খেলাধুলা

৭ ও ১২ উইকেট শিকারের পর সেঞ্চুরিতে অ্যাটকিনসনের ইতিহাস

জুলাই মাসে জেমস অ্যান্ডারসনের বিদায়ী ম্যাচে অভিষেক হয়েছিল পেসার গাস অ্যাটকিনসনের। একদিকে জেমস অ্যান্ডারসন সূর্য অস্ত গেল, অন্যদিকে অ্যাটকিনসন সূর্যের উদয় হলো সেই টেস্টে। লর্ডস টেস্টে অভিষেকে প্রথম ইনিংসে ৭ ও দ্বিতীয় ইনিংসে ৫ সহ মোট ১২ উইকেট শিকার করে ১৩৪ বছরের পুরনো রেকর্ড ছুঁয়েছিলেন এই তরুণ।

আগস্ট মাসে এসে একই ভেন্যুতে আরও এক মাইলফলক ছুঁলেন তিনি। বল হাতে ঝড় তোলা এই তরুণ তুর্কি এবার ব্যাট হাতেও নিজের ঝলক দেখালেন। শ্রীলঙ্কার বিপক্ষে লর্ডসে এবার আট নম্বরে ব্যাট করতে নেমে করলেন সেঞ্চুরি। ১১৫ বলে ১৪টি চার ও ৪ ছক্কায় তুলে নেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। আউট হন ১১৮ রান করে।

এর মধ্য দিয়ে এক গ্রীষ্মেই হোম অব ক্রিকেটের অনার্স বোর্ডে তিন-তিনবার নাম লেখালেন তিনি (ইনিংসে ৫ ও ম্যাচে ১০ উইকেট শিকার, এরপর সেঞ্চুরি)। গড়লেন ইতিহাসও। লর্ডস স্টেডিয়ামের ইতিহাসে অ্যাটকিনসন হলেন ষষ্ঠ ক্রিকেটার। যিনি একই ভেন্যুতে ৫ ও ১০ উইকেট শিকারের পর সেঞ্চুরিও হাঁকিয়েছেন।

৮১ বলে ৭৪ রান নিয়ে অপরাজিত থাকা অ্যাটকিনসন আজ দ্বিতীয় দিন ব্যাট করতে নেমেছিলেন। শ্রীলঙ্কার বোলারদের কোনো সুযোগ না দিয়ে দুর্দান্ত ব্যাটিং করছিলেন। ১০৩ বল খেলে ১১টি চার ও ৪ ছক্কায় স্পর্শ করেন তিন অঙ্কের ম্যাজিক্যাল ফিগার। এরপর অবশ্য ১১৫ বলে ১৪ চার ও ৪ ছক্কায় ১১৮ রান করার পর আসিথা ফার্নান্দোর বল উড়িয়ে মারতে গিয়ে বাউন্ডারি লাইনে ধরা পড়েন মিলান রত্নায়েকের হাতে। তাতে যবনিকাপাত ঘটে তার দুর্দান্ত এক ইনিংসের।

অবশ্য জো রুটের ১৪৩ ও অ্যাটকিনসনের ১১৮ রানের ইনিংসে ভর করে ইংল্যান্ড ১০২ ওভারে ৪২৭ রান তুলতে পারে প্রথম ইনিংসে।