খেলাধুলা

দেরিতে মাঠে নামায় ম্যানসিটিকে ৩১ কোটি টাকা জরিমানা

ইংলিশ প্রিমিয়ার লিগে নিজেদের দাপট বজায় রেখেছে ম্যানচেস্টার সিটি। সবশেষ মৌসুমেও শিরোপা ঘরে তুলেছে পেপ গার্দিওলার দল। তবে মৌসুম শেষে গুনতে হলো মোটা অংকের জরিমানা। দেরি করে ম্যাচ শুরু করার কারণে ইংলিশ ক্লাবটিকে ৩১ কোটি টাকা জরিমানা করা হয়েছে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ। 

সংবাদ বিজ্ঞপ্তিতে জানা গেছে, টানা দুই মৌসুমে ম্যাচের প্রথমার্ধ ও দ্বিতীয়ার্ধে খেলার শুরুতে দেরি করে সিটি। তাও অসংখ্যবার! ২০২২-২৩ ও ২০২৩-২৪ মৌসুমে মোট ২২ বার নির্ধারিত সময় পার হওয়ার পর খেলা শুরু করে প্রিমিয়ার লিগের ক্লাবটি। যার কারণে তাদেরকে ২০ লাখ ৯০ হাজার পাউন্ড জরিমানা করা হয়েছে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৩১ কোটি ৫০ লাখ টাকারও বেশি।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রথমার্ধ ও দ্বিতীয়ার্ধের শুরুতে বিলম্বের বেশ কিছু ঘটনার শাস্তির বিষয়ে লিগ কর্তৃপক্ষ ও ম্যানচেস্টার সিটি সমঝোতায় এসেছে। সিটি প্রিমিয়ার লিগ আইনের এল৩৩ ধারা ভঙ্গ করেছে। সংশ্লিষ্ট ধারায় ‘যথাযথ কারণ ছাড়া কিক-অফ (ম্যাচের শুরু) ও রি-স্টার্টে (সাধারণত দ্বিতীয়ার্ধের শুরু) বিলম্বের ক্ষেত্রে শাস্তির বিধান রয়েছে।

উল্লিখিত দুই মৌসুমে সিটির দেরি করা সময়ের বেশিরভাগই ছিল এক থেকে দুই মিনিটের মধ্যে। সবচেয়ে বেশি দেরি করা হয় ২০২৩-২৪ মৌসুমে ইতিহাদে ওয়েস্ট হামের বিপক্ষে ম্যাচে। সেদিন খেলা শুরু করা হয় ২ মিনিট ৪৬ সেকেন্ড দেরিতে। এটি ছিল প্রিমিয়ার লিগ মৌসুমের শেষ দিন।

মজার ব্যাপার হলো, জরিমানার আওতায় থাকা দুই মৌসুমসহ সর্বশেষ চার বছরই প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন হয়েছে সিটি। খেলা শুরুর বিলম্বের দায় স্বীকার করে সাজা মেনে নিয়েছে ক্লাবটি। ফলে আর কোনো ঝামেলায় পড়তে হয়নি তাদেরকে।