খেলাধুলা

ইয়ামাল-লেভানডোভস্কি জুটিতে বার্সেলোনার তিন পয়েন্ট

লা লিগায় নতুন মৌসুমে জয়ের ধারাবাহিকতা ধরে এগোচ্ছে বার্সেলোনা। নিজেদের দ্বিতীয় ম্যাচেও জয় পেল স্প্যানিশ ক্লাবটি। যে জয়ে পুরো কৃতিত্ব লামিনে ইয়ামাল ও রবার্ট লেভানডোস্কির। এই দুজনের গোলেই অ্যাথলেটিক বিলবাওকে ২-১ গোলে হারিয়ে টানা দ্বিতীয় তুলে নিল হ্যান্সি ফ্লিকের দল।

শনিবার (২৪ আগস্ট) দিবাগত রাতে ঘরের মাঠে ম্যাচের শুরু থেকেই বল নিজেদের দখলে রাখে বার্সেলোনা। সাজানো গোছানো খেলা উপহার দিতে থাকে ফ্লিকের দল। একের পর এক আক্রমণ করে যেতে থাকে। হ্যান্সি ফ্লিক টিকিটাকা থেকে বের হয়ে আক্রমণাত্মক কৌশলে খেলান দলকে। ফল মেলে ২৪তম মিনিটে।

ফ্রি-কিকে বার্সেলোনার প্রথম প্রচেষ্টা রুখে দেন বিলবাও গোলরক্ষক পাদিলা, তবে বিপদমুক্ত করতে পারেননি তিনি। বল পেয়ে যান জায়গায় দাঁড়ানো লামিনে ইয়ামাল। জায়গা বানিয়ে জোরাল বাঁকানো শট নেন ইয়ামাল, বল প্রতিপক্ষের এক ডিফেন্ডারের মাথা ছুঁয়ে ঠিকানা খুঁজে নেয়।

গোল পেয়ে উজ্জীবিত হয়ে ওঠা বার্সেলোনা এগিয়ে যেতে পারতো ৩৭তম মিনিটে। দারুণ ড্রিবলিংয়ে আক্রমণে উঠে রাফিনিয়াকে খুঁজে নেন ইয়ামাল। ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ড পাস দেন লেভানডোভস্কিকে। কিন্তু শট ঠিকঠাক লক্ষ্যে রাখতে পারেননি লেওয়া। ভাগ্যের ফেরে পোলিশ স্ট্রাইকারের শট পোস্টে লাগে।

পাঁচ মিনিট পর বার্সেলোনাকে স্তব্ধ করে দেয় বিলবাও। ৪২তম মিনিটে আলেসান্দ্রো রেমিরোকে ডি-বক্সে বার্সেলোনার তরুণ ডিফেন্ডার পাউ কুবার্সি ফাউল করলে ভিএআর মনিটরে দেখে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। সফল স্পট কিকে স্কোরলাইন ১-১ করেন ওইয়ান সানসেত। সমতা নিয়ে বিরতিতে যায় দুই দল।

৫৭তম মিনিটে ফের আক্রমণ করে বার্সেলোনা। এবারও রাফিনিয়া খুঁজে নেন লেভানডোভস্কিকে, পোলিশ তারকাও বক্সে অরক্ষিত ছিলেন। কিন্তু ছয় গজ দূর থেকে তার হেড লাগে পোস্টে। ছয় মিনিট পর তার আরেকটি প্রচেষ্টা দারুণ নৈপুণ্যে রুখে দেন প্রতিপক্ষ গোলরক্ষক। হতাশ হতে হয় বার্সাকে।

অবশেষে সেই লেভানডোভস্কির হাত ধরেই এগিয়ে যায় বার্সেলোনা। ৭৫তম মিনিটে পেদ্রির বক্সে বাড়ানো বলের কাছাকাছি পৌঁছেও সেটা হাতে রাখতে পারেননি পাদিলা, চলে যায় লেভানডোভস্কির কাছে। একদম মোক্ষম সুযোগ। সহজেই লক্ষ্যভেদ করেন পোল্যান্ড অধিনায়ক। এ নিয়ে লিগে দুই ম্যাচে তিন গোল হলো তার।

বাকি সময়ে আর কোনো গোল না হলে জয় নিয়েই মাঠ ছাড়ে বার্সেলোনা। দুই ম্যাচে শতভাগ সাফল্যে বার্সেলোনার পয়েন্ট হলো ৬। সমান ৬ পয়েন্ট সেল্টা ভিগোরও।