খেলাধুলা

‘পাগলা’-কে ফেরাল বিসিবি

বাংলাদেশ ক্রিকেটে রিচার্ড স্টনিয়ার পরিচিত ‘পাগলা’ হিসেবে। যুব দলের ফিটনেস ট্রেনার হিসেবে ২০১৮ সালে যোগ দিয়েছিলেন। মাত্র দুই বছরে সবার মন করে নেন তিনি। অভিনব ফিটনেস ট্রেনিং, দলের সঙ্গে মিশে যাওয়ার অভাবনীয় ক্ষমতা এবং ছেলেদের চাঙ্গা রাখার বুদ্ধিদীপ্ত কৌশলে স্টনিয়ার ছিলেন অনন‌্য। দল থেকেই তাকে নাম দেওয়া হয় ‘পাগলা’। আর তার সকল ট্রেনিংকে বলা হতো ‘পাগলামি’। 

যুব দলকে বিশ্বকাপ জেতানোর পিছনে তার ভূমিকা ছিল অসাধারণ। পুরো দলকে এক করে যেভাবে উজ্জীবিত করেছেন গোটা টুর্নামেন্ট জুড়ে তা টিভির পর্দায় দেখা গেছে বারবার। ২০১৮ থেকে ২০২২ পর্যন্ত চার বছর কাজ করেছিলেন বিসিবিতে। এরপর পারিবারিক কারণে দেশে ফিরে যান। বিসিবিও তার সঙ্গে চুক্তি নবায়ন করেনি। 

বিসিবি অনূর্ধ্ব-১৯ দলের কোচ হিসেবে বিসিবি আবারও যুক্ত করেছে যুব বিশ্বকাপজয়ী নাভিদ নাওয়াজকে। তার ফেরার পরই আলোচনা হচ্ছিল স্টনিয়ারকে আবার ফেরানো হতে পারে। তা-ই হয়েছে। ২০২৬ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপকে সামনে রেখে স্ট্রেন্থ অ্যান্ড কন্ডিশনিং কোচ স্টনিয়ারকে ফিরিয়েছে বিসিবি। দুই বছরের জন্য তার সঙ্গে আবারো চুক্তি করা হয়েছে। 

বিসিবির গেম ডেভেলাপমেন্ট বিভাগের ম্যানেজার এ খবর রাইজিংবিডিকে নিশ্চিত করেছেন। মুঠোফোনে তিনি বলেছেন, ‘হ্যাঁ স্টনিয়ারকে ফেরানো হচ্ছে। আগস্টের ৩ তারিখ ঢাকায় এসে পৌঁছাবে। দুই বছরের জন্য তাকে নিয়োগ দেওয়া হয়েছে। সে পুরোনো একজন কোচ আমাদের। আমরা আবারো তাকে ফিরিয়েছি। আশা করছি আগের মতোই পুরনো জৌলুস নিয়ে কাজ করতে পারবে।’

৩৯ বছর বয়সী এই ইংরেজ স্নাতক ডিগ্রি অর্জন করেছেন যুক্তরাজ্যের স্ট্যাফোর্ডশায়ার বিশ্ববিদ্যালয়ের খেলাধুলা ও শরীরচর্চার বিজ্ঞান বিভাগ থেকে। খেলোয়াড়দের দৈনন্দিন জীবন ছকে বেঁধে দেয়াকে তিনি নিয়েছেন নিজের পেশা হিসেবে। বিভিন্ন সময় বিভিন্ন দল, অ্যাথলেটদের নিয়ে কাজ করেছেন স্টনিয়ার। 

অনলাইনেও তিনি ক্লাস নিয়ে থাকেন। তার অনলাইন ক্লাসের ফি মাত্র ৯৯ ডলার। এই অর্থটাও তিনি নিজের জন্য ব্যয় করেন না। যে অর্থ তিনি নিচ্ছেন, সেটা মায়ের নামে খোলা দাতব্য চিকিৎসা ও সেবাকেন্দ্রে ব্যয় হয়। তার মা ডিয়ানে ২০১৩ সালে ক্যান্সারে মারা যান। সেই থেকে তিনি ক্যান্সার আক্রান্তদের জন্য কিছু করার চেষ্টা করছেন।

এদিকে অনূর্ধ্ব-১৯ দলের জন্য পারফরম্যান্স অ্যানালিস্ট হিসেবে বিসিবি নিয়োগ দিয়েছে সন্দিপ কুমার রমালকে। স্টনিয়ারের সঙ্গে রমালও খুলনায় অনূর্ধ্ব-১৯ দলের ক্যাম্পে আগামী সপ্তাহে যোগ দেবেন।