করে জিতলেন জোড়া পদক।

মনু তার সতীর্থ সরবজোত সিংকে নিয়ে আজ দক্ষিণ কোরিয়ার ওনহো লি ও জিন ওহ ইয়েকে ১৬-১০ পয়েন্টের ব্যবধানে হারিয়ে ভারতকে আরও একটি পদক উপহার দেন।

পদক জয়ের পর পরই মনু ও সরবজোত সিংকে অভিনন্দন জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি লিখেন, ‘আমাদের শুটাররা আমাদের গর্বিত করে চলেছে! অভিনন্দন মনু ভাকের ও সরবজোত সিংকে অলিম্পিকে ১০ মিটার এয়ার পিস্তল মিক্সড টিম ইভেন্টে ব্রোঞ্জ পদক জেতার জন্য। দুজনেই দারুণ দক্ষতা ও দলগত কাজ দেখিয়েছেন। তাদের সাফল্যে ভারত অবিশ্বাস্যভাবে আনন্দিত। মনুর এটি টানা দ্বিতীয় অলিম্পিক পদক, যা তার ধারাবাহিক শ্রেষ্ঠত্ব এবং আত্মোৎসর্গের প্রতিফলন।’

মনুর আগে শাটলার পিভি সিন্ধু ২০১৬ রিও অলিম্পিক (রৌপ্য) ও ২০২০ টোকিও অলিম্পিকে (ব্রোঞ্জ) ভারতের হয়ে দুটি পদক জিতেছিলেন। তাকে পেছনে ফেলে এক আসরেই দুটি পদক জয়ের রেকর্ড গড়লেন মনু।