খেলাধুলা

ভারতের পর টেস্টে বিশেষ মাইলফলক ছোঁয়ার সুযোগ পাকিস্তানের

টেস্ট ক্রিকেটের ইতিহাসে মাত্র পাঁচটি দল ১৫০টির বেশি টেস্টে জয় পেয়েছে। সেই তালিকায় শীর্ষে আছে অস্ট্রেলিয়া। আর পঞ্চম স্থানে আছে ভারত। ষষ্ঠ দল হিসেবে এবার টেস্টে বিশেষ মাইলফলক ছোঁয়ার সুযোগ পাকিস্তানের সামনে।

২১ ও ৩০ আগস্ট ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে দুটি টেস্ট খেলবে পাকিস্তান। এই দুটি টেস্ট জিতলে টেস্টে তাদের মোট জয় গিয়ে দাঁড়াবে ১৫০-এ। ভারত, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার পর ষষ্ঠ কোনো দল হিসেবে এই বিশেষ মাইলফলক স্পর্শ করবে বাবর-রিজওয়ানরা।

পাকিস্তান ১৯৫২ সালে তাদের প্রথম টেস্ট খেলে ভারতের বিপক্ষে। সেই থেকে এ পর্যন্ত তারা ৪৫৬টি টেস্ট খেলে জয় পেয়েছে ১৪৮টিতে। ভারত ১৯৩২ সাল থেকে এ পর্যন্ত ৫৭৯টি টেস্ট খেলে জিতেছে ১৭৮টিতে। দক্ষিণ আফ্রিকা ১৮৮৯ সাল থেকে এ পর্যন্ত ৪৬৬টি ম্যাচ খেলে জিতেছে ১৭৯টি। আর ওয়েস্ট ইন্ডিজ ১৯২৮ সাল থেকে এ পর্যন্ত ৫৮০ টেস্টের মধ্যে জিতেছে ১৮৩টি।

ইংল্যান্ড ১৮৭৭ সাল থেকে এ পর্যন্ত সর্বোচ্চ ১০৭৪ টেস্ট খেলে জয় পেয়েছে দ্বিতীয় সর্বোচ্চ ৩৯৫টিতে। আর অস্ট্রেলিয়া ১৮৭৭ সাল থেকে এ পর্যন্ত ৮৬৬ টেস্ট খেলে জিতেছে রেকর্ড সর্বোচ্চ ৪১৪টি।

টেস্টে সবচেয়ে বেশি জয় পাওয়া দলগুলো হলো- অস্ট্রেলিয়া— ৪১৪টি ইংল্যান্ড— ৩৯৫টি ওয়েস্ট ইন্ডিজ— ১৮৩টি দক্ষিণ আফ্রিকা— ১৭৯টি ভারত— ১৭৮টি পাকিস্তান— ১৪৮টি নিউ জিল্যান্ড— ১১৫টি শ্রীলঙ্কা— ১০৭টি বাংলাদেশ— ১৯টি জিম্বাবুয়ে— ১৩টি আফগানিস্তান— ৩টি আয়ারল্যান্ড— ২টি।