খেলাধুলা

হালান্ডের টানা হ্যাটট্রিকে ম্যানসিটির সহজ জয়

ইংলিশ প্রিমিয়ার লিগের গেল মৌসুমে যেখান থেকে শেষ করেছিলেন, নতুন মৌসুমে ঠিক সেখান থেকেই শুরু করলেন আরালিং হালান্ড। গোলের পর গোল করে যাচ্ছেন নরওয়েজীয় তারকা। এবার পেলেন টানা দ্বিতীয় হ্যাটট্রিক। হালান্ডের জাদুকরী পারফর্ম্যান্সে ওয়েস্ট হ্যাম ইউনাইটেডকে ৩-১ গোলে হারিয়েছে পেপ গার্দিওলার দল।

শনিবার (৩১ আগস্ট) ওয়েস্ট হ্যামের মাঠে ম্যাচের শুরু থেকেই দাপট দেখিয়ে খেলতে থাকে ম্যানসিটি। ম্যাচের প্রথম গোলের সু্যোগটা পান হালান্ড। বাইলাইন থেকে বার্নার্দো সিলভা ক্রস দিয়েছিলেন। ছয় গজ বক্সের মুখে ফাঁকায় বল পেয়েও হেড লক্ষ্যে রাখতে পারেননি হালান্ড।

সিটি এগিয়ে যায় ম্যাচের দশম মিনিটে। প্রতিপক্ষের দুবর্লতায় বল ধরেই সামনে বাড়ান সিলভা। আর নিয়ন্ত্রণে নিয়ে ডি-বক্সে ঢুকে প্লেসিং শটে গোলরক্ষককে পরাস্ত করেন হালান্ড। গোল পেয়ে উজ্জিবীত হয়ে একের পর এক আক্রমণ করে যেতে থাকে সিটি।

অষ্টাদশ মিনিটে ভাগ্যের জোরে দ্বিতীয় গোল হজম থেকে বেঁচে যায় তারা, মিস করেন কেভিন ডি ব্রুইন। পরের মিনিটে উল্টো গোল খেয়ে বসে সিটি। ডান দিক দিয়ে আক্রমণ শাণিয়ে বক্সে ঢুকে গোলমুখে ক্রস বাড়ান জ্যারড বোয়েন, তবে ডিফেন্ডার রুবেন দিয়াসের পায়ে লেগে বল চলে যায় জালে।

৩০তম মিনিটে আবারও হালান্ডের গোল। ডি-বক্সে দারুণ ছন্দে খেলতে থাকেন সিটির চার খেলোয়াড়। তাদের যৌথ পাসের খেলার শেষটা হয় রিকো লুইসের পায়ে। তিনি পাস দিলে ডান পায়ের ছোঁয়ায় জায়গা বানিয়ে, বাঁ পায়ের জোরাল শটে গোলটি করেন হালান্ড।

দ্বিতীয়ার্ধে সিটি আক্রমণে ধার কমিয়ে দেয়। রক্ষণে মনোযোগ দেয় রক্ষণে। সেই সুযোগে পাল্টা আক্রমণের চেষ্টা করতে থাকে ওয়েস্ট হ্যাম। তবে বারবার সিটির রক্ষণভাগে এসে পরাস্ত হতে হয় তাদেরকে। উল্টো ৮৩তম মিনিটে দারুণ এক গোলে টানা দ্বিতীয় হ্যাটট্রিক পূরণ করেন হালান্ড।

মাঝমাঠ থেকে মাথেউস নুনেসের থ্রু বল অফসাইডের ফাঁদ ভেঙে ভেতরে ঢুকে পড়েন নরওয়েজীয় তারকা। দুই টোকায় বক্সের দিকে এগিয়ে গিয়ে তৃতীয় ছোঁয়ায় নিচু শটে হ্যাটট্রিক পূরণ করেন ২৪ বছর বয়সী তারকা।

এ নিয়ে চলতি আসরে হালান্ডের গোল হলো ৭টি। প্রিমিয়ার লিগে সব মিলিয়ে ৬৯ ম্যাচে ৭০টি গোল করেছেন হালান্ড। সিটির জার্সিতে সব প্রতিযোগিতা মিলিয়ে ১০২ ম্যাচে তার গোল হলো ৯৭টি। ক্লাব ও জাতীয় দল মিলিয়ে ক্যারিয়ারে হালান্ডের হ্যাটট্রিক হলো মোট ২৪টি। তার মধ্যে সিটির জার্সিতে ১১টি।

এদিন অবশ্য একটু রেকর্ড গড়েছে সিটিও। প্রিমিয়ার লিগের ইতিহাসে এখন সবচেয়ে বেশি (৪৩) হ্যাটট্রিকের মালিক ম্যানচেস্টার সিটি। সামনে এই রেকর্ড আরও উঁচুতে উঠবে সেটা বলাই যায়।

এই জয়ে টানা তিন ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে সিটি। দিনের প্রথম ম্যাচে ব্রাইটনের সঙ্গে ঘরের মাঠে ১-১ ড্র করে আর্সেনাল। দল দুটির পয়েন্ট সমান ৭ করে।