খেলাধুলা

শঙ্কার মুখে আর্জেন্টিনা-স্পেন ‘ফিনালিসিমা’

কোপা আমেরিকার এবারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। একই সময়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শিরোপার স্বাদ পেয়েছে স্পেন। দুই দল মুখোমুখি হবে দুই মহাদেশীয় শ্রেষ্ঠত্বের লড়াই ফিনালিসিমায়। তবে এই ম্যাচ মাঠ গড়ানো নিয়ে দেখা দিয়েছে শঙ্কা। এমনটাই জানিয়েছেন আর্জেন্টিনার সাংবাদিক গাস্টন এডুল।

আর্জেন্টিনা-স্পেন ফিনালিসিমা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ২০২৫ সালে। তবে এখন পর্যন্ত এই ব্যাপারে কোনো সাড়াশব্দ করেনি আয়োজকরা। ক্রীড়াসূচিতে এখনো উপযুক্ত কোনো তারিখ খুঁজে পাওয়া যায়নি। তাই শঙ্কার মুখে পড়ে গেছে দুই চ্যাম্পিয়নের লড়াই। 

২০২৬ বিশ্বকাপের বাছাইপর্ব এবং উয়েফা নেশনস লিগের ম্যাচের সূচিতে সামনের সময়টা ঠাসা। সামনের দিনগুলোয় আন্তর্জাতিক বিরতিতে আর্জেন্টিনা ব্যস্ত থাকবে ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ নিয়ে এবং স্পেনের সামনে আছে উয়েফা নেশনস লিগ। ফলে ২০২৬ সাল পর্যন্ত আন্তর্জাতিক বিরতিতে ফিনালিসিমা আয়োজনের জন্য ফাঁকা দিন পাওয়ার সুযোগ খুব কম। 

ফিনালিসিমা প্রথম আয়োজিত হয়েছিল ১৯৮৫ সালে। এই ম্যাচ দ্বিতীয়বার মাঠ গড়ায় ১৯৯৩ সালে। এরপর দীর্ঘ বিরতি। ২০২২ সালে তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হয় এই ম্যাচ। এবার দেখার পালা ফুটবলের ব্যস্ত সূচিতে চতুর্থবারের ম্যাচ চাপা পড়ে নাকি শঙ্কা তাড়িয়ে মাঠে গড়ায়।