খেলাধুলা

ব্রাজিলের বিশ্বকাপ বাছাইয়ের দলে ‘ছোট মেসি’

২০২৬ বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বের পরবর্তী দুই ম্যাচের জন্য দল ঘোষণা করেছে ব্রাজিল। দলে চমক হিসেবে আছেন ১৭ বছর বয়সী কিশোর এস্তেভো উইলিয়ান। এই বয়সেই দারুণ ড্রিবলিং আর ক্ষিপ্রতার জন্য পরিচিতি পেয়ে গেছেন উইলিয়ান। ব্রাজিলে তাকে ডাকা হয় ‘ছোট মেসি’ নামে।

আগামী মাসে ইকুয়েডর ও প্যারাগুয়ের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের দুটি ম্যাচ খেলবে ব্রাজিল। শুক্রবার (২৩ আগস্ট) এই ম্যাচের জন্য  ২৩ সদস্যের দল ঘোষণা করেন ব্রাজিল কোচ দরিভাল জুনিয়র। প্রথমবার জাতীয় দলে ডাক পেয়েছেন আরেক উইঙ্গার লুইস এইহিক। জায়গা হারিয়েছেন রাফিনিয়া ও মার্তিনেল্লি।

দলে চমক হিসেবে থাকা উইলিয়ান উঠে এসেছেন ব্রাজিলিয়ান ক্লাব পালমেইরাসের একাডেমি থেকে। গত বছরের ডিসেম্বরে মূল দলে অভিষেক হয় তার। এখন পর্যন্ত দলটির হয়ে ২১ ম্যাচে তার গোল ৫টি। এই পরিসংখ্যান আহামরি কিছু নয় মোটেও। তবে নিজের প্রতিভা ও সামর্থ্য দিয়ে নজর কেড়েছেন তিনি।

২০২৬ বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বের টেবিলে খুব একটা ভালো অবস্থানে নেই ব্রাজিল। ৬ ম্যাচে দুই জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে ১০ দলের মধ্যে ছয় নম্বরে আছে পাঁচবারের বিশ্বকাপ জয়ীরা। আগামী ৬ সেপ্টেম্বর ঘরের মাঠে ইকুয়েডরের মুখোমুখি হবে তারা। চার দিন পর খেলবে প্যারাগুয়ের মাঠে।

ইকুয়েডর ও পারাগুয়ের বিপক্ষে ম্যাচের ব্রাজিল দল:

গোলকিপার: আলিসন, এডারসন, বেন্তো। ডিফেন্ডার: দানিলো, ইয়ান কুতো, গিলেরমো আরানা, ওয়েন্দেল, বেরাল্দো, এডার মিলিতাও, গাব্রিয়েল মাগালেস, মার্কিনিয়োস। মিডফিল্ডার: আন্দ্রে, ব্রুনো গিমারেস, গের্সন, জোয়াও গোমেস, লুকাস পাকেতা। ফরোয়ার্ড: এন্ড্রিক, এস্তেভো উইলিয়ান, লুইস এইহিক, পেদ্রো, রদ্রিগো, ভিনিসিউস জুনিয়র, সাভিনিয়ো।