খেলাধুলা

বিবর্ণ এমবাপ্পে, পালমাসের মাঠে রিয়ালের হোঁচট

লা লিগার গেল আসরের চ্যাম্পিয়ন তারা, অথচ চলতি মৌসুমে খুঁজেই পাওয়া যাচ্ছে না রিয়াল মাদ্রিদকে। কিলিয়ান এমবাপ্পেও ম্যাচজুড়ে হয়ে রইলেন বিবর্ণ। তাতে তিন ম্যাচের মধ্যে দুটিতে পয়েন্ট খুইয়েছে মাদ্রিদের দলটি। এবার লাস পালমাসের বিপক্ষে কোনোমতে হার এড়িয়েছে কার্লো আনচেলত্তির দল। পিছিয়ে পড়েও ম্যাচটি তারা ড্র করেছে ১-১ গোলে।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) পালমাসের মাঠে শুরুতেই স্বাগতিকদের এগিয়ে নেন আলবার্তো মোলেইরো। বিপদের আশঙ্কা ঝেঁকে বসা রিয়ালের ত্রাতা হয়ে আসে পেনাল্টি। স্পটকিক থেকে গোল করে দলকে এক পয়েন্ট এনে দেন ভিনিসিউস জুনিয়র। এ নিয়ে প্রথম তিন ম্যাচের দুটিতে পয়েন্ট হারালো রিয়াল।

ম্যাচের শুরুতেই নিজেদের মাঠের সুবিধা কাজে লাগিয়ে খেলতে থাকে পালমাস। তবে প্রথম আক্রমণ করে রিয়াল। চতুর্থ মিনিটেই গোল পেতে পারতেন ফরাসি তারকা এমবাপ্পে। ভিনিসিউসের পাস ধরে বক্সে ঢুকে পড়েন তিনি। তবে তার শট আটকে দেন প্রতিপক্ষের এক ডিফেন্ডার।

পরের মিনিটেই গোল খেয়ে বসে রিয়াল। পঞ্চম মিনিটেই সমর্থকদের উল্লাসে ভাসিয়ে পালমাসকে এগিয়ে নেন আলবার্তো। সতীর্থের পাস ধরে বক্সে ঢুকে রিয়ালের দুই ডিফেন্ডারের বাধা এড়িয়ে বাঁ পায়ের কোনাকুনি শটে গোলটি করেন তিনি। কিছু করার ছিলো না থিবো কর্তোয়ার।

প্রথমার্ধে এরপর আরও কয়েকটি আক্রমণ করে দুই দল। তবে গোলের দেখা পায়নি। এগিয়ে থেকে বিরতিতে যায় পালমাস। দ্বিতীয়ার্ধে একের পর এক আক্রমণ করে রিয়াল। ৫১তম মিনিটে বক্সে ঢুকে প্রতিপক্ষের দুজনের বাধা এড়িয়ে শট নেন ভিনিসিউস, কাছের পোস্টে অনায়াসে ঠেকান সিলেসেন।

৫৫তম মিনিটে সহজ গোলের সু্যোগ হারান পালমাসের সান্দ্রো রামিরেস। অফসাইডের ফাঁদ এড়িয়ে সতীর্থের থ্রু বল ধরে বক্সে ঢুকে পড়েন তিনি। তার এগিয়ে আসা দেখে পোস্ট ছেড়ে বেরিয়ে এসেছিলেন রিয়াল গোলরক্ষক কোর্তোয়া। এমন সহজ সুযোগ পেয়েও হেলায় হারান সান্দ্রো।

অবশেষে রিয়াল সমতায় ফেরে ম্যাচের ৬৯তম মিনিটে। বক্সে পালমাসের ডিফেন্ডার আলেক্স সুয়ারেসের হাতে বল লাগলে পেনাল্টি দিয়েছিলেন রেফারি। সফল স্পটকিক থেকে দলকে এগিয়ে নেন ব্রাজিলিয়ান তারকা ভিনিসিউস। এই গোলেই বেঁচে যায় রিয়াল। এক পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে।

এই ড্রয়ে ৩ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে তালিকার পঞ্চম স্থানে আছে শিরোপাধারীরা। ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে বার্সেলোনা। ২ পয়েন্ট নিয়ে ১৬ নম্বরে আছে পালমাস।