খেলাধুলা

মার্তার লাল কার্ড, কান্না এবং ব্রাজিলের পরাজয়

নারী ফুটবলের ইতিহাসে কিংবদন্তির জায়গা দখল করে আছেন ব্রাজিলের মার্তা। তবে দুঃখজনক হলেও সত্যি, ক্যারিয়ারে অলিম্পিকের কোনো সোনার পদক নেই তার। সেই আশা নিয়েই প্যারিসে পা রেখেছিলেন। তবে স্পেনের বিপক্ষে ম্যাচে লাল কার্ড দেখে চোখের জলে মাঠ ছেড়েছেন ব্রাজিলিয়ান গ্রেট। স্পেনের বিপক্ষে ম্যাচটি ব্রাজিল হেরেছে ২-০ গোলে।

প্রথমার্ধের যোগ করা সময়। বক্সের বাইরে নিচু হয়ে হেড করেন স্পেনের ওলগা কার্মোনা। বল ক্লিয়ারের চেষ্টায় তার মাথার ওপর দিয়ে বিপজ্জনকভাবে পা দিয়ে দেন মার্তা। আঘাত পেয়ে মাঠে লুটিয়ে পড়লেন স্প্যানিশ ডিফেন্ডার। সঙ্গে সঙ্গে মার্তাকে সরাসরি লাল কার্ড দেখালেন রেফারি। প্রতিবাদ করেও রক্ষা হলো না মার্তার।

ম্যাচটি ব্রাজিল হেরে যাওয়ার তিন ম্যাচের সবগুলো জিতে ৯ পয়েন্ট নিয়ে ‘সি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার ফাইনালে পা রেখেছে স্পেন। দুই ম্যাচ জিতে ৬ পয়েন্ট নিয়ে রানার্সআপ হিসেবে জাপান উঠেছে কোয়ার্টার-ফাইনালে।

তবে ব্রাজিলও বাদ পড়েনি। তিন ম্যাচে এক জয়ে ৩ পয়েন্ট নিয়ে দুই তৃতীয় সেরা দলের একটি হয়ে শেষ আটে উঠেছে সেলেসাওরা। তবে শেষ আটে উঠলেও ওই ম্যাচে খেলতে পারবেন না মার্তা। কোয়ার্টারে ব্রাজিল হারলে স্পেনের বিপক্ষে ম্যাচটি মার্তার শেষ ম্যাচ হয়ে থাকলো। এই বছরই আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ইচ্ছার কথা জানিয়েছেন মার্তা।

কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের প্রতিপক্ষ ফ্রান্স। অন্য তিন কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে স্পেন-কলম্বিয়া, যুক্তরাষ্ট্র-জাপান এবং জার্মানি-কানাডা।