খেলাধুলা

টেস্ট থেকে অনির্দিষ্টকালের বিশ্রামে রশিদ

নিউ জিল্যান্ডের বিপক্ষে আফগানিস্তানের টেস্ট দলে জায়গা হয়নি রশিদ খানের। দল এমন একটি ঐতিহাসিক টেস্ট খেলবে আর দলের সেরা তারকা নেই, সেটা কল্পনাও করা যায় না। তবে বাস্তবতা মেনে রশিদকে ক্রিকেটের দীর্ঘতম ফরম্যাট থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। চোট থেকে পুরোপুরি সেরে ওঠলেই কেবল খেলতে পারবেন টেস্ট।

সম্প্রতি রশিদের টেস্ট দলে না থাকা নিয়ে ইএসপিএন ক্রিকইনফোর সঙ্গে কথা বলেছেন আফগানিস্তান দলের মিডিয়া ম্যানেজার নাসির খান। তিনি জানিয়েছেন, চোট থেকে পুরোপুরি সেরে ওঠার আগপর্যন্ত রশিদ টেস্ট না খেলতে পারবেন না। তবে সীমিত ওভারের ক্রিকেটে তার খেলতে কোনো বাধা নেই।

নাসির বলেছেন, ‘সে (রাশিদ) আপাতত টেস্ট ক্রিকেট থেকে বিরতি নিয়েছে। অনেকদিন ধরে তার একটি চোট সমস্যা রয়েছে। তাই চিকিৎসকরা আপাতত তাকে টেস্ট ক্রিকেট না খেলার পরামর্শ দিয়েছে।’

রশিদের এই বিরতি কতদিনের? এমন প্রশ্নের জবাবে নাসির জানিয়েছেন, সেই বিষয়ে নিশ্চিতভাবে কিছু জানতে পারেননি তিনি। তার ভাষ্য, ‘আমরা জানি না, তার অনুপস্থিতির মেয়াদ এক বছরের জন্য কিনা। এখন পর্যন্ত নিশ্চিত হলো, সে কিছু সময়ের জন্য বাইরে থাকবে, যত দিন না পুরোপুরি সুস্থ হয়ে ওঠে।এখনই বলতে পারব না, ঠিক কত দিনের জন্য সে বাইরে।’

তিন ফরম্যাটেই দলের অন্যতম সেরা তারকা রশিদ। ২০২১ সালের মার্চের পর আর টেস্ট খেলেননি এই লেগস্পিনার। এখন পর্যন্ত পাঁচ টেস্টের ৯ ইনিংসে ৩৪ উইকেট শিকার করেছেন রশিদ। বল হাতে চারবার নিয়েছেন ৫ উইকেট। এমন পারফরম্যান্স দেখে বোঝাই যাচ্ছে তার শূন্যতা ভোগাবে আফগান দলকে।

সর্বশেষ দ্য হান্ড্রেড টুর্নামেন্টে ট্রেন্ট রকেটসের হয়ে খেলার সময় হ্যামস্ট্রিংয়ের চোটে পড়েছিলেন। এর ফলে শেষ দুটি ম্যাচে খেলতে পারেননি তিনি। এরপর দেশে ফিরে শাপাগিজা লিগ খেলার সময় পুরোনো পিঠের চোট আবারও মাথাচাড়া দিয়ে ওঠায় ছিটকে যান রশিদ।