খেলাধুলা

স্বর্ণ জিতে পাকিস্তানের ৪০ বছরের অপেক্ষার অবসান ঘটালেন নাদিম

সবশেষ ১৯৮৪ সালে অলিম্পিকে পুরুষ ফিল্‌ড হকিতে স্বর্ণ জিতেছিল পাকিস্তান। এরপর গেল ৪০ বছরে আর স্বর্ণ জেতা হয়নি তাদের। তবে বৃহস্পতিবার (০৮ আগস্ট, ২০২৪) রাতে পাকিস্তানের ৪০ বছরের অপেক্ষার অবসান ঘটান জ্যাভলিন থ্রোয়ার আরশাদ নাদিম। ফ্রান্স স্টেডিয়ামে পুরুষদের জ্যাভিলিন থ্রোতে ভারতের তারকা নীরাজ চোপড়াকে পেছনে ফেলে রেকর্ড গড়ে স্বর্ণ জিতেন পাকিস্তানের আরশাদ নামিদ।

ফাইনাল থ্রোতে রেকর্ড ৯২.৯৭ মিটার দূরত্বে জ্যাভলিন ছুড়ে স্বর্ণ জয় নিশ্চিত করেন নাদিম। যা তার ক্যারিয়ার সেরা এবং অলিম্পিক রেকর্ড। নাদিমের ৯২.৯৭ বিশ্বের সবচেয়ে বেশি দূরত্বে ছোড়া জ্যাভলিনের তালিকায় আছে ষষ্ঠ স্থানে। এবং চলতি বছরে এটা সর্বোচ্চ।

এটা ছিল অলিম্পিকে পাকিস্তানের কোনো অ্যাথলেটের প্রথম ব্যক্তিগত স্বর্ণজয়। শুধু তাই নয়, ট্র্যাক অ্যান্ড ফিল্ডেও প্রথম পাকিস্তানি হিসেবে স্বর্ণজয়। আর অলিম্পিকের মঞ্চে দ্বিতীয় দক্ষিণ এশিয়ান হিসেবে স্বর্ণ জয়।

১৪৪ কোটি ভারতবাসীর আশা হয়ে মাঠে নামা নীরাজ ফাইনাল থ্রোতে ৮৯.৪৫ মিটার দূরত্বে ছুড়ে রৌপ্য জিতেন। গ্রেনাডার অ্যান্ডারসন পিটার ৮৮.৫৪ মিটার দূরত্বে ছুড়ে জিতেন ব্রোঞ্জ পদক।

জ্যাভলিনে নাদিম অবশ্য অপরিচিত কেউ নন। তিনি ২০২০ টোকিও অলিম্পিকে একমাত্র পাকিস্তানি হিসেবে অ্যাথলেটিক্সের ফাইনালে উঠেছিলেন। কিন্তু পঞ্চম হয়ে বিদায় নিয়েছিলেন। এবার তিনি অলিম্পিক সলিডারিটি স্কলারশিপের মাধ্যমে অংশ নিয়েছিলেন প্যারিস অলিম্পিকে। যার আধুনিক কোনো জ্যাভলিন ছিল না কিছুদিন আগেও।